scorecardresearch
 

Swine Flu: ঘরে ঘরে জ্বর, তারই মধ্যে রাজ্যে ৩ জন সোয়াইন ফ্লু আক্রান্তের হদিশ, মাস্ক পরার পরামর্শ

উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমা সীমান্ত থেকে সুন্দরবনের দশটি ব্লকে জ্বরে আক্রান্ত বহু মানুষ। ইতিমধ্যে বসিরহাটে স্বাস্থ্য জেলা হাসপাতালে ডেঙ্গুর উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অনেকে। তার মধ্যে নতুন করে উগ্বেগ বাড়াচ্ছে সোয়াইন ফ্লু-এর ভাইরাস। 

Advertisement
সোয়াইন ফ্লু সোয়াইন ফ্লু
হাইলাইটস
  • দশটি ব্লকে জ্বরে আক্রান্ত বহু মানুষ
  • এলাকার বাসিন্দাদের মাস্ক পরতেও বলা হয়েছে
  • ৫ জনের শরীরে 'ইনফ্লুয়েঞ্জা A' ধরা পড়েছে

ঘরে ঘরে জ্বর, গলা ব্যথা যখন বাড়ছে পশ্চিমবঙ্গে, তখনই স্বাস্থ্য দফতরের উদ্বেগ বাড়াচ্ছে সোয়াইন ফ্লু। উত্তর ২৪ পরগনার বাদুড়িয়া ব্লকে এক কলেজ ছাত্রী সহ ৩ জনের শরীরে ধরা পড়ল সোয়াইন ফ্লু-এর ভাইরাস। ১৮ বছরের ওই কলেজ ছাত্রী ছাড়াও সোয়াইন ফ্লু ধরা পড়েছে এক গৃহবধূ ও ২৯ বছরের সত্যজিত্‍ মণ্ডলের শরীরেও। 

দশটি ব্লকে জ্বরে আক্রান্ত বহু মানুষ

প্রচণ্ড কাশি, মাথা যন্ত্রণা, জ্বর ও বমির উপসর্গ নিয়ে   বাদুড়িয়া ব্লকের জগন্নাথপুর গ্রাম পঞ্চায়েতের শ্রীরামপুর গ্রামের ওই তিন বাসিন্দা কয়েক দিন ধরেই চিকিত্‍সাধীন ছিলেন। ইতিমধ্যেই ব্লকে পৌঁছেছে রাজ্যের স্বাস্থ্য দফতরের একটি মেডিক্যাল টিম। উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমা সীমন্ত থেকে সুন্দরবনের দশটি ব্লকে জ্বরে আক্রান্ত বহু মানুষ। ইতিমধ্যে বসিরহাটে স্বাস্থ্য জেলা হাসপাতালে ডেঙ্গুর উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অনেকে। তার মধ্যে নতুন করে উগ্বেগ বাড়াচ্ছে সোয়াইন ফ্লু-এর ভাইরাস। 

আরও পড়ুন

 এলাকার বাসিন্দাদের মাস্ক পরতেও বলা হয়েছে

ইতিমধ্যেই স্বাস্থ্যকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে আক্রান্ত রোগীদের ঘর থেকে বেরোতে বারণ করছেন।সব সময় তাদের স্বাস্থ্য পরীক্ষার জন্য সব রকম ব্যবস্থা করা হচ্ছে। প্রায় প্রতিদিনই স্বাস্থ্য কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করছেন ওষুধ দিচ্ছেন ও রক্তের নমুনা সংগ্রহ করছেন। এলাকার বাসিন্দাদের মাস্ক পরতেও বলা হয়েছে। জানা গিয়েছে, চলতি মাসের ৮ তারিখে এলাকায় একটি ধর্মীয় অনুষ্ঠান হয়েছিল। সেখানে গ্রামের বহু মানুষ গিয়েছিলেন। সেখান থেকে জ্বরের উপসর্গ তৈরি হয়েছে বলে দাবি করছেন আক্রান্তরা। ওই গ্রামে এই মুহূর্তে প্রায় ৫০ জন জ্বরে আক্রান্ত।

৫ জনের শরীরে 'ইনফ্লুয়েঞ্জা A' ধরা পড়েছে

বসিরহাট স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অনুপম ভট্টাচার্যের কথায়,' বিশেষ ক্যাম্প করা হচ্ছে। ৫ জনের শরীরে 'ইনফ্লুয়েঞ্জা A' ধরা পড়েছে। তার মধ্যে তিনজনের সোয়াইন ফ্লুর অস্তিত্ব পাওয়া গিয়েছে। নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা রক্তের নমুনা সংগ্রহ করা পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে ওষুধ ও তাদের  উপর বিশেষ নজর রাখা হচ্ছে।'
 

Advertisement

Advertisement