scorecardresearch
 

সুন্দরবনে আটকে পড়া দেড়শো কেজির ডলফিন উদ্ধার করলেন গ্রামবাসীরা

সুন্দরবন (Sunderbans) থেকে উদ্ধার ডলফিন (Dolphin)। ভাটার সময় নদীর জল কমে যাওয়ায় সেটি আটকে পড়ে। গ্রামবাসীদের উদ্যোগে সেটিকে গ্রামের একটি ভেড়িতে ছেড়ে দেওয়া হয়েছে।

Advertisement
সুন্দরবন থেকে উদ্ধার ডলফিন (প্রতীকি ছবি) সুন্দরবন থেকে উদ্ধার ডলফিন (প্রতীকি ছবি)
হাইলাইটস
  • সুন্দরবন থেকে উদ্ধার ডলফিন
  • গ্রামবাসীদের উদ্যোগে সেটিকে গ্রামের একটি ভেড়িতে ছেড়ে দেওয়া হয়েছে
  • পরে বন দফতরের কর্মীরা উদ্ধার করেছেন

সুন্দরবন (Sunderbans) থেকে উদ্ধার ডলফিন (Dolphin)। ভাটার সময় নদীর জল কমে যাওয়ায় সেটি আটকে পড়ে। গ্রামবাসীদের উদ্যোগে সেটিকে গ্রামের একটি ভেড়িতে ছেড়ে দেওয়া হয়েছে।

সুন্দরবনের সন্দেশখালি (Sandeshkhali) থানার অন্তর্গত কোড়াকাটি-দুর্গামণ্ডপ মিলন বাজার এলাকার ঘটনা। বাজারের কাছে বালি বোয়ালিয়া নদী থেকে রবিবার বিকেলে একটি বড় আকারের ডলফিন (Dolphin) ধরা পড়ে। সেটির ওপর প্রায় দেড়শো কেজি।

নদীতে জোয়ারের সময় ডলফিনটি চলে এসেছিল। কিন্তু ভাটার সময় নদীর জল কমে যাওয়ায় ডলফিনটি অল্প জলে আটকে যায়। স্থানীয় মানুষজনের তা নজরে আসে। এরপর তারা সেটিকে উদ্ধারে ব্যবস্থা করেন। জুটে যায় লোকজন। বেশ বেগ পেতে হয় তাঁদের। খুব সাবধানে তাঁরা ডলফিনটিকে নদী থেকে ধরে এনে কোড়াকাটি- দুর্গামন্ডপ মিলন বাজার সংলগ্ন একটি পুকুরে রেখে দেয়। এই কাজ করতে রীতিমতো সমস্য়া পড়েছিলেন তাঁরা। বড়সড় আকার হওয়ায় সেটিকে তুলতে সমস্য়ায় পড়তে হয় তাঁদের।

আটকে যাওযার পর সেটি ছটফট করতে থাকে। তা দেখে এলাকার মানুষ সেখানে ভিড় জমান। তাঁদের আশঙ্কা ছিল, সেখান থেকে উদ্ধারের সময় প্রাণীটির যেন চোট না লাগে। কারণ তাঁরা তো জানেন না, কী করে এই কাজ করতে হয়। তবুও তাঁরা একটা চেষ্টা শুরু করে দেন। কারণ আটকে পড়ে প্রাণীটি খুবই কষ্ট পাচ্ছিল। অনেক বার চেষ্টা করেও সে বেরতে পারছিল না। তাই তাঁরা ঠিক করেন একবার সেটিকে তোলার চেষ্টা করে দেখা হোক। তো দেখা গেল, তাদের সেই চেষ্টা সফল হয়েছে।

তারা সেটি উদ্ধার করে রাখেন সেখানকারই এক পুকুরে। এরপর বিষয়টি জানানো হয় বসিরহাট বন দফতরের আধিকারিকদের। সোমবার সকালে বন দফতরের কর্মীরা সেখানে পৌঁছন। তাঁরা সেখান থেকে ডলফিনটিকে উদ্ধার করেন। এরপর সুন্দরবনে নিয়ে যাওয়া হয়েছে। জানা গিয়েছে, সেটি সুস্থই রয়েছে। তার কোনও চোট লাগেনি। এদিনও ডলফিনটি দেখতে এলাকার মানুষ ভিড় জমান। কী কারণে সেটি এসে পড়েছিল, তা জানার চেষ্টা করা হচ্ছে।

Advertisement

Advertisement