scorecardresearch
 

Jamai Sasthi Market: জামাই ষষ্ঠীর বাজারে ইলিশের দামে ছ্যাঁকা, কত টাকায় মিলছে চিংড়ি-পাবদা?

Jamai Sasthi Market: রাত পোহালেই জামাই ষষ্ঠী। বাংলার ঘরে ঘরে হবে জামাই ষষ্ঠী পালন। জামাইয়ের পাতে পড়বে মন্ডা-মিঠাই থেকে পাঁঠা-ইলিশ। বাজারগুলিতে ইতিমধ্যে শুরু হয়েছে তোড়জোড়। আম, জাম, কাঁঠাল থেকে ইলিশ মাছ, মাংস কিনতে বাজারে ভিড় আজ থেকেই। বাঙালির বারো মাসে তেরো পার্বণ আর সেই পার্বণের একটি জ্যৈষ্ঠ মাসের শুক্লা ষষ্ঠীর এই দিনটি। 

Advertisement
জামাই ষষ্ঠীর বাজারদর জামাই ষষ্ঠীর বাজারদর
হাইলাইটস
  • রাত পোহালেই জামাই ষষ্ঠী
  • দিন কয়েক আগে ১০০০ টাকা কেজি দরে ইলিশ বিক্রি হয়েছে
  • জামাই ষষ্ঠী উপলক্ষে সেই দাম আজ থেকে আকাশ ছুঁয়েছে

Jamai Sasthi Market: রাত পোহালেই জামাই ষষ্ঠী (Jamai Sasthi 2023)। বাংলার ঘরে ঘরে হবে জামাই ষষ্ঠী পালন। জামাইয়ের পাতে পড়বে মন্ডা-মিঠাই থেকে পাঁঠা-ইলিশ। বাজারগুলিতে ইতিমধ্যে শুরু হয়েছে তোড়জোড়। আম, জাম, কাঁঠাল থেকে ইলিশ মাছ, মাংস কিনতে বাজারে (Market) ভিড় আজ থেকেই। বাঙালির বারো মাসে তেরো পার্বণ আর সেই পার্বণের একটি জ্যৈষ্ঠ মাসের শুক্লা ষষ্ঠীর এই দিনটি। 

বাঙালির ভূরিভোজ চিরকালই বিশেষ। তাও যদি হয় জামাই ষষ্ঠী, তাহলে খাবারের মেন্যুতে সবার প্রথমে আসে ইলিশ। ইলিশ ভাপা হোক বা সর্ষে দিয়ে ঝাল, জামাই আদরের দিন যখন, তখন টাকার সঙ্গে কোনও আপস নয়। জামাইষষ্ঠীর প্রাক্-মুহূর্তে বাজারের হাল হকিকত কী? কত দামে বিকোচ্ছে ইলিশ? পদ্মার ইলিশ মিলছে কি? গলদা চিংড়ি বা অন্যান্য মাছের চাহিদাই বা কেমন? জেনে নিন বিস্তারিত।

ইলিশের (Hilsa) দাম
দিন কয়েক আগে ১০০০ টাকা কেজি দরে ইলিশ বিক্রি হয়েছে। জামাই ষষ্ঠী উপলক্ষে সেই দাম আজ থেকে আকাশ ছুঁয়েছে। আজ কলকাতা শহর ও শহরতলির বাজারে ইলিশ মিলছে ৭০০ টাকা থেকে শুরু করে ১৬০০ টাকা পর্যন্ত। ৪০০-৫০০ গ্রামের ইলিশের দাম ৮০০ থেকে ৯০০ টাকা। ৬০০ থেকে ৭০০ গ্রামের ইলিশ মাছের দাম ১২০০ টাকার আশেপাশে। ১ কেজি ওজনের ইলিশের দাম মিলছে ১৫০০ থেকে ১৮০০ টাকা পর্যন্ত। কিছু বড় বাজারে এই দাম ২০০০-ও ছুঁয়েছে।

গলদা চিংড়ির দাম
জামাই ষষ্ঠী উপলক্ষে প্রচুর মাছ বাজারে আমদানি হয়েছে। তবে গলদা চিংড়ি তুলনামূলক কম এসেছে বলেই খবর মিলছে কলকাতার বড় বাজারগুলি থেকে। তাই আজ রাতেই যদি বাজার সেরে নেন জামাইয়ের পাত সাজাতে গলদা চিংড়ি দিতেই পারেন। দাম যা জানা যাচ্ছে, বড় গলদা চিংড়ি ১২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ছোট ও মাঝারি আকারের চিংড়ির দাম ৮০০-১০০০ টাকা কেজি।

Advertisement

ভেটকির দাম
জামাইকে গুছিয়ে খাওয়াবেন, আর ভেটকির পাতুরি বা কাটলেট খাওয়াবেন না, তা হয় নাকি? ১ কেজির ভেটকি কিনতে হলে আপনাকে খরচ করতে হবে ৫০০ টাকা। 

অন্যান্য মাছের দাম
এছাড়াও, কই মাছের দাম রয়েছে ৪৫০ টাকা থেকে ৫০০ টাকা পর্যন্ত। বড় আকারের পাবদার দাম ৪০০ টাকা। রুইয়ের প্রতি কেজির দাম ২২০ টাকা। প্রতি কেজি কাতলা মাছের দাম রয়েছে ৪০০ টাকা মতো। 

চিকেন ও মাটনের দাম
মাছের পাশাপাশি মাংসেরও চড়া দাম। চিকেনের এক কেজির দাম ২২০ টাকা থেকে ২৪০ টাকা পর্যন্ত। মাটনের প্রতি কেজির দাম ছাড়িয়েছে ৭৬০ টাকা থেকে ৮২০ টাকা পর্যন্ত। 

Advertisement