scorecardresearch
 

TMC Win Dhupguri By Poll: ধূপগুড়ি পুনরুদ্ধার তৃণমূলের, BJP সাফ, শোচনীয় অবস্থা বাম-কংগ্রেস জোটের

Dhupguri By Poll: জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি কেন্দ্রের BJP বিধায়ক কিছুদিন আগেই প্রয়াত হয়েছেন। সেই কারণে এই কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে আগামী সেপ্টেম্বর মাসে। রবিবার তৃণমূল কংগ্রেসের তরফে এই কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করা হয়। রাজবংশী অধ্যুষিত এলাকায় নির্মল চন্দ্র রায়ের উপর বাজি রাখে TMC। শেষমেষ ৪ হাজারের বেশি ভোটে জিতল তৃণমূল।

Advertisement
ধূপগুড়ি পুনরুদ্ধার তৃণমূলের, BJP সাফ, শোচনীয় অবস্থা বাম-কংগ্রেস জোটের ধূপগুড়ি পুনরুদ্ধার তৃণমূলের, BJP সাফ, শোচনীয় অবস্থা বাম-কংগ্রেস জোটের
হাইলাইটস
  • ধূপগুড়িতে টানটান লড়াই
  • BJP ও TMC-র মধ্যে
  • বাম-কংগ্রেসের কী হাল?

TMC Win Dhupguri By Poll: সকাল থেকে ছিল টানটান উত্তেজনা। দড়ি টানাটানির মতো করে এগিয়েছে ভোট গণনা।উত্তেজনার মধ্য দিয়ে এগিয়েছিল গণনা। গত কয়েকদিন ধরে চলা সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে শেষ পর্যন্ত ধূপগুড়ি উপনির্বাচনে বিজেপিকে হঠিয়ে দিয়ে আসনটি দখল করল তৃণমূল। ৪ হাজারের বেশি ভোটে জয় পেলেন তাঁরা। জানা গিয়েছে ৪ হাজার ৪৪২৬ ভোটে জয় পায় তৃণমূল। তৃণমূল নেতৃত্বের দাবি জিতবেন আগে থেকেই বুঝতে পেরেছিলেন। প্রথমদিকে পিছিয়ে থেকেও তাই ঘাবড়ে যাননি। অন্যদিকে বিজেপির তরফে প্রথম দিকে জয়ের ব্য়াপারে আশাবাদী থাকলেও সময়ের সঙ্গে সঙ্গে তাঁদের উচ্ছ্বাস কমে গিয়েছে। তবে হারলেও সরকারের বিরুদ্ধে দাঁড়িয়ে কঠিন লড়াই দেওয়ায় আশাবাদী তাঁরা। বাম-কংগ্রেস থেকে গেল অনেকটাই পিছনে। জয়ের পর গান গেয়ে সেলিব্রেট করলেন গৌতম দেব, খগেশ্বর রায়রা। টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

এদিন সকাল ৮ টা থেকে ধূপগুড়ি উপনির্বাচনে গণনা শুরু হয়ে যায়। প্রথমে খোলা হয় পোস্টাল ব্যালট। সেখানে এগিয়ে যায় বিজেপি। পর পর কয়েক রাউন্ডে এগিয়ে যায় বিজেপি। গেরুয়া বাহিনী খুশি হতে শুরু করে। যদিও ঠান্ডা মাথায় বসে দায়িত্বপ্রাপ্ত নেতা তথা শিলিগুড়ির মেয়র গৌতম দেব অবশ্য অবিচল ছিলেন, তিনি জানিয়ে দেন ক্যালকুলেশন হবে সমস্ত রাউন্ড শেষে। এতটাই নিশ্চিত ছিলেন তিনি। জয়ের পর বলেন, আগেই বলেছিলাম তৃণমূলই জিতবে। মানুষ টিএমসির সঙ্গেই রয়েছে।

প্রাক্তন তৃণমূল বিধায়ক ও এই আসনেই তৃণমূল থেকে আগের বার দাঁড়িয়ে হেরে যাওয়া বিজেপিতে সদ্য যোগ দেওয়া নেত্রী মিতালি রায় জানিয়ে দেন তাঁরাই আবার জিতছেন। পরে অবশ্য রাউন্ড যত গড়িয়েছে তিনি অনেকটাই আত্মবিশ্লেষণমূলক হয়ে গিয়েছেন। তিনি জানান, "হয়তো ভিতরে ভিতরে কেউ সরকারি দলকে ভোট দিয়েছেন।"

আরও পড়ুন

কে কত ভোট পেলেন?

শেষ পাওয়া খবর অবধি তৃণমূল পেয়েছে ৯৬,৯৬১ ভোট। আর বিজেপি প্রার্থী তাপসী রায় পান ৯২,৫৭৮ ভোট। মোট ৪,৩৮৩ ভোটে জয়ী হয়েছেন তৃণমূল প্রার্থী। 

Advertisement

জলপাইগুড়ি জেলার ধূপগুড়ি কেন্দ্রের BJP বিধায়ক বিষ্ণুপদ রায় কিছুদিন আগেই অসুস্থ হয়ে প্রয়াত হন। সেই কারণে এই কেন্দ্রে উপনির্বাচন অবশ্যম্ভাবী হয়ে পড়ে। অনুষ্ঠিত হতে চলেছে আগামী সেপ্টেম্বর মাসে। রবিবার তৃণমূল কংগ্রেসের তরফে এই কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করা হয়। রাজবংশী অধ্যুষিত এলাকায় নির্মল চন্দ্র রায়ের উপর বাজি রাখে TMC। গত ৫ সেপ্টেম্বর এই আসনে ভোট হয়েছিল। আজ, ৮ সেপ্টেম্বর গণনা হয়৷ ধূপগুড়ি উপনির্বাচন প্রথম থেকেই টানটান উত্তেজনা রাজনৈতিক শিবিরে৷ শুরু হয়ে গেছে গণনা৷ প্রথমে পোস্টাল ব্যালট দিয়ে শুরু৷  তারপর ২৮ টি টেবিলে ১০ রাউন্ড৷ শেষে ফলপ্রকাশ।

এখানে লড়াই হয় মূলত ত্রিমুখী। সিপিএম প্রার্থীকে সমর্থন করে কংগ্রেস। ফলে তাদের কোনও প্রার্থী ছিল না। সিপিএম প্রার্থী ঈশ্বরচন্দ্র রায়ের সঙ্গে লড়াইয়ে তৃণমূলের নির্মলচন্দ্র রায় এবং বিজেপির তাপসী রায়। বাম আমলে বামেদের দুর্ভেদ্য গড় থাকলেও শেষ তিন বিধানসভা ভোটে অবশ্য বিজেপি থেকেই বিধায়ক হয়েছিল। ফলে তৃণমূলের কাছে লড়াই ছিল কঠিন। তবে যেহেতু সরকার গঠন হয়ে গিয়েছে, তাই উপনির্বাচনে লড়াই করে সরকার বিরোধী হাওয়া তোলা বেশ কঠিন। তা ভালই জানে বিজেপি কিংবা কং-বাম জোট। ২০২১-এর বিধানসভা ভোটে ধূপগুড়িতে জয়ী হন বিজেপির বিষ্ণুপদ রায়। হারিয়ে দেন তৃণমূলের মিতালি রায়কে। বিজেপি বিধায়ক বিষ্ণুপদের মৃত্যুর কারণেই ধূপগুড়িতে উপনির্বাচন হয়।

তবে এবার পঞ্চায়েত ভোটে ধূপগুড়িতে বিজেপিকে টেক্কা দেয় তৃণমূল। ধূপগুড়ি বিধানসভা এলাকায় পঞ্চায়েত সমিতি ধূপগুড়ি। এই পঞ্চায়েত সমিতিতে ২৭টি আসন। তেইশের পঞ্চায়েত ভোটে তৃণমূল ১৯ এবং বিজেপি ৮টিতে জয় পায়।


 

Advertisement