scorecardresearch
 

Gangasagar Mela 2024: গঙ্গাসাগরে সব সুবিধা এবার QR কোডেই, আজ মেলা উদ্বোধনে মমতা

ইতিমধ্যেই আলোয় আলোয় সেজে উঠেছে গঙ্গাসাগরে কপিলমুনির আশ্রম। মেলার একেবারে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। সাধসন্তরা ভিড় জমাতে শুরু করে দিয়েছেন। আগামী পৌষ সংক্রান্তিতেই গঙ্গাসাগরে পূণ্যস্নান করবেন ভক্তরা। বলা হয়, গঙ্গাসাগরে পূণ্যস্নান করলে সব পাপ ধুয়ে যায়।

Advertisement
Gangasagar Mela 2024 Gangasagar Mela 2024
হাইলাইটস
  • আলোয় সেজে উঠেছে গঙ্গাসাগর
  • ভারত সেবাশ্রমে যাবেন মুখ্যমন্ত্রী
  • ‘QR কোড’-ও চালু করা হচ্ছে

সব তীর্থ বারবার, গঙ্গাসাগার একবার। এই বহুল প্রচলিত প্রবাদটি পরিবর্তন হয়ে গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে। মমতার মুখে শোনা যায়, 'গঙ্গাসাগর বারবার'। এহেন পুণ্যভূমি গঙ্গাসাগর মেলা শুরু হতে চলেছে। দেশ, বিদেশ থেকে লক্ষ লক্ষ পূণ্যার্থী আসছেন সাগরে। আজ অর্থাত্‍ সোমবার গঙ্গাসাগর মেলা উদ্বোধনে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আলোয় সেজে উঠেছে গঙ্গাসাগর

ইতিমধ্যেই আলোয় আলোয় সেজে উঠেছে গঙ্গাসাগরে কপিলমুনির আশ্রম। মেলার একেবারে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। সাধসন্তরা ভিড় জমাতে শুরু করে দিয়েছেন। আগামী পৌষ সংক্রান্তিতেই গঙ্গাসাগরে পুণ্যস্নান করবেন ভক্তরা। বলা হয়, গঙ্গাসাগরে পূণ্যস্নান করলে সব পাপ ধুয়ে যায়।

আরও পড়ুন

ভারত সেবাশ্রমে যাবেন মুখ্যমন্ত্রী

আজ দুপুর একটায় গঙ্গাসাগরের ৫ নম্বর  রাস্তার অস্থায়ী হেলিপ্যাড মাঠে অবতরণ হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হেলিকপ্টার। সেখান থেকে গঙ্গাসাগর ভারত সেবাশ্রমে যাবেন মমতা বন্দ্যোপাধ্যায়। ভারত সেবাশ্রমের অনুষ্ঠানের যোগদান  করবেন তিনি। তারপর মেলা প্রাঙ্গন পরিদর্শন করে কপিলমুনির আশ্রমে যাবেন।

জানা যাচ্ছে, গঙ্গাসাগরে সুন্দরবনের একাধিক প্রকল্পের শিলান্যাস করবেন মমতা। কপিলমুনির মন্দিরের মহন্ত জ্ঞানদাস মহারাজের সঙ্গে একান্তে বৈঠক সারবেন। পুজোও দেবেন মন্দিরে। এদিন গঙ্গাসাগরে একরাত থাকবেন তিনি। মঙ্গলবার জয়নগরে প্রশাসনিক সভা রয়েছে মুখ্যমন্ত্রীর। 

‘QR কোড’-ও চালু করা হচ্ছে

এ বছর গঙ্গাসাগর মেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ‘QR কোড’-ও চালু করা হচ্ছে। এই ‘কিউআর কোড’ মোবাইলে স্ক্যান করে পুণ্যার্থীরা পানীয় জল, শৌচালয়, স্বাস্থ্যকেন্দ্র, বাসস্ট্যান্ড, জেটি ঘাট-সহ বিভিন্ন পরিষেবার ব্যাপারে তথ্য পেয়ে যাবেন। মেলায় করোনা মোকাবিলায় স্বাস্থ্য দফতরের নির্দেশ অনুযায়ী সব ব্যবস্থা রাখা হচ্ছে বলেও জেলা প্রশাসন জানিয়েছে।

Advertisement

Advertisement