scorecardresearch
 

Kanchanjunga Express Accident LIVE Updates: রেলের আগে একটা শ্রী ছিল, এখন বাজেটটাই তুলে দিয়েছে: মমতা

Kanchanjunga Express Derailed: আজ অর্থাত্‍ সোমবার সকাল পৌনে ৯টা নাগাদ নিউ জলপাইগুড়ির কাছে রাঙাপানি স্টেশনের কাছে শিয়ালদামুখী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে পিছন থেকে ধাক্কা মারে একটি মালগাড়ি। স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, ধাক্কার জেরে প্রচন্ড আওয়াজ হয়। ছিটকে পড়েছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনের দুটি বগি।

Advertisement
সংঘর্ষের তীব্রতায় মালগাড়ির ইঞ্জিনের ওপর উঠে যায় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের বগি সংঘর্ষের তীব্রতায় মালগাড়ির ইঞ্জিনের ওপর উঠে যায় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের বগি
হাইলাইটস
  • ভয়াবহ দুর্ঘটনার কবলে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস
  • ছিটকে পড়েছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনের দুটি বগি
  • ঠিক কীভাবে দুর্ঘটনাটি ঘটল?

Kanchanjunga Express Accident: ভয়াবহ দুর্ঘটনার কবলে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস (Kanchanjunga Express)। শিয়ালদাগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে পিছন থেকে ধাক্কা মারল মালগাড়ি। ধাক্কার অভিঘাতে ছিটকে পড়েছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুটি বগি। হতাহতের আশঙ্কা রয়েছে। ইতিমধ্যেই উদ্ধারকাজ শুরু করেছেন স্থানীয় বাসিন্দারা। বড় দুর্ঘটনার প্রতি মুহূর্তের আপডেট রইল।

রেল হয়তো কাউকে কিছু না জানিয়েই পুড়িয়ে দেবে দেহ: মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, 'দুর্ঘটনা হতেই পারে। কারও হাতে নেই। এই যে বন্দে ভারত নাম দিয়ে চালাচ্ছে এই সরকার, ওটা দুরন্ত এক্সপ্রেসই। ভাড়া বাড়িয়ে চালাচ্ছে। আমি জানি না, এই জায়গায় কেন বারবার দুর্ঘটনা হচ্ছে। এখনও ২০ জনের অবস্থা আশঙ্কাজনক। আরও মৃতদেহ আটকে থাকতে পারে। রেল হয়তো কাউকে কিছু না জানিয়েই পুড়িয়ে দেবে দেহ। আমি উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে যাচ্ছি। আমি অ্যান্টি কলিসন ডিভাইস চালু করেছিলাম রেলমন্ত্রী যখন ছিলাম। এই দুর্ঘটনা আরও বড় হতে পারত। রেলের একটা শ্রী ছিল। এখন যাত্রী পরিষেবা এত খারাপ হয়ে গিয়েছে, যে স্লিপার কোচে খারাপ মানের বিছানা দেওয়া হয়। বাথরুমগুলিও পরিষ্কার করা হয় না। রেলের আগের যে মাধুর্য, তা নষ্ট করে দিয়েছে। এখন রেলের বাজেটও তুলে দিয়েছে। পুরনো পেনশন পর্যন্ত তুলে দেওয়া হয়েছে রেলের কর্মীদের।'

মুখ্যমন্ত্রী, রেলমন্ত্রী, রাজ্যপাল একই বিমানে

একই বিমানে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনাস্থলে রওনা হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, রাজ্যপাল সিভি আনন্দ বোস ও রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। 

মৃত বেড়ে ৯

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, মৃতের সংখ্যা বেড়ে ৯ জন। ঘটনাস্থলে যাচ্ছেন রাজ্যপাল  সিভি আনন্দ বোসও। 

Advertisement

ঘটনাস্থলে যাচ্ছেন মুখ্যমন্ত্রী

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনাস্থলে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

মৃত যাত্রীদের জন্য ১০ লক্ষ টাকা আর্থিক সাহায্য ঘোষণা রেলের

দুর্ঘটনায় মৃত যাত্রীদের পরিবারকে ১০ লক্ষ টাকা, গুরুতর আহত যাত্রীদের আড়াই লক্ষ টাকা ও কম আহত যাত্রীদের জন্য ৫০ হাজার টাকা আর্থিক সাহায্য ঘোষণা করল রেল।

মৃত বেড়ে ১৫, জানাচ্ছে সংবাদ সংস্থা পিটিআই

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, মৃতের সংখ্যা বেড়ে ১৫। রেলের প্রাথমিক অনুমান, চালকের ভুলে দুর্ঘটনা হতে পারে। রেল বোর্ডের চেয়ারম্যান ও সিইও জয়া ভার্মা সিনহা জানালেন, উদ্ধারকাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। 


PMNRF থেকে ২ লক্ষ টাকা ঘোষণা
রেল দুর্ঘটনায় প্রত্যেক মৃতের পরিবারকে PMNRF থেকে ২ লক্ষ টাকা ঘোষণা করল প্রধানমন্ত্রীর দফতর(PMO)। আহতদের ৫০,০০০ টাকা।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৮

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত বেড়ে ৮। আহত প্রায় ৩০। 

শোকপ্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

 

শোকপ্রকাশ করে X-এ পোস্ট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
 


আটকে পড়া যাত্রীদের জন্য বিশেষ ট্রেন-বাস

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় আটকে পড়া যাত্রীদের জন্য বিশেষ ব্যবস্থা করা হল। তাঁদের গন্তব্যে পৌঁছতে ১০টি বাস পাঠাল NBSTC। এর পাশাপাশি নিউ জলপাইগুড়ি থেকে একটি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হচ্ছে বলে জানা গিয়েছে।

আটকে পড়া যাত্রীদের শিয়ালদা আনার ব্যবস্থা

আটকে পড়া যাত্রীদের শিয়ালদা আনার জন্য নিউ জলপাইগুড়ি থেকে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হচ্ছে।

দুর্ঘটনাস্থলে আসছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা, দার্জিলিং আসছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

 

ঘটনাস্থলে দার্জিলিংয়ের সাংসদ

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনা-উদ্ধারকার্যের পরিস্থিতি খতিয়ে দেখতে ঘটনাস্থলে পৌঁছালেন দার্জিলিংয়ের সাংসদ রাজু বিস্তা।

 

শোকপ্রকাশ করলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব

শোকপ্রকাশ করে ট্যুইট করলেন রেলমন্ত্রী।

উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের ১০টি বাস দুর্ঘটনাস্থলে রওনা দিয়েছে

শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের আটকে যাওয়া  যাত্রীদের উদ্ধারের জন্য উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের ১০টি বাস দুর্ঘটনাস্থলে রওনা দিয়েছে। সেই সঙ্গে আজ বিকেল থেকে শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে শিলিগুড়ি -কলকাতা অতিরিক্ত বাস পরিষেবা চালু থাকবে, জানালেন পার্থ প্রতিম রায়, চেয়ারম্যান, উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগম।

Advertisement
কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা
কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা

দার্জিলিং পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার অভিষেক রায় জানালেন

দার্জিলিং পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার অভিষেক রায় জানালেন, এখনও পর্যন্ত ৫ জনের মৃত্যু হয়েছে। ২০ থেকে ৩০ জন আহত। উদ্ধারকাজে নামল জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

এখনও পর্যন্ত ৫ জনের মৃত্যু

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় এখনও পর্যন্ত ৫ জনের মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। ২০ থেকে ৩০ জন আহত।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা
কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা

হেল্পলাইন নম্বর চালু করল রেল

দুর্ঘটনা কবলিত ট্রেনের ছিটকে যাওয়া বগির ধ্বংসস্তূপের মধ্যে অনেক যাত্রীর আটকে থাকার আশঙ্কা। এক ব্যক্তির পা দেখা গিয়েছে উল্টে যাওয়ার বগির নীচে। হেল্পলাইন নম্বর চালু করল রেল। নম্বরটি হল, 033-23508794 ও 033-23833326।

শিয়ালদা স্টেশনে চালু হেল্প ডেস্ক

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনায় আক্রান্ত যাত্রীদের প্রিয়জনেরা যাতে খোঁজ নিতে পারেন, তার জন্য শিয়ালদা স্টেশনে শুরু হল হেল্পডেস্ক। 

শিয়ালদা স্টেশনে হেল্পডেস্ক
শিয়ালদা স্টেশনে হেল্পডেস্ক

দুর্ঘটনাস্থলে যাচ্ছে স্পেশাল ট্রেন

নিউ জলপাইগুড়ি থেকে রাঙাপানি স্টেশনের কাছে দুর্ঘটনাস্থলে যাচ্ছে স্পেশাল ট্রেন। আপাতত শিয়ালদা-এনজেপি লাইনে ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ।

ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ

ইতিমধ্যেই ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ। রওনা হয়েছেন রেলের উচ্চপদস্থ আধিকারিকরাও। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, একাধিক হতাহতের সম্ভাবনা রয়েছে। কারণ, প্রবল গতিবেগে ধাক্কা মেরেছে মালগাড়িটি।

ছিটকে পড়েছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনের দুটি বগি

আজ অর্থাত্‍ সোমবার সকাল পৌনে ৯টা নাগাদ নিউ জলপাইগুড়ির কাছে রাঙাপানি স্টেশনের কাছে শিয়ালদামুখী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসকে পিছন থেকে ধাক্কা মারে একটি মালগাড়ি। স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, ধাক্কার জেরে প্রচন্ড আওয়াজ হয়। ছিটকে পড়েছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের পিছনের দুটি বগি। এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর মেলেনি। প্রাথমিক ভাবে উদ্ধার কাজে হাত লাগিয়েছেন স্থানীয় বাসিন্দারা।

ঠিক কীভাবে দুর্ঘটনাটি ঘটল?

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ভয়াবহ দুর্ঘটনা
কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ভয়াবহ দুর্ঘটনা

আগরতলা থেকে আসছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। কলকাতার উদ্দেশ্যে যাচ্ছিল। নিউ জলপাইগুড়ি স্টেশনে ছেড়ে প্রচন্ড গতিতে যাচ্ছিল। সকাল পৌনে ৯টা নাগাদ রাঙাপানি স্টেশনের কাছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে ধাক্কা মারে একটি মালগাড়ি। একই লাইনে কীভাবে মালগাড়িটি এল, তা নিয়ে তদন্ত করছে রেল। আপাতত উদ্ধারকাজ চলছে। ওই লাইনে সমস্ত ট্রেন বন্ধ। যার নির্যাস, উত্তর-পূর্ব ভারতের সঙ্গে ট্রেন চলাচল ব্যহত। যাত্রীদের উদ্ধারের প্রক্রিয়া চলছে।

Advertisement