scorecardresearch
 

Cyclone Yaas : উদ্ধারের কাজে রাজ্যের ১০ জেলায় ১৭ কলাম সেনা

রাজ্যের দশটি জেলায় মোতায়েন করা হয়েছে সেনা। ঘূর্ণিঝড় 'ইয়াস' (Cyclone Yaas)-এর জেরে আটকে পড়া মানুষকে উদ্ধারের কাজ করবে।

Advertisement
পূর্ব মেদিনীপুরের দিঘায় পৌঁছেছে সেনা। ছবি: স্বপন মহাপাত্র/পিটিআই পূর্ব মেদিনীপুরের দিঘায় পৌঁছেছে সেনা। ছবি: স্বপন মহাপাত্র/পিটিআই
হাইলাইটস
  • ঘূর্ণিঝড় ইয়াস মোকাবিলায় সেনা নামানো হয়েছে রাজ্যে
  • এখনও পর্যন্ত ১৭ কলাম সেনা কাজে রয়েছে। রাজ্যে তারা কাজ করছে
  • রাজ্যের দশটি জেলায় মোতায়েন করা হয়েছে সেনা

ঘূর্ণিঝড় 'ইয়াস' (Cyclone Yaas) মোকাবিলায় সেনা নামানো হয়েছে রাজ্যে। এখনও পর্যন্ত ১৭ কলাম সেনা কাজে রয়েছে। রাজ্যে তারা কাজ করছে। আটকে পড়া মানুষকে উদ্ধারের কাজে নেমেছে। রাজ্যকে সাহায্য করার কাজে এগিয়ে এসেছে তারা।

রাজ্যের দশটি জেলায় মোতায়েন করা হয়েছে সেনা। ঘূর্ণিঝড় 'ইয়াস' (Cyclone Yaas)-এর জেরে আটকে পড়া মানুষকে উদ্ধারের কাজ করবে। জেলাগুলি হল হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, নদিয়া, বর্ধমান, বীরভূম। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় জানিয়ে দিয়েছিলেন, দরকারে সেনা নামানো হবে। দুর্যোগ মোকাবিলায় যাঁরা কাজ করেন, তাঁদের নামানো হবে।

কী কাজ করবে
তাদের কাছে রয়েছে স্পিড বোট, গাছ ও স্টিল কাটার সহ সমস্ত রকম সরঞ্জাম। যে কোনও পরিস্থিতি সামলাতে প্রস্তুত তারা।

এদিকে, বেলা সাড়ে ১১টা থেকে বিকেল ৪টে পর্যন্ত কলকাতা পুরসভা এলাকায় সমস্ত লকগেট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত নিল কলকাতা পুরসভা।

জানা গিয়েছে, বেশ কিছু জেলায় ঘূর্ণিঝড় 'ইয়াস' (Cyclone Yaas)-এর তাণ্ডব শুরু হয়ে গিয়েছে। সমুদ্রের জল ঢুকছে হু হু করে। আর এর জেরে ভেসে গিয়েছে ঘরবাড়ি থেকে মাঠের ফসল। বহু মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন।

দেখে নেওয়া যাক কোন জেলায় কত সেনা
নদিয়া এবং পশ্চিম মেদিনীপুরের রয়েছে ২ কলাম সেনা। পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানের রয়েছে ২ কলাম, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া রয়েছে ২ কলাম সেনা।

১ কলাম সেনা নামানো হয়েছে বীরভূমে। হাওড়া এবং কলকাতা বন্দর এলাকায় মোতায়েন করা হয়েছে ২ কলাম সেনা। অন্যদিকে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় রয়েছে ২ কলাম সেনা।

কলকাতার পূর্ব অংশে, মধ্য কলকাতায় এবং পূর্ব মেদিনীপুরের জন্য রয়েছে ৩ কলাম সেনা।কলকাতা দক্ষিণে, হুগলি জেলায় এবং কলকাতার বেহালার জন্য এক কলম করে সেনা মোতায়েন রয়েছে।

Advertisement

বুধবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ১৫ লক্ষ মানুষকে এখনও পর্যন্ত নিরাপদে সরাতে পেরেছি। ২০ হাজার বাড়ি ক্ষতি হয়েছে। এই কথা জানিয়েছেন। বিভিন্ন জেলায় জল জমছে। জল সরবরাহ ঠিক রয়েছে কলকাতায়। সারাক্ষণ মনিটরিং চলছে।

এদিন তিনি আরও বলেন, এই তাণ্ডব চলবে। পূর্ব মেদিনীপুরে ৩.৮ লক্ষ মানুষকে নিরাপদে সরিয়ে আনা হয়েছে। ভরা কোটালের জন্য জলে ডুবে যাচ্ছে। প্রতি বছর একই অবস্থা দেখছি দরকার হলে আরও স্কুলে রাখা হবে।

এদিকে, সেনা মোতায়েন করা হয়েছে ওডিশাতেও। পড়শি রাজ্যের বালেশ্বরে ইতিমধ্য়ে পাঠানো হয়েছে ৩ কলাম সেনা আর একটি ইঞ্জিনিয়ার টাস্ক ফোর্স।

Advertisement