scorecardresearch
 

21 July TMC Shahid Diwas: একুশে জুলাই ব্যাপক ভিড়ের আশা, কর্মীদের গাড়ি-বাস পার্কিং কোথায়? জেনে নিন

21 July TMC Shahid Diwas: রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে এত গাড়ি আসছে। কিন্তু এত গাড়ি রাখা হবে কোথায়? সমাবেশ প্রাঙ্গন থেকে বেশ কিছুটা দূরেই গাড়ি রেখে দিয়ে হেঁটে পৌঁছাতে হয় কর্মীদের। এর পাশাপাশি ভিআইপি-দের ভিড় তো রয়েছেই। তাঁদের প্রত্যেকের গাড়ি, কনভয় প্রবেশ, পার্কিংয়ের জন্য আলাদা ব্যবস্থা করতে হয় পুলিশকে। 

Advertisement
একুশে জুলাই (ফাইল ছবি) একুশে জুলাই (ফাইল ছবি)
হাইলাইটস
  • রাজ্যের দূরের জেলাগুলি থেকে ইতিমধ্যেই কর্মীরা আসতে শুরু করেছেন। বিভিন্ন স্থান থেকে কর্মীরা গাড়ি নিয়েও আসেন।
  • কাছের জেলাগুলি থেকে বহু জোড়াফুল সমর্থক গাড়ি, বাস, ভ্যান এমনকি ম্যাটাডোর ভাড়া করে সমাবেশে যোগ দিতে আসেন।
  • ফি বছর একুশের সমাবেশে কলকাতায় তীব্র যানজটের সমস্যা সৃষ্টি হয়। তবে এবারে যানজট মোকাবিলায় আগে থেকেই বেশি তত্পরতার সঙ্গে প্ল্যান সাজিয়েছে কলকাতা পুলিশ। 

21 July TMC Shahid Diwas: সামনেই একুশে জুলাই। তৃণমূলের শহিদ দিবস। ধর্মতলার সমাবেশে যোগ দিতে রাজ্যের নানা প্রান্ত থেকে কর্মী-সমর্থকরা আসবেন। রাজ্যের দূরের জেলাগুলি থেকে ইতিমধ্যেই কর্মীরা আসতে শুরু করেছেন। বিভিন্ন স্থান থেকে কর্মীরা গাড়ি নিয়েও আসেন। বিশেষত কাছের জেলাগুলি থেকে বহু জোড়াফুল সমর্থক গাড়ি, বাস, ভ্যান এমনকি ম্যাটাডোর ভাড়া করে সমাবেশে যোগ দিতে আসেন। আর তার জেরে ফি বছর একুশের সমাবেশে কলকাতায় তীব্র যানজটের সমস্যা সৃষ্টি হয়। তবে এবারে যানজট মোকাবিলায় আগে থেকেই বেশি তত্পরতার সঙ্গে প্ল্যান সাজিয়েছে কলকাতা পুলিশ। 

রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে এত গাড়ি আসছে। কিন্তু এত গাড়ি রাখা হবে কোথায়? সমাবেশ প্রাঙ্গন থেকে বেশ কিছুটা দূরেই গাড়ি রেখে দিয়ে হেঁটে পৌঁছাতে হয় কর্মীদের। এর পাশাপাশি ভিআইপি-দের ভিড় তো রয়েছেই। তাঁদের প্রত্যেকের গাড়ি, কনভয় প্রবেশ, পার্কিংয়ের জন্য আলাদা ব্যবস্থা করতে হয় পুলিশকে। 

জেলাভিত্তিক পার্কিং
প্রত্যেক জেলার জন্য নির্দিষ্ট পার্কিং। এমনই পরিকল্পনা সাজিয়েছে কলকাতা ট্রাফিক পুলিশ। অর্থাত্ হুগলি জেলার কর্মীরা একটি স্থানে গাড়ি রাখবেন। আবার উত্তর ২৪ পরগনার কর্মীরা একটি নির্দিষ্ট স্থানে গাড়ি পার্ক করবেন। এভাবে প্রত্যেক জেলার জন্য আলাদা আলাদা পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়ুন

কিন্তু কোন গাড়ি কোন জেলার কীভাবে বুঝবে পুলিশ?
আগে থেকেই তার ব্যবস্থা করা হয়েছে। বৃহস্পতিবার সমাবেশের দায়িত্বে থাকা নেতাদের পার্কিং স্টিকারের বান্ডিল প্রদান করা হবে। সেই স্টিকারে জেলার নাম, গাড়ির নাম্বার, ড্রাইভারের নাম এবং ফোন নম্বর লেখা থাকবে। গাড়ির সামনে সেই স্টিকার লাগিয়ে নিতে হবে। 

কোথায় পার্কিং করা হবে? 
জেলা হিসাবে আলাদা আলাদা স্থানে গাড়ি পার্ক করা হবে। সব মিলিয়ে পাঁচটি স্থানে পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। গঙ্গা সাগর মেলা গ্রাউন্ড, ইডেন গার্ডেন, পার্ক স্ট্রিট মেট্রোর বিপরীতে TAI গ্রাউন্ড, বাটা ক্লাবের কাছে এবং হেস্টিংস পার্কিং লটে গাড়ি পার্ক করা যাবে। 

Advertisement

কলকাতার গাড়ির জন্য বিটি রোড ও ইএম বাইপাসের কাছে পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। 

ফলে পুলিশকর্মীরা গাড়ি দেখেই বুঝে যাবেন সেটি কোন স্থানে পার্ক করাতে হবে। 

তাছাড়া এই ভিড়ের মাঝে অনেক কর্মী ফেরার সময়ে গাড়ি খুঁজে পান না। জেলাভিত্তিক পার্কিং থাকলে কর্মীরা সরাসরি পার্কিংয়ের স্থানে পৌঁছে যেতে পারবেন। তাঁদের রাস্তা চেনাতেও সাহায্য করতে পারবেন পুলিশকর্মীরা।

 

Advertisement