scorecardresearch
 

Sandeshkhali Case: সন্দেশখালি: শিবু, উত্তমের বিরুদ্ধে গণধর্ষণের ধারা, শাহজাহান অধরাই

সন্দেশখালিকাণ্ডে শিবু হাজরা ও উত্তম সর্দারের বিরুদ্ধে গণধর্ষণের ধারা যুক্ত করল পুলিশ। এক মহিলার গোপন জবানবন্দির পরেই তাদের বিরুদ্ধে IPC-এর 376D ধারা যুক্ত করা হয়েছে।

Advertisement
Sandeshkhali Case Sandeshkhali Case
হাইলাইটস
  • সন্দেশখালিকাণ্ডে শিবু হাজরা ও উত্তম সর্দারের বিরুদ্ধে গণধর্ষণের ধারা যুক্ত করল পুলিশ
  • তাদের বিরুদ্ধে IPC-এর 376D ধারা যুক্ত করা হয়েছে

সন্দেশখালিকাণ্ডে শিবু হাজরা ও উত্তম সর্দারের বিরুদ্ধে গণধর্ষণের ধারা যুক্ত করল পুলিশ। এক মহিলার গোপন জবানবন্দির পরেই তাদের বিরুদ্ধে IPC-এর 376D ধারা যুক্ত করা হয়েছে। শিবু ও উত্তম দুজনেই ফেরার শেখ শাহজাহানের ঘনিষ্ঠ সহযোগী।  শিবু হাজরা, উত্তম সর্দারে বিরুদ্ধে গণধর্ষণের সঙ্গে খুনের চেষ্টার ধারাতেও মামলা দেওয়া হয়েছে। বর্তমানে ৮ দিনের পুলিশি হেফাজতে তৃণমূলের উত্তম সর্দার। 

চলতি মাসের ৯ তারিখ তৃণমূল নেতা শেখ শাহজাহানের এই দুই ঘনিষ্ঠের গ্রেফতারির দাবিতে রাস্তায় নামের এলাকার মহিলারা। সন্দেশখালি থানায় ঘেরাও করেন তাঁরা। এনিয়ে ব্যাপক গোলমাল হয়। কয়েকটি জায়গায় আগুনও লাগিয়ে দেওয়া হয়। পরদিন রাতেই গ্রেফতার হন উত্তম সর্দার। পরে জামিন পেলেও তাঁকে আবারও গ্রেফতার করে পুলিশ। এখনও ফেরার শিবপ্রসাদ হাজরা। এরপর এক সপ্তাহের মাথায় দুই তৃণমূল নেতার বিরুদ্ধে গণধর্ষণের মামলা রুজু করল পুলিশ।

কলকাতা থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে অবস্থিত সন্দেশখালি উত্তর ২৪ পরগনা জেলার বসিরহাট মহকুমার মধ্যে পড়ে। এটি বাংলাদেশের সীমান্ত সংলগ্ন একটি এলাকা। সংখ্যালঘু ও উপজাতি সম্প্রদায়ের বেশিরভাগ মানুষই এখানে বাস করেন। গত মাসে যখন ইডি তৃণমূল কংগ্রেসের নেতা শাহজাহান শেখের বাড়িতে অভিযান চালায়, সেই সময় থেকেই খবরের শিরোনামে সন্দেশখালি। ইডি-র উপর সেদিন হামলা চালায় শেখ শাহাজাহানের অনুগামীরা। ইডি অফিসার জখম হন।

আরও পড়ুন

এই ঘটনার পরে সন্দেশখালির মহিলারা গত কয়েকদিন ধরে তৃণমূল কংগ্রেস নেতা শাহজাহান শেখ এবং তার সহযোগীদের নৃশংসতার বিরুদ্ধে সরব হয়েছেন। শাহজাহান শেখ ও তার সমর্থকদের বিরুদ্ধে নৃশংসতা, যৌন অত্যাচার, ধর্ষণ, জমি দখলের মতো গুরুতর অভিযোগ তুলেছেন বহু মহিলা। অভিযোগকারী এক মহিলা বলেন, তৃণমূলের লোকেরা গ্রামে বাড়ি বাড়ি গিয়ে পরীক্ষা করে এবং ওই সময়ে বাড়িতে যদি কোনও সুন্দরী মহিলা বা মেয়ে দেখা যায় তবে তৃণমূল নেতা শাহজাহান শেখের লোকেরা তাঁকে অপহরণ করে। এবং তারপর তাঁকে সারা রাত পার্টি অফিসে তাদের সঙ্গে অন্য কোন জায়গায় রাখা হত এবং পরের দিন তাদের সঙ্গে যৌন অত্যাচার ও ধর্ষণ করে করার পর ভোরবেলা মহিলাদের বাড়ির সামনে ফেলে দিত।

Advertisement

এদিকে, শেখ শাহজাহান এখনও অধরা। এত দিন পরও তাঁকে কেন গ্রেফতার করা হল না, এই নিয়ে সরব হয়েছেন রাজ্যের বিরোধী নেতারা। সোমবার আদালতে আগাম জামিনের মামলায় শাহজাহানের তরফে আর্জি জানানো হয়েছে যে, তাঁকে গ্রেফতার করা হবে না, এই আশ্বাস দিলে তবেই তিনি ইডির তলবে সাড়া দেবেন। সোমবার তৃতীয় বারের জন্য শাহজাহানকে তলব করেছিল ইডি।

Advertisement