scorecardresearch
 

ইয়াস বিধ্বস্ত বাংলা ঘুরে গেলেন প্রধানমন্ত্রী, কী বলছেন বিরোধীরা?

প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় বিধ্বস্ত বাংলা ঘুরে গেলেও তাঁর এই সফর নিয়ে প্রশ্ন রয়েছে বিরোধীদের মনে। এমনকী নরেন্দ্র মোদী বৈঠক করে গেলেও বাস্তবে কাজ কতটা হবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিরোধী নেতাদের কেউ কেউ।

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • ইয়াসের পর বাংলায় ঘুরে গেলেন প্রধানমন্ত্রী
  • রিভিও বৈঠক করলেন নরেন্দ্র মোদী
  • কাজ কতটা হবে? প্রশ্ন বিরোধীদের

আমফানের (Cyclone Amphan) পরে এসেছিলেন, আর এবার ইয়াসের (Cyclone yaas) পরেও রাজ্যে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ওডিশা হয়ে এদিন বাংলায় আসেন প্রধানমন্ত্রী। আসার সময় আকাশ পথেই ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন তিনি। রাজ্যে এসে রিভিউ বৈঠকও করেন মোদী। যদিও সেই রিভিউ বৈঠকে উপস্থিত ছিলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আলাদা করে মোদীর সঙ্গে ১৫ মিনিট কথা বলেন মমতা। সেই সময়ই প্রধানমন্ত্রীর হাতে ইয়াসের ক্ষয়ক্ষতি সম্পর্কিত বিস্তারিত রিপোর্ট তুলে দেন মুখ্যমন্ত্রী। 

তবে প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় বিধ্বস্ত বাংলা ঘুরে গেলেও তাঁর এই সফর নিয়ে প্রশ্ন রয়েছে বিরোধীদের মনে। এমনকী মোদী বৈঠক করে গেলেও বাস্তবে কাজ কতটা হবে তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিরোধী নেতাদের কেউ কেউ। এক্ষেত্রে প্রধানমন্ত্রীর এই ভূমিকায় দলীয়ভাবে তাঁরা খুশি কি না জানতে চাওয়া হলে তৃণমূল (TMC) নেতা কুণাল ঘোষ (Kunal Ghosh) জানান, "এটা খুশি অখুশির বিষয় নয়। ভোটের আগে উনি ডেইলি প্যাসেঞ্জারি করছিলেন। এখন এতবড় একটা ঘটনা ঘটেছে। ওনার আসাটা কর্তব্য। আগেরবারেও প্রতিশ্রুতি দিয়ে গিয়েছিলেন, কিন্তু সাহায্য করেননি। এখন দেখতে হবে কেন্দ্রীয় সরকার তার যথাযথ ভূমিকা পালন করছে কি না।" এক্ষেত্রে যতক্ষণ না রাজ্য সরকারের রিপোর্টের ভিত্তিতে কেন্দ্র ক্ষতিপূরণের ব্যবস্থা করছে, ততক্ষণ পর্যন্ত কে এলেন  বা গেলেন তাই নিয়ে ভেবে কোনও লাভ নেই বলেই মন্তব্য করেন কুণাল ঘোষ। 

প্রায় একই ধরনের কথা শোনা গেল কংগ্রেস (Congress) নেতা আবদুল মান্নানের (Abdul Mannan) মুখেও। মান্নানের অভিযোগ, "আমফানের সময়ও অনেক কিছু বলেছিলেন। কিন্তু কার্যক্ষেত্রে দেওয়া হয়নি। বঞ্চনা হয়েছে।" এক্ষেত্রে লোক দেখানো বৈঠক করে কোনও লাভ নেই বলেই মনে করেন তিনি। অন্যদিকে সিপিআইএম (CPIM) নেতা অশোক ভট্টাচার্য (Ashok Bhattacharya)বলেন, "প্রাকৃতিক বিপর্যয় হলে কেন্দ্রকে দায় নিতে হবে। আমরা যখন সরকারে ছিলাম, তখন যাতে টাকা না পাই সেই চেষ্টাই করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু আমরা তা করতে পারি না। আমরা চাই ক্ষতিগ্রস্থ মানুষের পুনরুদ্ধারের আর্থিক দায়িত্ব নিক কেন্দ্রীয় সরকার।" যদিও বিরোধীদের এই ধরনের বক্তব্যের প্রেক্ষিতে কোনও প্রতিক্রিয়া দেয়নি বিজেপি (BJP)। 

Advertisement


 

Advertisement