scorecardresearch
 

West Bengal Weather Update: উত্তরবঙ্গে কমলা সতর্কতা, দক্ষিণবঙ্গেও দুর্যোগ; আবহাওয়ার বিরাট বদলের ইঙ্গিত

West Bengal Weather Update: উত্তরবঙ্গে কমলা সতর্কতা, দক্ষিণবঙ্গে কালবৈশাখীর পূর্বাভাস আবহাওয়া দফতরের। মধ্যপ্রদেশে ঘূর্ণাবর্ত রয়েছে। অক্ষরেখাটি উত্তরবঙ্গ থেকে ছত্তিশগড় পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর টানে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। কালবৈশাখীর পরিস্থিতি দক্ষিণবঙ্গে। রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া।

Advertisement
উত্তরবঙ্গে কমলা সতর্কতা, দক্ষিণবঙ্গেও দুর্যোগ; আবহাওয়ার বিরাট বদলের ইঙ্গিত উত্তরবঙ্গে কমলা সতর্কতা, দক্ষিণবঙ্গেও দুর্যোগ; আবহাওয়ার বিরাট বদলের ইঙ্গিত
হাইলাইটস
  • উত্তরবঙ্গে কমলা সতর্কতা
  • দক্ষিণবঙ্গেও দুর্যোগ, কালবৈশাখী
  • আবহাওয়ার বিরাট বদলের ইঙ্গিত

West Bengal Weather Update: উত্তরবঙ্গে গত কয়েকদিন ধরেই বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। রবিবার দক্ষিণবঙ্গেও কিছুটা বৃষ্টি হয়েছে। ফলে তীব্র দাবদাহে খানিকটা স্বস্তি ফিরেছে। গোটা রাজ্য়েই উত্তর থেকে দক্ষিণে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা বেশ কিছুটা কম। কলকাতাতেও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে নীচেই রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা গণেশ কুমার দাস জানিয়েছেন মধ্যপ্রদেশে ঘূর্ণাবর্ত রয়েছে। অক্ষরেখাটি উত্তরবঙ্গ থেকে ছত্তিশগড় পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর টানে সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। কালবৈশাখীর পরিস্থিতি দক্ষিণবঙ্গে। রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। বৃষ্টির সঙ্গে থাকবে ঝোড়ো হাওয়া। মঙ্গলবার পর্যন্ত এই পরিস্থিতি। বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রা।

কলকাতার পূর্বাভাস

কলকাতাতে মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকছে। আজ এবং আগামীকাল এর মধ্যে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা থাকছে। বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো হাওয়া বইবে। ৫০ কিলোমিটার পর্যন্ত হাওয়ার গতিবেগ হতে পারে কলকাতাতে। সোম ও মঙ্গলবার তাপমাত্রা সামান্য কমলেও বুধবার থেকে আবার বাড়বে তাপমাত্রা।

উত্তরবঙ্গের ঝড়ের সম্ভাবনা

উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার পর্যন্ত সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবারেও উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। উপরের দিকের পাঁচ জেলা দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি তে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। সোমবারে দমকা ঝোড়ো হাওয়া ৩০ থেকে ৪০ কিলোমিটার এবং মঙ্গলবারে দমকা ঝোড়ো হাওয়া ৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। যে কারণে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে উত্তরবঙ্গ জুড়ে।

দক্ষিণবঙ্গে কালবৈশাখী

দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। দমকা ঝোড়ো হাওয়া ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে। বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় কালবৈশাখী ঝড়ের পরিস্থিতি তৈরি হচ্ছে। বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও থাকছে। মঙ্গলবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে। দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির  সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে।  আগামী দুদিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। মঙ্গলবার এর পর এর তাপমাত্রা বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

Advertisement

 

Advertisement