scorecardresearch
 

Cyclone Remal Updates: ঘূর্ণিঝড় 'রিমাল' কবে ও কোথায় ল্যান্ডফল-কী গতিবিধি? একনজরে সব আপডেট

cyclone Remal Updates: ঘূর্ণিঝড় রিমাল রবিবারই আছড়ে পড়বে। ইতিমধ্যেই বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হওয়া শুরু করে দিয়েছে। শনিবার তা আরও শক্তি বাড়াবে। রবিবার শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড় রিমালের গতিবিধি সম্পর্কিত সব খবরের আপডেট রইল।

Advertisement
ঘূর্ণিঝড় রিমাল ঘূর্ণিঝড় রিমাল
হাইলাইটস
  • কবে ল্যান্ডফল ঘূর্ণিঝড় রিমালের?
  • গত ১২ ঘণ্টায় উত্তর-পূর্বে সরেছে
  • গতিবেগ সর্বোচ্চ হবে ১১০ থেকে ১২০ কিমি প্রতি ঘণ্টা

বঙ্গোপসাগরের নিম্নচাপ যে ঘূর্ণিঝড়েরই (Cyclone Remal) রূপ নেবে, তা স্পষ্ট করে দিয়েছে মৌসম ভবন (IMD)। নিয়মমাফিক এই সাইক্লোনটির নাম রিমাল (Remal) হতে পারে। যদিও হাওয়া অফিস এখনও আনুষ্ঠানিক ভাবে নাম ঘোষণা করেনি। Remal নামটি দেওয়া ওমানের। সাইক্লোনটির কী গতিবিধি, রইল LIVE Updates।

খেপুপাড়া ও সাগর দ্বীপে আছড়ে পড়তে পারে 'রিমাল'

আবহাওয়া অফিসের সর্বশেষ আপডেট অনুযায়ী, আগামী ২৬ মে 'রিমাল' ঘূর্ণিঝড়টি বাংলাদেশের খেপুপাড়া ও পশ্চিমবঙ্গের সাগর দ্বীপে মধ্য রাতে আছড়ে পড়তে পারে। ঘণ্টায় ১১০-১২০ কিমি বেগে ঝড়ের সম্ভাবনা। ঝড়ের গতিবেগ সর্বোচ্চ ১৩৫ কিমি হতে পারে।

সুন্দরবনে আছড়়ে পড়বে ঘূর্ণিঝ়ড় রিমাল

রবিবার ২৬ শে মে মাঝ রাতে সাগর আইল্যান্ড থেকে বাংলাদেশের খেপুপারার মাঝে সুন্দরবনের আছড়ে পড়বে ঘূর্ণিঝড় রেমল। দুর্যোগের আশঙ্কা সুন্দরবনের উপকূলে। দক্ষিণ ২৪ পরগনা জেলায় ক্ষতির আশঙ্কা বেশি। ১০০ থেকে ১২০ কিলোমিটার গতিবেগে ঝড় এবং প্রবল বৃষ্টির আশঙ্কা। জলোচ্ছ্বাসে সমুদ্রের জল উপচে পড়তে পারে। বাঁধ ভেঙে যাওয়ার আশঙ্কা।

আজকের মধ্যেই এটি অতি গভীর নিম্নচাপ

গভীর নিম্নচাপ রূপে মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। আজকের মধ্যেই এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে এটি উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে শনিবার সকালে ঘূর্ণিঝড়ে পরিণত হবে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। এরপর সোজা উত্তর মুখে অভিমুখ। রবিবার শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে প্রতি ঘন্টায় ১২০ থেকে ১৩০ কিলোমিটার গতিবেগে ল্যান্ডফলের সম্ভাবনা।

সুন্দরবন এলাকাতেই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে

ভারতের মৌসম ভবন জানাচ্ছে বাংলাদেশের খেপুপাড়া থেকে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার সাগর আইল্যান্ড এর মাঝে ল্যান্ড ফল হওয়ার প্রবল সম্ভাবনা। সুন্দরবন এলাকাতেই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে রবিবার মাঝরাতে।

১০০ কিমি প্রতিঘণ্টায় ঝড়

Advertisement

১০০ কিমি প্রতি ঘণ্টায় ঝড় হবে পূর্ব মেদিনীপুর, হাওড়া ও কলকাতায়, নদিয়ায়। হুগলি ও পূর্ব মেদিনীপুরে ৮০ কিমি বেগে ঝড়।

২৮ মে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে রিমাল

২৬ ও ২৭ তারিখ ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস উত্তর ২৪, দক্ষিণ ২৪, হাওড়া, পূর্ব মেদিনীপুর হুগলি, কলকাতা, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে। ২৮ মে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হবে রিমাল। বাকি সব জেলায় মাঝারি বৃষ্টির পূর্বাভাস।  

ভারী বৃষ্টি-সহ ঝড়ের পূর্বাভাস

দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলা-সহ অন্যান্য জেলায় ভারী বৃষ্টি-সহ ঝড়ের পূর্বাভাস। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে এই ঘূর্ণিঝড়টি রবিবার আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

ক্যানিং থেকে ৭৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় রিমালের উৎস

ক্যানিং থেকে ৭৫০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় রিমালের উৎস। মৌসম ভবনের তরফে এই খবর জানানো হয়েছে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ পরিণত হয়েছে গভীর নিম্নচাপে। আগামীকাল সেটি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। 

ক্রমশ এই সাইক্লোন এগোবে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ সংলগ্ন উপকূলবর্তী অংশে

IMD-র বিজ্ঞানী মণিকা শর্মা বলেন, 'শুক্রবার সকালে বঙ্গোপসাগরের মধ্যবর্তী অংশে ঘূর্ণাবর্ত তৈরি হবে। এরপর সেটি শনিবার সকালে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ক্রমশ এই সাইক্লোন এগোবে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ সংলগ্ন উপকূলবর্তী অংশে।'

বাংলাদেশে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়

রবিবার সন্ধ্যায় এই ঘূর্ণিঝড় শক্তি সঞ্চয় করে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে বাংলাদেশ ও সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূল এলাকায় স্থলভাগে প্রবেশ করবে। স্থলভাগে প্রবেশ করার সময় এটি রূপ নেবে সিভিয়ার সাইক্লোনিক স্টর্মে ৷

গভীর নিম্নচাপ ঘনাল

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার সকালে বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। সেটি এই মুহূর্তে মধ্য বঙ্গোপসাগরের উপর রয়েছে। বাংলাদেশের খেপুয়াপারা থেকে যার দূরত্ব প্রায় ৮০০ কিমি। পশ্চিমবঙ্গের ক্যানিং থেকে ৮১০ কিমি দূরে রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, গভীর নিম্নচাপটি উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে আরও ঘনীভূত হবে। শনিবার সকালে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। তারপরে আরও শক্তি বাড়িয়ে রিমাল উত্তর দিকে অগ্রসর হবে। শনিবার সন্ধ্যাতেই শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

দক্ষিণ ২৪ পরগনার উপকূলীয় এলাকায় চলছে মাইকিং

ঘূর্ণিঝড় রিমালের আশঙ্কায় জেলা প্রশাসনকে সতর্ক করা হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে। আজ অর্থাত্‍ শুক্রবার থেকেই প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনা রয়েছে বলে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন মনে করছে। এই পরিস্থিতিতে দক্ষিণ ২৪ পরগনার উপকূলীয় এলাকাগুলিতে ঘূর্ণিঝড়ের সতর্কীকরণ প্রচার শুরু করে দিল প্রশাসন। সমস্ত উপকূলীয় থানার পাশাপাশি ব্লক প্রশাসনের তরফে শুরু করা হয়েছে মাইকিং। মাইকিংয়ের মাধ্যমে উপকূলবাসীকে সতর্ক করার কাজ চালানো হচ্ছে। ঘূর্ণিঝড়ের জন্যে আগাম প্রস্তুতি ইতিমধ্যেই শুরু করে দিয়েছে প্রশাসন। মজুত রাখা হচ্ছে শুকনো খাবার ও পানিয় জল। ক্যানিং ও কাকদ্বীপ মহকুমা শাসকের দপ্তরে কন্ট্রোল রুম খোলা হচ্ছে। পুরো পরিস্থিতির দিকে নজর রেখেছে জেলা প্রশাসন।

কবে ল্যান্ডফল ঘূর্ণিঝড় রিমালের?

এখনও পর্যন্ত খবর, আগামী ২৬ মে রাতে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড়। 

গত ১২ ঘণ্টায় উত্তর-পূর্বে সরেছে

IMD জানাচ্ছে, দক্ষিণ বঙ্গোপসাগরের নিম্নচাপটি গত ১২ ঘণ্টায় উত্তর-পূর্বে সরেছে। এখনও পর্যন্ত যা গতিবিধি, তাতে নিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে সরে মধ্য বঙ্গোপসাগরে জমাট বাঁধবে আজ অর্থাত্‍ ২৪ মে।

২৫ মে অর্থাত্‍ শনিবার ওই নিম্নচাপ আরও শক্তি বাড়াবে

দিল্লির মৌসম ভবন জানাচ্ছে, ২৫ মে অর্থাত্‍ শনিবার ওই নিম্নচাপ আরও শক্তি বাড়াবে ও ঘূর্ণিঝড়ের রূপ নেবে। তারপর তা সরবে উত্তরের দিকে এবং বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের উপকূলে পৌঁছে যাবে। ২৬ মে অর্থাত্‍ রবিবার ঝড়টি অতিশক্তিশালী ঘূর্ণিঝড়ে (Severe Cyclone) পরিণত হয়ে যাবে। 

Advertisement

গতিবেগ সর্বোচ্চ হবে ১১০ থেকে ১২০ কিমি প্রতি ঘণ্টা

আজ অর্থাত্‍ ২৪ মে বঙ্গোপসাগরের নিম্নচাপটির ঝোড়ো হাওয়ার সর্বোচ্চ গতিবেগ হবে ৪০ থেকে ৫০ কিমি প্রতিঘণ্টা। আজ রাতে তা আরও শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে। যার সর্বোচ্চ গতিবেগ হতে পারে ৫০ থেকে ৬০ কিমি প্রতিঘণ্টা। ২৫ মে অর্থাত্‍ শনিবার ঘূর্ণিঝড়ে পরিণত হবে ওই নিম্নচাপ। সর্বোচ্চ গতিবেগ হবে ৬০ থেকে ৭০ কিমি প্রতিঘণ্টা। ২৫ মে সন্ধ্যায় ওই ঝড়ের গতি সর্বোচ্চ হবে ১০০ কিমি প্রতিঘণ্টা। ২৬ মে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। গতিবেগ সর্বোচ্চ হবে ১১০ থেকে ১২০ কিমি প্রতি ঘণ্টা।  

Advertisement