scorecardresearch
 

Hilsa: মরসুমের প্রথম ইলিশ ঢুকেছে ডায়মন্ড হারবারে, মিলছে বাজারেও, দাম কেমন?

Ilish: রবিবার ডায়মন্ড হারবারের নগেন্দ্রবাজারে ঢুকেছে ৩ হাজার কেজি ইলিশ। গত ১৫ জুন থেকে ডায়মন্ড হারবারে ফের সমুদ্রে পাড়ি দিতে শুরু করেছেন মত্‍সজীবীরা। আড়তদার সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম পর্যায়ে প্রায় ৩ হাজার কেজি ইলিশ এসেছে।

Advertisement
ইলিশ মাছ ইলিশ মাছ
হাইলাইটস
  • মরসুমের প্রথম ইলিশ ডায়মন্ড হারবারে
  • দাম কীরকম এই ইলিশের?
  • ভাল ইলিশ মাছ চেনার উপায় কী?

বর্ষা এলেই বাঙালি পথ চেয়ে থাকে ইলিশের (Ilish Machh)। এখন গোটা বছর বাজারে ইলিশ (Hilsa Fish) পাওয়া গেলেও, তার দাম অনেকটাই থাকে। ফলে পকেট সঙ্গ দেয় না। বর্ষায় জোগান বাড়লে দামে খানিক রেহাই মেলে। বর্ষা দোরগোড়ায়। ওদিকে ইলিশ ধরতেও নেমে পড়েছেন মত্‍সজীবীরা। যার নির্যাস, ডায়মন্ড হারবারে ঢুকে গেল মরসুমের প্রথম ইলিশ (Hilsa Fish Price)।

মরসুমের প্রথম ইলিশ ডায়মন্ড হারবারে

রবিবার ডায়মন্ড হারবারের নগেন্দ্রবাজারে ঢুকেছে ৩ হাজার কেজি ইলিশ। গত ১৫ জুন থেকে ডায়মন্ড হারবারে ফের সমুদ্রে পাড়ি দিতে শুরু করেছেন মত্‍সজীবীরা। আড়তদার সমিতির পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথম পর্যায়ে প্রায় ৩ হাজার কেজি ইলিশ এসেছে।

আরও পড়ুন

দাম কীরকম এই ইলিশের?

আড়তদার সমিতির সম্পাদক জগন্নাথ সরকার জানাচ্ছেন, পরিমাণ কম হলেও ইলিশগুলির সাইজ বড়। গতবারের তুলনায় এ বছর বেশি ইলিশ ধরা পড়বে বলেই মনে করছেন তাঁরা। ডায়মন্ড হারবারে নগেন্দ্রবাজারে যে ইলিশ এসেছে, তা ১৪০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কম-বেশি। তবে সাইজ অনুযায়ী দামের হেরফের থাকছে। 

ভাল ইলিশ মাছ চেনার উপায় কী?

ইলিশ নামে সার্ডিন, যাত্রিক, টাকিয়া, চৌক্কা, পাসনা, খায়রা, সাগর চাপিলা বিক্রি করে বহু মাছ ব্যবসায়ী। আসল ইলিশের পেট এবং পিঠ, দুই-ই থাকে বাঁকা। সার্ডিন বা অন্যান্য সামুদ্রিক মাছের সঙ্গে ইলিশের আকার মিলিয়ে দেখলেই ধরা পড়বে আসল, না নকল।  ইলিশ মাছের মাথার দিক বেশ সূচলো এবং সরু। ঠিক কানকোর জায়গা থেকে তা আবার চওড়া হতে শুরু করে। ইলিশ মাছের চোখের ভিতরেও লালচে আভা থাকে। যা ইলিশের মতো অন্য কোনও সামুদ্রিক মাছের থাকে না। যদি কোনও ইলিশ মাছ শক্ত থাকে, তাহলে বুঝবেন মাছটি টাটকা অবস্থায় রয়েছে। আবার যদি কোনও ইলিশ মাছ অত্যন্ত নরম হয় কিংবা হাতে নেওয়ার পরেই দেখা যায় মাথা কিংবা লেজ ঝুলে যাচ্ছে তাহলে বুঝবেন সেটি অনেক পুরনো। তেমন স্বাদ পাবেন না।  ইলিশ মাছের শরীর সাধারণত পটলের মতো হয়। মাথা এবং লেজ সরু থাকে এবং পেট মোটা হয়। এই বিষয়টিও বাজার করতে যাওয়ার সময়ে মনে রাখবেন।

Advertisement

TAGS:
Advertisement