scorecardresearch
 

New Town Encounter থেকে শিক্ষা, হোটেলমালিকদের সচেতনতার পাঠ তারাপীঠে

নিউটাউন এনকাউন্টার থেকে শিক্ষা নিল তারাপীঠ। হোটেল মালিকদের আরও সচেতন করতে উদ্যোগ নিল প্রশাসন। ভাড়াতে রাখতে হলে কী কী নিয়ম মানা দরকার, সে ব্য়াপারে বিস্তারিত জানানো হয়।

Advertisement
নিউ টাউনের এনকাউন্টারের ঘটনার পর ভাড়াটে দেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে (প্রতীকী ছবি) নিউ টাউনের এনকাউন্টারের ঘটনার পর ভাড়াটে দেওয়া নিয়ে প্রশ্ন উঠেছে (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • নিউটাউন এনকাউন্টার থেকে শিক্ষা নিল তারাপীঠ
  • হোটেল মালিকদের আরও সচেতন করতে উদ্যোগ নিল প্রশাসন
  • ভাড়াতে রাখতে হলে কী কী নিয়ম মানা দরকার, সে ব্য়াপারে বিস্তারিত জানানো হয়

নিউটাউন এনকাউন্টার থেকে শিক্ষা নিল তারাপীঠ। হোটেল মালিকদের আরও সচেতন করতে উদ্যোগ নিল প্রশাসন। ভাড়াতে রাখতে হলে কী কী নিয়ম মানা দরকার, শনিবার সে ব্য়াপারে বিস্তারিত জানানো হয়।

পুলিস এবং বীরভূম প্রশাসন সূত্রে খবর, এদিন তারাপীঠের হোটলমালিকদের সংগঠনে সঙ্গে বৈঠক করা হয়। অংশ নিয়েছিলেন ওই সংগঠনের বিভিন্ন কর্তা, সদস্য। নিউটাউনের মতো ঘটনা যাতে আটকানো য়ায়, তাই এই উদ্যোগ।

এদিন তাঁদের একগুচ্ছ পরামর্শ দেওয়া হয়েছে। এর ফলে নিরাপত্তা আরও জোরদার হবে। তাঁদের সমস্যা কমবে। হোটেলমালিক এবং গ্রাহক- দু'পক্ষের সুরক্ষা আরও বাড়বে বলে আশা করছে প্রশাসন।

কী কী পরামর্শ

  • তাদের বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে জানিয়ে দেওয়া হয়। এর মধ্যে রয়েছে- হোটেলে কেউ এলে তাঁর ব্য়াপারে প্রয়োজনীয় তথ্য নথিবদ্ধ করে রাখা।
  • পুলিশকে সে ব্যাপারে জানানো।
  • ফর্ম-সি পূরণে জোর দেওয়া হয়েছে।
  • হোটেলে সিসিটিভি লাগাতে হবে। সিসিটিভি থাকলে কী কী সুবিধা পাওয়া যেতে পারে, সে ব্যাপারে জানানো হয়েছে।
  • কোনও গ্রাহকের আচার-আচরণ সন্দেহজনক ঠেকলে তা দ্রুত পুলিশকে জানাতে হবে।

তারাপীঠে ছোট-বড় অজস্র হোটেল রয়েছে। সেখানে নিত্যদিন প্রচুর মানুষের ভিড় লেগে থাকত।করোনাভাইরাসের সংক্রমণের কারণে তা অনেকটা কমে গিয়েছে।

কারণ রাজ্যে এখন আংশিক লকডাউন চলছে। বন্ধ রাখা হয়েছে লোকাল ট্রেনের পরিষেবা। বাস, অটো চলাচলেও বিধিনিষেধ রয়েছে। তাই তারাপীঠ-সহ বিভিন্ন পর্যটনকেন্দ্রে মানুষের ভিড় নেই।

তবে এর মাঝে নিউ টাউনের ঘটনা সবাইকে নাড়িয়ে দিয়েছে। পুলিশের এসটিএফ-এর সঙ্গে এনকাউন্টারে মারা গিয়েছে ২ দুষ্কৃতী। নিউটাউনের এক আবাসনে তারা ভাড়া ছিল বলে জানা গিয়েছে।

আর তারপর থেকে ওই আবাসনের বাসিন্দারা নিজেদের নিরাপত্তা নিয়ে প্রবল ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁদের একাংশের দাবি, সেখানে নিরাপত্তা ব্য়বস্থা আঁটসাঁট নয়।

Advertisement

তাঁদের আরও অভিযোগ, এ ব্যপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বার বার বলা হয়েছে। তবে কাজের কাজ কিছু হয়নি। এদিন তাঁরা সেখানে বিক্ষোভও দেখান। নিউটাউনের ওই ঘটনা থেকে শিক্ষা নিয়ে নড়েচড়ে বসেছে তারাপীঠও।

 

Advertisement