scorecardresearch
 

Corona: আরও করোনা সংক্রমণ বাংলায়! মে-জুনেই গ্রাফ হতে পারে সর্বোচ্চ

আগামী বৃহস্পতিবার রাজ্যে দ্বিতীয় দফার ভোটগ্রহণ। এখন গোটা বাংলা জুড়েই ভোট প্রচার তুঙ্গে। এর মাঝে দৈনিক করোনা সংক্রমণের হার কিন্তু ক্রমেই চিন্তার ভাজ বাড়াচ্ছে বিশেষজ্ঞদের। সোমবার রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৬৩৯ জন। তবে গত প্রায় এক সপ্তাহ ধরে রাজ্যের করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ার পর সোমবার কিন্তু দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা কমেছিল। তাতে অবশ্য স্বস্তি দেখছেন না চিকিৎসকরা। কারণ রাজ্যে সংক্রমণের হার ৩.১২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৩.৫৩ শতাংশ।

Advertisement
Coronavirus Coronavirus
হাইলাইটস
  • বাংলায় বাড়ল সংক্রমণের হার
  • তবে গত সাতদিন পর সোমবার দৈনিক আক্রান্ত কিছুটা কমেছে বাংলায়
  • যদিও কলকাতা ও উত্তর চব্বিশ পরগনা নতুন করে চিন্তা বাড়াচ্ছে

আগামী বৃহস্পতিবার রাজ্যে দ্বিতীয় দফার ভোটগ্রহণ। এখন গোটা বাংলা জুড়েই ভোট প্রচার তুঙ্গে। এর মাঝে দৈনিক করোনা সংক্রমণের হার কিন্তু ক্রমেই চিন্তার ভাজ বাড়াচ্ছে বিশেষজ্ঞদের। সোমবার রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৬৩৯ জন। তবে গত প্রায় এক সপ্তাহ ধরে রাজ্যের করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ার পর সোমবার কিন্তু দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা কমেছিল। তাতে অবশ্য স্বস্তি দেখছেন না চিকিৎসকরা। কারণ রাজ্যে সংক্রমণের হার ৩.১২ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৩.৫৩ শতাংশ। ভোট মিটতেই মে ও জুন মাসে বাংলায় দ্বিতীয় ওয়েভ সর্বোচ্চ পর্যায়ে পৌঁছতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

 

নন্দীগ্রামে শুভেন্দুর হয়ে প্রচারে বহিরাগত গুণ্ডারা! কমিশনে TMC

রাজ্য স্বাস্থ্য দফতর প্রকাশিত সোমবারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে মাত্র ১ জনের। সুস্থ হয়ে ফিরেছেন ৪৬২ জন। এ নিয়ে রাজ্যে করোনার কবল থেকে মুক্তির হার ৯৭.৩৬ শতাংশ। এই মুহূর্তে অ্যাকটিভ করোনা রোগীর সংখ্য়া রাজ্যে ৫১৫২। এদিকে আবারও কলকাতা-উত্তর ২৪ পরগনাসহ শহরাঞ্চলই করোনা উদ্বেগের কেন্দ্রে পরিণত হচ্ছে ।  কলকাতা আক্রান্তের সংখ্যআয় রয়েছে সবার উপরে। তারপরই রয়েছে উত্তর ২৪ পরগনা। হাওড়া, পশ্চিম বর্ধমানের মতো ছোট শহরাঞ্চল থাকা জেলাগুলিতেও সংক্রমণ কলকাতায় সোমবার করোনা সংক্রমিতের সংখ্যা ২২৫। উত্তর ২৪ পরগনায় ১৬১ জন করোনা আক্রান্ত হয়েছেন। কলকাতা ও উত্তর ২৪ পরগনায় করোনা গ্রাফ ফের বাড়ছে। করোনায় এখনও পর্যন্ত শুধু কলকাতায় প্রাণ হারিয়েছেন ৩১২১ জন। আর উত্তর ২৪ পরগনায় মৃতের সংখ্যা ২৫৩২। কলকাতায় এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্ত ১,৩২,৯১৮।

PHOTOS: মন্ত্রী VS অভিনেত্রী! মনোনয়ন পেশ পার্নোর

ভোটের মরশুমে সভা, মিছিল চলছেই। শারীরিক দূরত্ববিধি উধাও কোথাও কোথাও। স্বাস্থ্যবিধি লঙ্ঘনের নজিরও রয়েছে। তার মধ্যেও  গত কয়েকদিন ধরে লাফিয়ে দৈনিক সংক্রমণ আটশো ছাড়িয়েছিল। সোমবার অবশ্য প্রায় ২০০ কমেছে দৈনিক সংক্রমণ। স্বাস্থ্যদপ্তরের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষা হয়েছে ১৮,১১৬ টি, যার মধ্যে পজিটিভ রিপোর্ট ৬.৪১ শতাংশ। এ নিয়ে রাজ্যে মোট নমুনা পরীক্ষার সংখ্য়া ৯১, ১৩, ০৭৭। এদিকে রাজ্যে টিকাকরণের হারও কমেছে। যা চিন্তা বাড়াচ্ছে প্রশাসনের। গত ২৪ ঘণ্টায় টিকাকরণের হয়েছে মাত্র ১,২৮৯ জনের। তার আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১ লক্ষ ২৯ হাজার। এ পর্যন্ত রাজ্যে করোনা টিকাকরণ হয়েছে ৪৮ লক্ষ ৬৬ হাজার ৭৩৪ জনের। 

Advertisement

বাংলার পাশাপাশি গোটা দেশেরই করোনা পরিস্থিতি উদ্বেগজনক। নতুন আক্রান্তদের ৮৪ শতাংশ ৮টি রাজ্য থেকে। যার মধ্যে সবার উপরে রয়েছে মহারাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা ৩১,৬৪৩। এখন তা যথেষ্ট উদ্বেগের হল আগের তুলনায় অবশ্য মারাঠা রাজ্যে সংক্রমণ কমেছে। এরমপরেই রয়েছে কর্ণাটক, পঞ্চাব, মধ্যপ্রদেশ, গুজরাত, কেরল, তামিলনাড়ু ও ছত্তিশগড়। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে দেশে বর্তমানে সক্রিয় আক্রান্তের সংখ্যা ৫,২১,৮০৮। হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১,১৩,৫৫,৯৯৩। করোনা প্রাণ কেড়েছে ১,৬১,৮৪৩ জনের। 

 

Advertisement