scorecardresearch
 

Suvendu Adhikari at DA Protest site: 'নবান্ন অভিযান ডাকুন, আমি আছি,' হঠাত্‍ DA-মঞ্চে গিয়ে পরামর্শ শুভেন্দুর

সাতসকালে ডিএ-র অনশন মঞ্চে হাজির বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে অবস্থানে বসেন রাজ্য সরকারি কর্মচারীরা। দীর্ঘদিন ধরে সংগ্রামী যৌথ মঞ্চের অবস্থান আন্দোলন। সম্প্রতি তাদের একাংশ আমরণ অনশনে বসেছেন। মঙ্গলবার আন্দোলনকারীদের সঙ্গে কথাবার্তার পর সরকারের বিরুদ্ধে সমালোচনা করেন শুভেন্দু।

Advertisement
suvendu at da protest suvendu at da protest
হাইলাইটস
  • সাতসকালে ডিএ-র অনশন মঞ্চে হাজির বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী
  • বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে অবস্থানে বসেন রাজ্য সরকারি কর্মচারীরা

Suvendu Adhikari at DA Protest site: সাতসকালে ডিএ-র অনশন মঞ্চে হাজির বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে অবস্থানে বসেন রাজ্য সরকারি কর্মচারীরা। দীর্ঘদিন ধরে সংগ্রামী যৌথ মঞ্চের অবস্থান আন্দোলন। সম্প্রতি তাদের একাংশ আমরণ অনশনে বসেছেন। মঙ্গলবার আন্দোলনকারীদের সঙ্গে কথাবার্তার পর সরকারের বিরুদ্ধে সমালোচনা করেন শুভেন্দু।

মঙ্গলবার বিরোধী দলনেতা আন্দোলনকারীদের বলেন, "নবান্ন অভিযান ডাকুন। আমি যাব।" অমানবিকতার প্রথম কারণ হচ্ছে সরকারি কর্মচারীরা সমবেদনশীল। তাঁরা এই সরকারকে প্রথম দিন থেকে সাহায্য করেছে। ২০১৬ থেকে তাঁরা বুঝতে পেরেছে দুর্নীতিগ্রস্ত সরকার। তারা সরকারী কর্মচারীদের শুধু বঞ্চিত করছে নায বাংলার মানুষকে বঞ্চিত করছে। শিক্ষিত বেকারদের বঞ্চিত করছে।" 

তিনি রাজ্য সরকারকে হুঁশিয়ারি দিয়ে বলেন, আন্দোলনকারীদের কিছু হলে ছেড়ে কথা বলবেন না। বলেন, "যদি এদের কিছু হয়, আগুন জ্বলবে বাংলায়।" এ-ও বলেন, ডিএ আন্দোলনে বিজেপির 'নিঃশর্ত সমর্থন' আছে বলেও জানান তিনি।

আরও পড়ুন

যদিও রাজ্যের দাবি তারা সম্প্রতি সরকারি কর্মচারীদের জন্য ৪ শতাংশ হারে ডিএ ঘোষণা করেছে। তবে কেন্দ্রের সঙ্গে রাজ্য ডিএ-র ফারাকটা বিস্তর। গত ১ জানুয়ারি থেকে ডিএ (Dearness Allowance) কার্যকর হয়। নতুন বছরে সরকারী কর্মীদের জন্য উপহার দেন মুখ্যমন্ত্রী। এই বর্ধিত হারে ডিএ ১৪ লাখ সরকারি কর্মী ও পেনশনার পান। সরকারের খরচ হবে ২৪০০ কোটি টাকা। এর আগে তাঁদের সরকার ১২৫ শতাংশ ডিএ ঘোষণা করেছিল। আর নতুন ঘোষণার পর থেকে ডিএ বেড়ে হয় ১৩৫ শতাংশ। মুখ্যমন্ত্রী দাবি করেছিলেন, কেন্দ্রের ডিএ নীতি ও রাজ্যের নীতি আলাদা। তাই কেন্দ্রের সঙ্গে ডিএ-র তুলনা করলে চলবে না। ডিএ দেবে কি দেবে না তা রাজ্য সরকারের ঐচ্ছিক বিষয়। তা কখনও বাধ্যতামূলক নয়।

Advertisement

Advertisement