scorecardresearch
 

By Election In West Bengal : রাজ্যের ৭ কেন্দ্রে হবে উপনির্বাচন, কোন আসনে কী পরিস্থিতি?

ইতিমধ্যেই উপনির্বাচনের প্রস্তুতি শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। জেলাশাসকদের ইভিএম ও ভিভিপ্যাট পরীক্ষা করে তা প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে কমিশনের তরফে। একইসঙ্গে ভোটার তালিকা আপডেট করার নির্দেশও দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে হয়ত সেপ্টেম্বরে ঘোষণা করা হতে পারে উপনির্বাচন। এদিকে এরমাঝেই উপনির্বাচনে জন্য কোমর বাঁধতে শুরু করে দিয়েছে রাজ্যের শাসক-বিরোধী সবপক্ষই।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • উপনির্বাচনের প্রস্তুতি শুরু কমিশনের
  • কোমর বাঁধতে শুরু করেছে শাসক ও বিরোধী
  • কোন কেন্দ্রের কেমন অবস্থা?

রাজ্যের ৭টি বিধানসভা কেন্দ্রে হতে চলেছে উপনির্বাচন (By Election)। দিনক্ষণ অবশ্য এখনও ঘোষণা হয়নি। তবে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। জেলাশাসকদের ইভিএম ও ভিভিপ্যাট পরীক্ষা করে তা প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে কমিশনের তরফে। একইসঙ্গে ভোটার তালিকা আপডেট করার নির্দেশও দেওয়া হয়েছে। মনে করা হচ্ছে হয়ত সেপ্টেম্বরে ঘোষণা করা হতে পারে উপনির্বাচন। এদিকে এরমাঝেই উপনির্বাচনে জন্য কোমর বাঁধতে শুরু করে দিয়েছে রাজ্যের শাসক-বিরোধী সবপক্ষই। প্রসঙ্গত ভবানীপুর, খড়দহ, গোসবা, জঙ্গিপুর, সামশেরগঞ্জ, দিনহাটা ও শান্তিপুর কেন্দ্রে হতে চলেছে উপনির্বাচন। কিন্তু বর্তমানে ঠিক কেমন চিত্র এই ৭টি কেন্দ্রের? 

ভবানীপুর
রাজ্যের উপনির্বাচনের সবচেয়ে হাইভোল্টেজ কেন্দ্র ভবানীপুর। এখান থেকেই ভোটে লড়তে পারেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম থেকে ভোটে লড়েছিলেন মমতা। কিন্তু সেখানে শুভেন্দু অধিকারীর কাছে পরাজিত হন তিনি। তবে নির্বাচনে না জিতলেও মুখ্যমন্ত্রী পদে শপথ নেন মমতা। সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী পদে থাকতে হলে ৬ মাসের মধ্যে জিতে বিধায়ক হতে হবে তাঁকে। প্রসঙ্গত এই কেন্দ্র থেকেই আগের দু'বার ভোটে জিতেছেন তিনি। তবে এবার তিনি নন্দীগ্রামে দাঁড়ানোয় ভবানীপুরে তৃণমূলের হয়ে ভোটে লড়েন শোভনদেব চট্টোপাধ্যায়। আর শুধু লড়াই নয়, আসনটিও তৃণমূলের দখলেই রাখেন শোভনদেব। 

খড়দহ ও গোসাবা
উত্তর ২৪ পরগনার খড়দহ ও দক্ষিণ ২৪ পরগনার গোসাবা কেন্দ্রেও হতে চলেছে উপনির্বাচন। গত বিধানসভা ভোটে অবশ্য এই দুটি আসনই নিজেদের দখলে রাখে তৃণমূল। কিন্তু ভোটের ফলাফল প্রকাশের আগেই করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হন খড়দহ কেন্দ্রের তৃণমূল প্রার্থী কাজল সিনহা। পরে ফলাফল প্রকাশের পর দেখা যায় জয়ী হয়েছেন তিনি। অপরদিকে প্রয়াত হন গোসাবার বিধায়ক জয়ন্ত নস্করও। তিনিও প্রথমে করোনায় আক্রান্ত হয়েছিলেন। কিন্তু পরে সুস্থ হয়ে বাড়ি ফেরেন। তার কিছুদিন পর ফের ফুসফুসের সমস্যা নিয়ে তাঁকে ভর্তি করা হয় একটি নার্সিংহোমে। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ফলে কাজল সিনহা ও জয়ন্ত নস্করের মৃত্যুর কারণে খড়দহ ও গোসাবা আসনেও হবে উপনির্বাচন। 

Advertisement

সামশেরগঞ্জ ও জঙ্গিপুর
করোনায় আক্রান্ত হয়ে প্রয়াত হন সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী রেজাউল হক ও জঙ্গিপুরের আরএসপি প্রার্থী প্রদীপ নন্দী। যার জেরে নির্বাচন স্থগিত হয়ে যায় ওই দুই কেন্দ্রে। সেক্ষেত্রে মুর্শিদাবাদের ওই দুটি আসনেও হতে চলেছে ভোট। 

দিনহাটা ও শান্তিপুর
গত বিধানসভা নির্বাচনে দিনহাটা কেন্দ্রে জয়ী হন বিজেপি প্রার্থী তথা কোচবিহারের সাংসদ নিশীথ প্রামাণিক এবং শান্তিপুরে জয়ী হন বিজেপি প্রার্থী তথা রানাঘাটের সাংসদ জগন্নাথ সরকার। তবে বিধানসভা ভোটে জিতলেও সাংসদই থেকে যান তাঁরা। ফলে ওই দুই আসনেও হবে উপনির্বাচন।

 

Advertisement