scorecardresearch
 

Digha Extra Coach: বেড়িয়ে আসুন দিঘা, ২ ট্রেনে কোচ বাড়াল রেল, রইল তালিকা

Digha Durga Puja: রেলের তরফ থেকে এ বিষয়ে এখনও কিছু বলা হয়নি। বেশ কিছু মিডিয়া রিপোর্টে এমনটা দাবি করা হয়েছে যে, পুজোর মধ্যে সম্ভবত ১লা অক্টোবর শুরু হতে চলেছে শিয়ালদহ - দিঘার রেল পরিষেবা। এই পরিষেবা বাস্তবায়ন হলে বিরাট উপকূত হবেন উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনার বিরাট অংশের মানুষ।

Advertisement
বেড়িয়ে আসুন দিঘা, ২ ট্রেনে কোচ বাড়াল রেল, রইল তালিকা বেড়িয়ে আসুন দিঘা, ২ ট্রেনে কোচ বাড়াল রেল, রইল তালিকা
হাইলাইটস
  • শিয়ালদহ থেকেও এবার দিঘার ট্রেন

Malda To Digha Train: কনকনে শীতের মরশুমে ঘুরে টুরে বেড়ানোর মাঝে বাড়তি সুখবর নিয়ে এল রেল। এবার উত্তরবঙ্গ থেকে সরাসরি দিঘা পর্যন্ত ট্রেনে আরও কোচ বাড়তে চলেছে। তবে উত্তরবঙ্গ থেকে চালু হলেও দক্ষিণবঙ্গ বিশেষ করে কলকাতা-হাওড়ার পর্যটকরাও এই ট্রেনে দিঘা যাওয়ার সুযোগ নিতে পারবেন। ফলে বাড়তি ট্রেনের ঘোষণায় খুশির হাওয়া পর্যটন মহলে।

নতুন ট্রেন পরিষেবা

বাঙালির পছন্দের পর্যটনক্ষেত্রগুলির তালিকার মধ্যে উপরের দিকেই রয়েছে দিঘা। বছরের বিভিন্ন সময়ে এই সমুদ্র নগরীতে ভিড় লেগেই থাকে। দিঘা যাওয়ার জন্য উত্তরবঙ্গ থেকে একমাত্র সরাসরি ট্রেন ছিল নিউ জলপাইগুড়ি-নিউ দিঘা পাহাড়িয়া এক্সপ্রেস। তার একটা সমস্যা ছিল ট্রেনটি সাপ্তাহিক ট্রেন। ফলে যেদিন যেত তার পরদিন ফিরে আসত। ফলে ২-৩-৪ দিনের ছুটি থাকলে ওই ট্রেনে ফেরার সুযোগ নেই। ফের হাওড়া ফিরে তারপর উত্তরবঙ্গের ট্রেন ধরতে হতো। আবার হাওড়া থেকে উত্তরবঙ্গে ট্রেন কম। তাই শিয়ালদা আসতে হতো। এই কোচগুলি বাড়লে এই সমস্য়া অনেকটা সমাধান হবে। পাশাপাশি মেদিনীপুর এলাকার লোকও সরাসরি উত্তরবঙ্গে আসতে পারবেন।

কোন ট্রেনে অতিরিক্ত কোচ থেকে চালু হচ্ছে ট্রেন? 

দিঘায় যাওয়ার জন্য পর্যটকদের জন্য সুখবর। দিঘাগামী এক্সপ্রেস ট্রেনের কোচ বৃদ্ধি করল রেল। যাত্রীদের ভিড় সামাল দিতেই রেলের এমন সিদ্ধান্ত।‌ শুধুমাত্র দিঘাগামী নয়, উত্তরবঙ্গগামী আরও একটি এক্সপ্রেস ট্রেনের কোচ বৃদ্ধি করার সিদ্ধান্ত রেলের। এ খবর জানিয়েছেন ইস্টার্ন রেলের মুখপাত্র কৌশিক মিত্র। তিনি বলেন, পর্যটনের মরশুমে বাড়তি চাহিদা সামাল দিতে এই সিদ্ধান্ত। পরবর্তী নির্দেশ পর্যন্ত এই কোচগুলি যুক্ত থাকবে।

ইতিমধ্যে দুটি ট্রেনে অতিরিক্ত কোচ লাগানো হয়েছে। একদিকে যেমন দিঘা যাত্রীদের সুবিধা হল, পাশাপাশি উত্তরবঙ্গের যাত্রীদের জন্যও অনেকটাই সুবিধা হল। রেল সূত্রে জানা গিয়েছে, মালদহ টাউন- দিঘা- মালদহ টাউন এক্সপ্রেস ট্রেনের সাধারণ কোচ বৃদ্ধি করা হয়েছে। এই ট্রেনে একটি অতিরিক্ত সাধারত দ্বিতীয় শ্রেণির কোচ বৃদ্ধি হচ্ছে।

Advertisement

১. মালদা টাউন – দিঘা – মালদহ টাউন এক্সপ্রেসেরে ১ ফেব্রুয়ারি থেকে অতিরিক্ত কোচ নিয়ে চলাচল শুরু হবে। ২.অপরদিকে শিয়ালদা – নিউ আলিপুরদুয়ার – শিয়ালদহ তিস্তা তোর্সা এক্সপ্রেসের এসি কোচ বৃদ্ধি করা হচ্ছে।

জানা গিয়েছে এই ট্রেনেরএকটি অতিরিক্ত এসি-৩ টায়ার কোচ এবং একটি এসি ৩-টায়ার কাম এসি-২ টায়ার কোচ বৃদ্ধি করা হয়েছে । শিয়ালদা – নিউ আলিপুরদুয়ার – শিয়ালদহ তিস্তা তোর্সা এক্সপ্রেসে ৩১ জানুয়ারির থেকে নতুন অতিরিক্ত কোচ লাগানো হবে। রেলের এমন সিদ্ধান্তে খুশি যাত্রীরা।

সুবিধা হবে পর্যটকদের

দিঘায় শীত থেকে মার্চ-এপ্রিল পর্যন্ত ব্যাপক ভিড় থাকে। ছুটির এই সময়ে প্রচুর মানুষ দিঘা এবং তার আশেপাশের সৈকত শহরগুলিতে বেড়াতে যান। কিন্তু যে সব যাত্রীরা রেল পথে যেতে চান, তাঁদের বেশ কিছু সমস্যাতে পড়তে হয়। প্রথম কারণ হচ্ছে, টিকিট না মেলা। কারণ দিঘার টিকিটে চাহিদা এই সময়ে তুঙ্গে থাকে। প্রায় দেড় মাস আগে থেকে টিকিট বুক করতে হয়। সপ্তাহ শেষের দিনে দিঘা যেতে চাইলে, টিকিট বুক করতে হয় দু মাস কিংবা আড়াই মাসও আগে। ফলে কিছুটা হলেও টিকিটের চাহিদা মিটবে বলে আশা পর্যটকদের একাংশের।  

Advertisement