scorecardresearch
 

Awas Yojana : PM আবাস যোজনার কাজ সময়ে শেষ করলে পুরস্কার, বড় ঘোষণা নবান্নের

নবান্নের (Nabanna) সেই গাইডলাইনে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে সময়ের মধ্যে বাড়ি তৈরির কাজ শেষ করার উপরে। সেক্ষেত্রে কীভাবে কোন সময়ে আবাস মেলার আয়োজন করতে হবে, কীভাবে ইটভাটা থেকে ইট সংগ্রহ করে শৌচালয় নির্মাণ করাতে হবে, কিংবা কীভাবে প্রত্যেক বাড়িকে জিও ট্যাগিং করতে হবে, সেই সমস্ত কিছুই উল্লেখ করা হয়েছে ওই গাইডলাইনে।

Advertisement
আবাস নিয়ে গাইডলাইন আবাস নিয়ে গাইডলাইন
হাইলাইটস
  • সময়ে আবাসের কাজ সমাপ্ত করায় গুরুত্ব
  • নির্দিষ্ট গাইড লাইন দিল নবান্ন
  • পারলে মিলবে পুরস্কার

আবাস যোজনায় (Awas Yojana) দুর্নীতির অভিযোগকে ঘিরে রাজ্যজুড়ে তোলপাড় পরিস্থিতি। এরই মাঝে এবার, সময়ের মধ্যে আবাস যোজনার কাজ শেষ করতে পারলে পুরস্কারের ঘোষণা নবান্নর। ৯০ দিনের মধ্যে শেষ করতে হবে আবাস যোজনার ১১ লক্ষ ২৩ হাজারেরও বেশি বাড়ি তৈরির কাজ। নয়তো ফেরত চলে যাবে কেন্দ্রের বরাদ্দ টাকা। তাই সেই আশঙ্কাতেই আবাস যোজনা নিয়ে জেলা প্রশাসনকে বিস্তারিত গাইডলাইন দিল রাজ্য প্রশাসন। সম্প্রতি এক ভার্চুয়াল বৈঠকে এই গাইড লাইন বেঁধে দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। 

জানা গিয়েছে, নবান্নের (Nabanna) সেই গাইডলাইনে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়েছে সময়ের মধ্যে বাড়ি তৈরির কাজ শেষ করার উপরে। সেক্ষেত্রে কীভাবে কোন সময়ে আবাস মেলার আয়োজন করতে হবে, কীভাবে ইটভাটা থেকে ইট সংগ্রহ করে শৌচালয় নির্মাণ করাতে হবে, কিংবা কীভাবে প্রত্যেক বাড়িকে জিও ট্যাগিং করতে হবে, সেই সমস্ত কিছুই উল্লেখ করা হয়েছে ওই গাইডলাইনে। অন্যদিকে, আবাস যোজনার অধীনে বাড়ি তৈরির কাজ ঠিক মতো হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে প্রত্যেক সপ্তাহে পরিদর্শন করবেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। পাশাপাশি কাজের অগ্রগতি খতিয়ে দেখবেন আবাস বন্ধুরাও। পরিদর্শন শেষে সেই রিপোর্ট জমা পড়বে পঞ্চায়েতের কাছে। এক্ষত্রে নবান্নর তরফে বলা হয়েছে, সমস্ত গৃহনির্মাণ প্রক্রিয়া নির্দিষ্ট সময়ে সম্পন্ন হলে গ্রাম পঞ্চায়েত ও ব্লক স্তরের আধিকারিকদের পুরস্কৃত করা হবে। মিলবে ইনসেনটিভও।

নবান্নর এই উদ্যোগে রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, আবাস যোজনা নিয়ে একের পর এক অভিযোগ ওঠায়, নতুন করে আর বিতর্ক বাড়াতে চাইছে না রাজ্য প্রশাসন। আর সেই জন্যই সময়ে কাজ শেষ করার ওপরে গুরুত্ব দেওয়া হয়েছে। কারণ পঞ্চায়েতের নির্বাচনের আগে আবাস দুর্নীতিকে হাতিয়ার করে ইতিমধ্যেই ময়দানে নেমে পড়েছে বিজেপি-সহ (BJP) অন্যান্য বিরোধীরা। সেক্ষেত্রে আবাস ইস্যুতে নতুন করে যাতে বিরোধীরা আর শাসকদলকে নিশানা করতে না পারে, সেইটাই নিশ্চিত করতে চাইছে রাজ্য সরকার। 
 

Advertisement

আরও পড়ুন -  BJP বিরোধীদের ভারত জোড়োতে ডাক অধীরের, বাদ TMC

 

Advertisement