scorecardresearch
 

Losar Buxa Lepchakaha: বক্সায় শুরু হচ্ছে লোসার উৎসব, পর্যটকদের পোয়াবারো

Losar Buxa Lepchakaha: আগে এই লোসার দুই থেকে তিনদিন পালন করা হতো। তবে সেটি বর্তমানে বাড়িয়ে ৭ দিন করা হচ্ছে। পর্যটনকে উৎসাহ দিতে এমন পরিকল্পনা করা হচ্ছে। লেপচাদের নিজেস্ব সংস্কৃতিও বাইরের লোকেদের কাছে তুলে ধরা যায়। বক্সার পাহাড়ে পর্যটনের অন্যতম আকর্ষণ হয়ে উঠছে এই লোসার।

Advertisement
ছবি- উইকিপিডিয়া ছবি- উইকিপিডিয়া

Losar Buxa Lepchakaha:১২ জানুয়ারি থেকে বক্সায় (Buxa Hill) শুরু হচ্ছে লোসার (Losar Festival) উৎসব। এই উৎসব চলবে ৭ দিন ধরে। বক্সা পাহাড়ের বিভিন্ন জায়গায় সব থেকে বড় আকারে লোসার উৎসব কিন্তু পালন হয় লেপচাখায় (Lepchakha)। প্রতি বছরই ডিসেম্বর ও জানুয়ারি মাসের মধ্যে বক্সার বিভিন্ন জায়গায় এই উৎসব হয়ে। উৎসবের প্রস্তুতি তুঙ্গে। মূলত বক্সার ডুকপা (Dukpa) জনজাতির বৌদ্ধ সম্প্রদায়ের (Buddhist) মানুষ এই উৎসবে শামিল হন। এই উৎসব এই চত্বরের সবচেয়ে বড় উৎসব।

আগে এই লোসার দুই থেকে তিনদিন পালন করা হতো। তবে সেটি বর্তমানে বাড়িয়ে ৭ দিন করা হচ্ছে। পর্যটনকে উৎসাহ দিতে এমন পরিকল্পনা করা হচ্ছে। লেপচাদের নিজেস্ব সংস্কৃতিও বাইরের লোকেদের কাছে তুলে ধরা যায়। বক্সার পাহাড়ে পর্যটনের অন্যতম আকর্ষণ হয়ে উঠছে এই লোসার।

এই সময় এই এলাকায় হাজির পর্যটকরাও এই উৎসব দেখতে শামিল হবেন। বক্সা পাহাড়ে লেপচাখার লোসার উৎসব পর্যটকদের আকর্ষণের অন্যতম কেন্দ্র। বিভিন্ন সময় যখন পর্যটকরা ওখানে ঘুরতে যান তখন টুরিস্ট গাইডরা লোসার উৎসবের কথা তুলে ধরেন পর্যটকদের সামনে। এ বছরও এই উৎসব দেখতে প্রচুর পর্যটক আসবে বলে মনে করছেন পর্যটন ব্যবসায়ীরা।

লোসার উৎসবে শুরু হয় সকাল থেকে। প্রার্থনা করে উৎসব শুরু হয়। এরপর সারাদিন চলে নানা প্রতিযোগিতা। তিরন্দাজি এই উৎসবের সবচেয়ে বড় প্রতিযোগিতা। দুপুরে গ্রামের বৌদ্ধ মন্দিরের পাশে গ্রামের সব পুরুষরা একসঙ্গে বসে খাওয়াদাওয়া করেন। গ্রামের সব বাড়িতে আলাদা রান্না হলেও সবাই এক সঙ্গে বসেই খাওয়াদাওয়া করেন। এক জনের বাড়ির রান্না অন্য জনের সঙ্গেও ভাগাভাগি করে খাওয়া হয়। এটাই দীর্ঘদিনের রীতি। খাওয়াদাওয়ার পর আবার চলে তিরন্দাজি (Archery)।

এরপর সন্ধ্যায় প্রার্থনায় শামিল হন গ্রামের সবাই। সন্ধ্যায় আবার সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়। প্রতিদিনের অনুষ্ঠানে গ্রামের সবাইকে নির্দিষ্ট সময়ের মধ্যে উপস্থিত হতে হয়। সময়মতো না আসলে আবার জরিমানা করা হয়। জরিমানার টাকা জমা হয় বৌদ্ধ মন্দিরে। সেটা বিভিন্ন কাজে খরচ করা হয়। এবারও উৎসবের জন্য প্রস্তুত বক্সার লেপচা গ্রাম লেপচাখা।

Advertisement

 

Advertisement