scorecardresearch
 

Lalan Sheikh : বগটুইয়ের লালন শেখের মৃত্যুর তদন্তে এবার SIT, নির্দেশ হাইকোর্টের

আদালত জানিয়েছে, গঠিত সিটের নেতৃত্বে থাকবেন আইজি পদমর্যাদার আইপিএস অফিসার প্রণব কুমার। তার পাশাপাশি কলকাতা পুলিশের হোমিসাইড শাখার অফিসার বীরেশ্বর চট্টোপাধ্যায়কেও এই তদন্তকারী দলে রাখা হয়েছে। এই দুই পুলিশ আধিকারিক সিটের বাকি সদস্যদের বেছে নেবেন।

Advertisement
লালন শেখ লালন শেখ
হাইলাইটস
  • লালন শেখের মৃত্যু তদন্ত
  • এবার তদন্ত করবে সিটি
  • তদন্ত হবে আদালতের নজরদারিতে

বগটুই গণহত্যা মামলার অন্যতম অভিযুক্ত লালন শেখ অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় সিট গঠনের নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের। সোমবার লালন শেখের রহস্য মৃত্য়ু মামলার রায়দান ছিল। সেখানেই এই রায় দেয় আদালত। অর্থাৎ এবার লালন শেখ মৃত্যুর তদন্ত করবে সিট। 

এদিনের রায়ে আদালত জানিয়েছে, গঠিত সিটের নেতৃত্বে থাকবেন আইজি পদমর্যাদার আইপিএস অফিসার প্রণব কুমার। তার পাশাপাশি কলকাতা পুলিশের হোমিসাইড শাখার অফিসার বীরেশ্বর চট্টোপাধ্যায়কেও এই তদন্তকারী দলে রাখা হয়েছে। এই দুই পুলিশ আধিকারিক সিটের বাকি সদস্যদের বেছে নেবেন। নির্দেশে বিচারপতি জয় সেনগুপ্ত জানিয়েছেন, আদালতের নজরদারিতে চলবে লালন মৃত্যু মামলার তদন্ত। আগামী এক সপ্তাহের মধ্যে তদন্তকারী দল গঠনের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

বীরভূমের বগটুইয়ে গণহত্যার ঘটনায় অন্য়তম অভিযুক্ত ছিলেন লালন শেখ। বগটুই হত্যাকাণ্ডের ৯ মাস পর লালনকে গ্রেফতার করে সিবিআই। যদিও সেই গ্রেফতারির ৯ দিনের মাথায় রামপুরহাটের পান্থশ্রী অতিথি নিবাসে সিবিআই-এর অস্থায়ী ক্যাম্পে অস্বাভাবিক মৃত্যু হয় তাঁর। গত ডিসেম্বরের শেষের দিকে ওই অস্থায়ী ক্যাম্পের শৌচালয় থেকে লালন শেখের ঝুলন্ত দেহ উদ্ধার হয়। 

ময়নাতদন্তের রিপোর্টে জানা যায়, গলায় ফাঁস লেগে মৃত্যু হয়েছে তাঁর। সেই মামলায় আগেই জাতীয় মানবাধিকার কমিশনের সদস্যরা গিয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। লোড টেস্টও করা হয়। মামলা হয় হাইকোর্টে। প্রথমে সিআইডি তদন্ত করলেও সিবিআইয়ের হাতে অথবা কোনও নিরপেক্ষ তদন্তকারী সংস্থার হাতে তদন্তভার তুলে দেওয়ার কথা বলে মামলা করা হয় কলকাতা হাইকোর্টে। বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে এদিন মামলার শুনানি হয়। তারপরেই এই সিট গঠনের নির্দেশ দেন বিচারপতি। 

আরও পড়ুন - বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে স্থগিতাদেশ বহাল, গ্রুপ D মামলার শুনানি পিছোল

 

Advertisement
Advertisement