scorecardresearch
 

Sougata Roy : 'তীব্র গরমে বিস্ফোরণ হতেই পারে', বাজি-কাণ্ডে ব্যাখ্যা সৌগতর

সৌগত রায় বলেন, 'তীব্র গরমে বিস্ফোরণ হতেই পারে। এই গরমে পটাশিয়াম ক্লোরেট, আর্সেনিক ট্রাই সালফেড বাইরে রেখে দিলে এমনিই ফেটে যাবে'। প্রসঙ্গত পদার্থবিদ্যার প্রাক্তন অধ্যাপক ছিলেন সৌগত রায় (Sougata Roy)। তাঁর এই বক্তব্য সামনে আসার পরেই, চাঞ্চল্য ছড়িয়েছে বিভিন্নমহলে। 

Advertisement
বাজি কারখানায় বিস্ফোরণ নিয়ে ব্যাখ্যা সৌগত রায়ের বাজি কারখানায় বিস্ফোরণ নিয়ে ব্যাখ্যা সৌগত রায়ের
হাইলাইটস
  • বাজি কারখানায় বিস্ফোরণকাণ্ড
  • নয়া ব্যাখ্যা সৌগত রায়ের
  • যা বললেন তৃণমূল সাংসদ...

একের পর এক বাজি কারখানায় বিস্ফোরণ নিয়ে যখন তোলপাড় রাজ্য রাজনীতি, ঠিক তখনই বিস্ফোরণের নয়া ব্যাখ্যা দিলেন তৃণমূল সাংসদ সৌগত রায়। গরমেই এই বিস্ফোরণ হয়েছে বলে কার্যত মনে করেন তিনি। সৌগত রায় বলেন, 'তীব্র গরমে বিস্ফোরণ হতেই পারে। এই গরমে পটাশিয়াম ক্লোরেট, আর্সেনিক ট্রাই সালফেড বাইরে রেখে দিলে এমনিই ফেটে যাবে'। প্রসঙ্গত পদার্থবিদ্যার প্রাক্তন অধ্যাপক ছিলেন সৌগত রায় (Sougata Roy)। তাঁর এই বক্তব্য সামনে আসার পরেই, চাঞ্চল্য ছড়িয়েছে বিভিন্নমহলে। 

এবারই প্রথম নয়, এর আগে একবার বোমা তৈরির 'ফর্মুলা'ও শোনা যায় সৌগত রায়ের মুখে। গত বছরের নভেম্বর মাসে একবার সৌগত রায়কে বলতে শোনা যায়, 'ওই একটি কৌটার মধ্যে নারকেলের দড়ি পেঁচিয়ে পটাশিয়াম ক্লোরেট, পটাশ আর আর্সেনিক ট্রাই সালফাইড দিয়ে বোমা তৈরি হয়। আধুনিক বোমা পর্যন্ত এখানে তৈরি হয়নি। বরাবরই এই ছিল। ৬০-এর দশকে দেখেছি। তার আগে নিশ্চয়ই ৫০-এর দশকেও ছিল। তাই এইসব বোমায় ভয় পাওয়ার কিছুই নেই'। সেই সময়ও তাঁর এই বক্তব্যকে ঘিরে রাজনৈতিকমহলে ছড়িয়েছিল তীব্র চাঞ্চল্য। আর তারপর এবার বোমা বিস্ফোরণের ব্যাখ্যা দিলেন তৃণমূল সাংসদ। 

একের পর এক বাজি কারখানার বিস্ফোরণে কার্যত কেঁপে উঠেছে বাংলা। দিন কয়েক আগে পূর্ব মেদিনীপুরের এগরার বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণে মৃত্যু হয়েছে ৮ জনের। বারুদের গন্ধ বাতাসে মেলাতে না মেলাতেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটে দক্ষিণ ২৪ পরগনায় বজবজে। সেখানেও ঘটে যায় মৃত্যু। এমনকী উত্তরবঙ্গে মালদাতেও বাজির গুদামে ঘটে যায় বিস্ফোরণ। সেখানে ঘটেছে মৃত্যুর ঘটনা। পরপর এই ধরনের ঘটনায় খুব স্বাভাবিক ভাবেই চাঞ্চল্য ছড়িয়ে রাজ্য রাজনীতিতে। এগরা ও বজবজের বিস্ফোরণের ঘটনায় সিআইডি-কে তদন্তভার দিয়েছে রাজ্য প্রশাসন। যদিও এনআইএ তদন্তের দাবি জানাচ্ছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যাকেও নিশানা করেছেন তিনি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সঙ্গে রাজ্যের পরিস্থিতির তুলনাও টানেন শুভেন্দু। 

Advertisement

আরও পড়ুন - ডায়াবেটিস রোগীরে এই ৫ ফল খান নিশ্চিন্তে, ক্ষতির কোনও আশঙ্কা নেই

 

Advertisement