scorecardresearch
 

Santipur By-Election : বারংবার বিধায়ক বিভ্রাটে ভুগেছে শান্তিপুর, রইল বিগত বছরগুলির ইতিহাস

বিগত কয়েক বছরে বারেবারেই বিধায়কদের বিভিন্ন কার্যকলাপের সাক্ষী থেকেছেন শান্তিপুরবাসী। ১৯৯১ থেকে ২০১১ সাল পর্যন্ত কংগ্রেসের টিকিটে এক টানা ওই কেন্দ্রে জেতেন অজয় দে। কিন্তু ২০১১ কংগ্রেসের (Congress) হয়ে জয়ের পর ২০১৪ সালে তৃণমূলে যোগদান করেন তিনি। এমনকী ছেড়ে দেন বিধায়ক পদও। যার জেরে ওই কেন্দ্রে উপনির্বাচন (By-Election) হয়। উপনির্বাচনে তৃণমূলের টিকিটে জেতেন অজয় দে। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ২০১৪ সালে তৃণমূলে যোগ দেন অজয় দে
  • ২০২১-এ বিজেপিতে যোগ অরিন্দম ভট্টাচার্যের
  • সাংসদ পদ ছাড়েননি জগন্নাথ সরকার

আগামী ৩০ তারিখ ফের একবার রাজ্যে রয়েছে উপনির্বাচন। উত্তর-দক্ষিণ মিলিয়ে মোট ৪টি কেন্দ্রে হবে ভোটগ্রহণ। যে ৪টি কেন্দ্রে উপনির্বাচন হবে, তারমধ্যে অন্যতম নদিয়ার শান্তিপুর (Santipur Vidhan Sabha constituency)। গত বিধানসভা নির্বাচনে ওই কেন্দ্রে জেতেন বিজেপি প্রার্থী জগন্নাথ সরকার। কিন্তু তিনি সাংসদ পদ না ছাড়ায় এবার উপনির্বাচন হতে চলেছে শান্তিপুরে। 

তবে এই প্রথম নয়, বিগত কয়েক বছরে বারেবারেই বিধায়কদের বিভিন্ন কার্যকলাপের সাক্ষী থেকেছেন শান্তিপুরবাসী। ১৯৯১ থেকে ২০১১ সাল পর্যন্ত কংগ্রেসের টিকিটে এক টানা ওই কেন্দ্রে জেতেন অজয় দে। কিন্তু ২০১১ কংগ্রেসের (Congress) হয়ে জয়ের পর ২০১৪ সালে তৃণমূলে যোগদান করেন তিনি। এমনকী ছেড়ে দেন বিধায়ক পদও। যার জেরে ওই কেন্দ্রে উপনির্বাচন (By-Election) হয়। উপনির্বাচনে তৃণমূলের টিকিটে জেতেন অজয় দে। 

২০১৬-তে থমকে যায় অজয় দে-এর বিজয় রথ

এরপর ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে অজয় দে-কেই (Ajoy Dey) টিকিট দেয় তৃণমূল। কিন্তু সেবার আটকে যায় তাঁর বিজয় রথ। কংগ্রেস প্রার্থী অরিন্দম ভট্টাচার্যের কাছে পরাজিত হন তিনি। কিন্তু কংগ্রেস প্রার্থী হয়ে জিতলেও তারপর আর বেশিদিন 'হাত' ধরে থাকেননি অরিন্দম ভট্টাচার্য (Arindam Bhattacharya)। ২০১৭ সালে তৃণমূলে যোগ দেন অরিন্দমবাবু। তবে তিনি অবশ্য বিধায়ক পদ ছাড়েননি। এরপর কয়েকবছর ঘাসফুল শিবিরে থেকে ২০২১-তে বিজেপির ছাতার তলায় যান শান্তিপুরের বিধায়ক। 

প্রার্থী ঘোষণা করেছে তৃণমূল-বিজেপি

তবে অরিন্দম ভট্টাচার্য বিজেপিতে যোগ দিলেও ২০২১-র বিধানসভা নির্বাচনে তাঁকে আর শান্তিপুরের প্রার্থী করেনি গেরুয়া শিবির। তাঁর জায়গায় রানাঘাটের সাংসদ জগন্নাথ সরকারকে (Jagannath Sarkar) প্রার্থী করে বিজেপি। এবারেও তৃণমূলের তরফে প্রার্থী করা হয় সেই অজয় দে-কেই। তবে জয়ের হাসি হাসতে পারেননি অজয়বাবু। শান্তিপুরে জয়ী হন জগন্নাথ সরকার। কিন্তু তিনি সাংসদ পদ না ছাড়ায় এবার উপনির্বাচন হতে চলেছে শান্তিপুরে। ইতিমধ্যেই প্রার্থী ঘোষণা করেছে তৃণমূল (TMC) ও বিজেপি (BJP)। এখন দেখায় শেষ পর্যন্ত কাকে বিধায়ক হিসেবে পান শান্তিপুরবাসী। 

Advertisement

আরও পড়ুন'শুভেন্দুকেও মাথা নোয়াতে দেখলে আশ্চর্য হব না', বলছেন ফিরহাদ

 

Advertisement