scorecardresearch
 

নয়া কৃষকবন্ধু প্রকল্পের সূচনা, চাষিরা পাবেন ১০ হাজার টাকা

কৃষকবন্ধু (নতুন) প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের আওতায় কৃষকরা ১ একর জমির জন্য ১০ হাজার টাকা করে পাবেন। এছাড়া ক্ষেতমজুর ও বর্গাদাররাও ৪ হাজার টাকা করে পাবেন। এর ফলে প্রায় ৬০ লক্ষ কৃষক উপকৃত হবেন বলে জানা যাচ্ছে। 

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • নির্বাচনী প্রতিশ্রুতি রাখলেন মমতা বন্দ্যোপাধ্যায়
  • চালু হল নতুন কৃষকবন্ধু প্রকল্প
  • কৃষকদের জন্য অর্থ বাড়াল সরকার

কৃষকবন্ধু (নতুন) প্রকল্পের সূচনা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের আওতায় কৃষকরা ১ একর জমির জন্য ১০ হাজার টাকা করে পাবেন। এছাড়া ক্ষেতমজুর ও বর্গাদাররাও ৪ হাজার টাকা করে পাবেন। আগে এই টাকার অঙ্ক ছিল ২ হাজার। এর ফলে প্রায় ৬০ লক্ষ কৃষক উপকৃত হবেন বলে জানান মুখ্যমন্ত্রী। 

বৃহস্পতিবার নবান্নে এই প্রকল্পের সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, কেন্দ্র এর চেয়ে কম টাকা দেয়, এবং বর্গাদার ও ক্ষেতমজুররা তার আওতায় পড়েন না। কিন্তু রাজ্যের প্রকল্পে বর্গাদার ও ক্ষেতমজুররাও সুবিধা পান। এদিন প্রকল্প ঘোষণার পরেই বহু কৃষকের হাতে প্রকল্পের টাকা তুলে দেওয়া হয়। বাকিরাও দ্রুত টাকা পেয়ে যাবেন বলে জানান মমতা। এক্ষেত্রে জেলাশাসকদের দ্রুত এই টাকা কৃষকদের কাছে পৌঁছে দেওয়ার নির্দেশও দেন মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়া এই প্রকল্পের আওতায় রাজ্যে কৃষকদের মৃত্যু হলে, তাঁর পরিবার ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ পায় বলেও জানান মুখ্যমন্ত্রী। এই প্রকল্পের ফলে কৃষকদের রোজগার বাড়বে বলে আশা মমতার। সারা ভারতের মধ্যে বাংলাতেই প্রথম এই ধরনের প্রকল্প করা হয়েছে বলেও জানান রাজ্যের মুখ্যমন্ত্রী। 

এছাড়া ঘূর্ণিঝড় ইয়াসের ফলে যে সমস্ত কৃষকদের বাড়িঘর ভেঙে গিয়েছে তাঁরাও ক্ষতিপূরণ পাবেন বলে জানিয়েদেন রাজ্য়ের প্রশাসনিক প্রধান। তিনি বলেন, ইয়াসের পর দুয়ারে ত্রাণ কর্মসূচি চলছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের সাহায্য করা হচ্ছে। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে চাষের জমিতে নোনাজল ঢুকে যাওয়ায় স্বর্ণধানের বীজ দেওয়া হচ্ছে। প্রতিটি কিটে ৬ কেজি করে বীজ রয়েছে বলে জানান তিনি। ক্ষতিগ্রস্থ কৃষকদের সাহায্যের টাকা ১ থেকে ৮ জুলাইয়ের মধ্যে সরাসরি অ্যাকাউন্টে চলে যাবে বলেও জানান মমতা বন্দ্যোপাধ্যায়। 

 

Advertisement