scorecardresearch
 

Siliguri Bengal Safari Park Tigress Cubs : শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে নয়া অতিথি, ৫ শাবকের জন্ম দিল শীলা

শিলিগুড়ির অন্যতম দ্রষ্টব্য স্থান বেঙ্গল সাফারি পার্ক। আর এই পার্কের মূল আকর্ষণ রয়্যাল বেঙ্গল টাইগার। আর পর্যটকদের জন্য এবার আরও খুশির খবর। এবার দেখা মিলবে শীলার পাঁচ সন্তানের। গত সপ্তাহেই এই পার্কের রয়েল বেঙ্গল টাইগার শীলা জন্ম দেয় পাঁচ শাবকের। যদিও এখনও পর্যন্ত তাদের লিঙ্গ চিহ্নিত করা যায়নি। তবে পার্ক সূত্রে খবর, মা শীলা ও তারা প্রত্যেক সন্তান সুস্থ রয়েছে। বাঘিনী শীলা এই নিয়ে তৃতীয়বার সন্তান প্রসব করল।

Advertisement
শাবকদের নিয়ে শীলা শাবকদের নিয়ে শীলা
হাইলাইটস
  • ৫ শাবকের জন্ম দিল বাঘিনী
  • এখনও হয়নি লিঙ্গ নির্ধারণ
  • সর্বক্ষণ রয়েছে পর্যবেক্ষণে

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে এলো নতুন অতিথি। বাঘিনী শীলা জন্ম দিল পাঁচ শাবকের। আপাতত শিলার প্রত্যেক সন্তানই সুস্থ রয়েছে বলে জানা যাচ্ছে। তবে সর্বক্ষণ চিকিৎসকদের পর্যবেক্ষণে রয়েছে শীলা ও তার শাকবগুলি। বাঘিনী শিলার সন্তান জন্ম দেওয়ার খবর ছড়িয়ে পড়তেই খুশির হাওয়া বেঙ্গল সাফারি পার্ক জুড়ে। 

শিলিগুড়ির অন্যতম দ্রষ্টব্য স্থান বেঙ্গল সাফারি পার্ক। আর এই পার্কের মূল আকর্ষণ রয়্যাল বেঙ্গল টাইগার। আর পর্যটকদের জন্য এবার আরও খুশির খবর। এবার দেখা মিলবে শীলার পাঁচ সন্তানের। গত সপ্তাহেই এই পার্কের রয়েল বেঙ্গল টাইগার শীলা জন্ম দেয় পাঁচ শাবকের। যদিও এখনও পর্যন্ত তাদের লিঙ্গ চিহ্নিত করা যায়নি। তবে পার্ক সূত্রে খবর, মা শীলা ও তারা প্রত্যেক সন্তান সুস্থ রয়েছে। বাঘিনী শীলা এই নিয়ে তৃতীয়বার সন্তান প্রসব করল। এই পাঁচ সন্তান বাঘিনী শিলা ও বাঘ বিভানের। এই দুই রয়্যাল বেঙ্গল টাইগারের বয়স ৮ বছর। জানা গিয়েছে আপাতত পার্কের ভেতরে বিশেষ এনক্লোজারে তিনজন পশু চিকিৎসকের একটি টিম তাদেরকে সর্বক্ষণ করছে। সবমিলিয়ে বেঙ্গল সাফারি পার্কে মোট রয়েল বেঙ্গল টাইগারের সংখ্যা বেড় হল ১২। 

পার্ক সূত্রে জানা গিয়েছে, রাজ্যে একমাত্র বেঙ্গল সাফারি পার্কেই বাঘের প্রজনন ঘটাতে সাফল্য পেয়েছে বনদফতর। এই নিয়ে পরপর তিনবার বাঘিনী শিলা সুস্থ সন্তানের প্রসব করল। আর এতেই শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে মুকুটে যোগ হতে চলেছে নতুন পালক। রাজ্য বনদফতরের থেকে ইতিমধ্যেই শিলিগুড়ি বেঙ্গল সাফারি পার্কে আলাদা করে বাঘেদের প্রজনন কেন্দ্র তৈরির জন্য অনুমোদন দেওয়া হয়েছে। খুব শীঘ্রই পার্কে আলাদা একটি এনক্লোজার করে সেখানে বিশেষ ব্যবস্থার মাধ্যমে বাঘেদের প্রজনন করানো হবে। বেঙ্গল সাফারি পার্কের ডিরেক্টর দাওয়া শেরপা বলেন, বাঘিনী শীলা ও তার সন্তান প্রত্যেকেই সুস্থ রয়েছে। তবে আপাতত তাদেরকে আলাদা একটি এনক্লোজারের সব সময়ের জন্য সিসিটিভি এবং চিকিৎসকদের একটি টিম পর্যবেক্ষণ করছে। 

Advertisement

আরও পড়ুনএকসময় নাম ছিল 'গুমগড়', অতীতেও আন্দোলনের সাক্ষী নন্দীগ্রাম

 

Advertisement