scorecardresearch
 

Suvendu Adhikari Educational Qualification: শুভেন্দুর পড়াশোনা কতদূর? জানুন বিরোধী দলনেতার শিক্ষাগত যোগ্যতা

২০২১ সালের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম আসন থেকে মমতা বন্দ্যোপাধ্যায়কে (CM Mamata Banerjee) হারিয়ে চমক দিয়েছেন শুভেন্দু অধিকারী। একুশের নির্বাচনের কয়েক মাস আগেই তিনি তৃণমূল (TMC) ছেড়ে বিজেপিতে যোগ দেন।

Advertisement
শুভেন্দু অধিকারী শুভেন্দু অধিকারী
হাইলাইটস
  • ২০২১ সালের বিধানসভা নির্বাচনে নন্দীগ্রাম থেকে জিতেছেন শুভেন্দু অধিকারী
  • বর্তমানে রাজ্যের বিরোধী দলনেতার পদে রয়েছেন শুভেন্দু

২০২১ সালের বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Election 2021) পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম আসন থেকে মমতা বন্দ্যোপাধ্যায়কে (CM Mamata Banerjee) হারিয়ে চমক দিয়েছেন শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। একুশের নির্বাচনের কয়েক মাস আগেই তিনি তৃণমূল (TMC) ছেড়ে বিজেপিতে যোগ দেন। নন্দীগ্রাম (Nandigram) থেকে জিতে বর্তমানে তিনি রাজ্যের বিরোধী দলনেতা। শুভেন্দু অধিকারীর শিক্ষাগত যোগ্যতা (Suvendu Adhikari Educational Qualification) নিয়ে সোশ্যাল মিডিয়ায় নানা ভুয়ো তথ্য ঘুরে বেড়ায়। আর সেসব দাবানলের মতো ছড়িয়ে পড়ে। এসব ভুয়ো তথ্য সাধারণ মানুষের মনে নেতিবাচক প্রভাব ফেলে। তবে, খুব সহজেই সাধারণ মানুষ শুভেন্দু অধিকারীর শিক্ষাগত যোগ্যতার বিষয়ে জানতে পারেন।

নির্বাচন কমিশনের (Election Commission of India)  ওয়েবসাইটে এনিয়ে তথ্য রয়েছে। বিধানসভা ও লোকসভা নির্বাচনের সময় প্রত্যেক প্রার্থীকে নির্বাচন কমিশনে হলফনামা জমা দিতে হয়। সেখানে ব্যক্তিগত তথ্য, আয় ইত্যাদি ছাড়াও শিক্ষাগত যোগ্যতা নিয়েও তথ্য জানাতে হয়। সেই হলফনামা নির্বাচন কমিশনের ওয়েবসাইটে রাখা থাকে। সেটা ডাউনলোড করলেই জানা যাবে নির্বাচিত বিধায়ক বা সাংসদের শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে।

আমরা এই প্রতিবেদনে আজ রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর হলফনামা (Suvendu Adhikari affidavit) থেকে জানব তাঁর শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে।

আরও পড়ুন: Mamata Banerjee Educational Qualification: মমতার পড়াশোনা কতদূর? রইল মুখ্যমন্ত্রীর শিক্ষাগত যোগ্যতা

২০২১ সালের বিধানসভা নির্বাচনে শুভেন্দু বিজেপির টিকিটে প্রার্থী হয়েছিলেন নন্দীগ্রাম আসন থেকে। নির্বাচনী মনোনয়ন জমার সময় তিনি হলফনামা জমা দিয়েছিলেন। তাতে উল্লেখ রয়েছে রয়েছে যে শুভেন্দু ২০১১ সালে রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় (Rabindra Bharati University) থেকে এম.এ (MA) করেছেন। তাঁর বিষয় ছিল ইতিহাস (History)।

Advertisement

 

Advertisement