scorecardresearch
 

Bird Flu Panic: বাংলার মুরগিতে বার্ড ফ্লু? অসমের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক

Bird Flu Panic: গরম পড়তে না পড়তেই ফিরেছে বার্ড ফ্লু’র আতঙ্ক। নিজেদের রাজ্যে বার্ড ফ্লু রুখতে অসমের প্রাণী সম্পদ দফতর বাংলা থেকে মুরগি কেনা বন্ধ করেছে। তাহলে কি এ রাজ্যেও বাড়ছে বার্ড ফ্লু? জেনে নিন কী বলছে ওয়েস্ট বেঙ্গল পোলট্রি অ্যাসোসিয়েশন...

Advertisement
বার্ড ফ্লুর আতঙ্কে অসমে ব্যান বাংলার মুরগি; এ রাজ্যে ভয় কতটা? বার্ড ফ্লুর আতঙ্কে অসমে ব্যান বাংলার মুরগি; এ রাজ্যে ভয় কতটা?
হাইলাইটস
  • গরম পড়তে না পড়তেই ফিরেছে বার্ড ফ্লু’র আতঙ্ক।
  • নিজেদের রাজ্যে বার্ড ফ্লু রুখতে অসমের প্রাণী সম্পদ দফতর বাংলা থেকে মুরগি কেনা বন্ধ করেছে।

Bird Flu Panic: গরম পড়তে না পড়তেই ফিরেছে বার্ড ফ্লু’র আতঙ্ক। গত সপ্তাহের শেষেই অসমের প্রাণী সম্পদ দফতর বার্ড ফ্লু’র কারণে বাংলা সহ সীমান্তের রাজ্যগুলি থেকে মুরগি কেনা বন্ধ করেছে। নিজেদের রাজ্যে বার্ড ফ্লু রুখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে অসমের প্রাণী সম্পদ দফতর। 

এবার প্রশ্ন হচ্ছে, তাহলে কি বাংলাতেও বাড়ছে বার্ড ফ্লু? ওয়েস্ট বেঙ্গল পোলট্রি অ্যাসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক মদনমোহন মাইতি বললেন, “অসমের প্রাণী সম্পদ দফতরের সিদ্ধান্ত অন্যায়। বাংলায় কোথাও বার্ড ফ্লু’র খবর নেই। বিহার-ঝাড়খণ্ডেও দু’মাস আগে বার্ড ফ্লু’র খবর পাওয়া গিয়েছিল। ফলে বর্তমান পরিস্থিতি যাচাই না করে এই ভাবে মুরগির আমদানি বন্ধের সিদ্ধান্ত ভিত্তিহীন। রাজ্য সরকারকেও বিষয়টি জানিয়েছি।”

আরও পড়ুন: রাজ্যজুড়ে বাড়ছে চিকেনের দর; ১৫ দিনে ৩০% বাড়ল মাংসের দাম

প্রসঙ্গত, অসমের এই সিদ্ধান্তে বড়সড় ক্ষতির মুখে পড়তে চলেছেন পশ্চিমবঙ্গের পোলট্রি ফার্ম মালিকরা। এ রাজ্যের মোট উৎপাদিত মুরগির প্রায় ৩০ শতাংশই যায় এই প্রতিবেশি রাজ্যে। এক ধাক্কায় ৩০ শতাংশ রপ্তানি থমকে যাওয়ায় অনেকটাই লোকসান হবে বলে আশঙ্কা করছেন বাংলার পোলট্রি ফার্ম মালিকরা। মুরগির রপ্তানি থমকে যাওয়ায় চলতি মাসেই কয়েকশো কোটি টাকা ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন ফার্ম মালিকরা। 

এদিকে রাজ্যজুড়ো হু হু করে বাড়ছে পোল্ট্রির চিকেনের দর। গত ১৫ দিনেই প্রায় ৩০ শতাংশ বেড়েছে মুরগির মাংসের দাম। ওয়েস্ট বেঙ্গল পোল্ট্রি ফেডারেশনের প্রস্তাবিত হার অনুযায়ী, বর্তমানে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে গোটা মুরগির মাংসের দর প্রতি কেজিতে ১৫৫-১৬৮ টাকা আর কাটা মাংসের দর ২৪০-২৫৫ টাকা কেজি। চাহিদা অনুযায়ী জোগানের অভাবেই এই দাম বৃদ্ধি বলে জানিয়েছেন বাংলার পোলট্রি ফার্ম মালিকরা। ফলে মাংসের দাম কমার অপেক্ষায় দিন গুনছেন রাজ্যের সাধারণ মানুষ।

Advertisement

Advertisement