scorecardresearch
 

North Bengal Weather: পারদ পতন অব্যাহত, হিমেল হাওয়ায় জবুথবু উত্তরবঙ্গ

North Bengal Weather: দক্ষিণবঙ্গের মতো দাবদাহ ছিল না উত্তরের উত্তর দিকের জেলাগুলিতে। তবে অনভ্যস্ত গরমের অস্বস্তি তৈরি হয়েছিল সর্বত্রই। আচমকা ২ দিনে তেমন বৃষ্টি ছাড়াই বদলে গেল আবহাওয়া। প্রায় ৭ থেকে ১০ ডিগ্রি নেমে এল। যার ফলে কনকনে আবহাওয়া শিলিগুড়ি-জলপাইগুড়ি-আলিপুরদুয়ার-দিনাজপুরে।

Advertisement
পারদ পতন অব্যাহত, হিমেল হাওয়ায় জবুথবু উত্তরবঙ্গ পারদ পতন অব্যাহত, হিমেল হাওয়ায় জবুথবু উত্তরবঙ্গ

North Bengal Weather: মাত্র এক সপ্তাহ আগেও যেখানে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭-৩৮ ডিগ্রিতে পৌঁছে গিয়েছিল, সেখান থেকে হঠাৎ এক ধাক্কায় তাপমাত্রা ৮ থেকে ১০° কমে গিয়েছে। তাপমাত্রা গত ৪-৫ দিন ধরে প্রায় একই জায়গায় রয়েছে।পাহাড়ে রীতিমতো শীতের কাঁপুনি। উত্তরবঙ্গের সমতলেও পাল্লা দিয়ে নেমেছে তাপমাত্রা। হিমেল হাওয়ায় রীতিমতো কাঁপুনি দিতে শুরু করেছে পাহাড় সমতল সর্বত্রই। কোথাও সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রির বেশি নয়।

বৃষ্টির পূর্বাভাস থাকলেও তেমন হয়নি। দুই-এক জায়গায় দুই এক পশলা বৃষ্টি হলেও বেশিরভাগই ছিল শুকনো। তা সত্ত্বেও পারদ পতন অব্যাহত। দার্জিলিং থেকে পাহাড়ের বিভিন্ন এলাকা তো বটেই মালদা-দিনাজপুরেও আশ্চর্য আবহাওয়ায় খুশি সকলেই। দিনের বেলায় মোটামুটি আরামদায়ক হলেও, রাতে শোয়ার সময় গায়ে চাদর লাগছে। ফ্যান চালালেও হয়, আবার বন্ধ করলেও অসুবিধা হচ্ছে না।

কোথায় কত তাপমাত্রা?
শিলিগুড়ি            সর্বোচ্চ ৩২ সর্বনিম্ন ২২
জলপাইগুড়ি       সর্বোচ্চ ৩১ সর্বনিম্ন ২২
কোচবিহার          সর্বোচ্চ ৩৩ সর্বনিম্ন ২২
আলিপুরদুয়ার      সর্বোচ্চ ৩৩ সর্বনিম্ন ২২
উত্তর দিনাজপুর   সর্বোচ্চ ৩৩ সর্বনিম্ন ২২
দক্ষিণ দিনাজপুর  সর্বোচ্চ ৩২ সর্বনিম্ন ২৩
মালদা                  সর্বোচ্চ ২৭ সর্বনিম্ন ২৩
দার্জিলিং              সর্বোচ্চ ১৮ সর্বনিম্ন ১১
কালিম্পং             সর্বোচ্চ ২৩ সর্বনিম্ন ১৬
মিরিক                 সর্বোচ্চ ২১ সর্বনিম্ন ১৪
কার্শিয়াং               সর্বোচ্চ ২১ সর্বনিম্ন ১৪

আরও পড়ুন

চমকে দিয়েছে আবহাওয়া বিশেষজ্ঞদের। সিকিমের আবহাওয়া দফতরের কেন্দ্রীয় অধিকর্তা গোপীনাথ রাহা সংবাদমাধ্যমকে জানিয়েছেন এই পরিস্থিতি আরও দু-তিন দিন থাকবে। তিব্বতের দিক থেকে হিমেল হিমালয়ান হাওয়া এই পারদ পতনের কারণ। বাতাসের উপরিভাগে একটি নিম্নচাপ অক্ষরেখা তৈরি হওয়ায় বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে ফলে বিক্ষিপ্তভাবে হলেও উত্তরবঙ্গের সর্বত্রই বজ্রপাতসহ বৃষ্টি হবে। উত্তরবঙ্গের সবকটি জেলার অনেক জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘন্টায় ৩০-৪০ কিমি থেকে ৫০-৬০ কিমে বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে। শনিবার পর্যন্ত এমন আবহাওয়া থাকতে পারে বলে মনে করা হচ্ছে। তারপর থেকে ফের পারদ চড়তে পারে।

Advertisement

টানা কয়েকদিনের দহন জ্বালা থেকে অবশেষে মুক্তি।সকাল থেকেই শিলিগুড়ির আকাশে রোদের মুখ দেখা যায়নি। রবিবার উত্তরে বিক্ষিপ্তভাবে কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। আবহাওয়া আমূল বদলে গিয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার রাজ্যের সবকটি জেলাতেই বৃষ্টি হতে পারে। তার মধ্যে ভারী বৃষ্টি এবং ঝড়ের বেগ বেশি থাকতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে।

 

Advertisement