scorecardresearch
 

West Bengal Municipal Election 2022 : বিনা লড়াইয়ে একাধিক পুরসভা দখল TMC-র, পঞ্চায়েত ভোটের পুনরাবৃত্তি?

২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের (Panchayat Election 2018) সময় রাজ্যের বিভিন্ন জেলায় গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, এমনিকে জেলা পরিষদও বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে নেয় তৃণমূল কংগ্রেস। আর প্রায় সবক্ষেত্রেই শাসকদল আশ্রিত দুষ্কৃতীরা হুমকি ও মনোনয়ন পেশে বাধা দিয়েছে বলে অভিযোগ করেন বিরোধিরা। যদিও সেসব অভিযোগ অবশ্য মানেনি রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ভোটের আগেই দখলে পুরসভা
  • তৃণমূলের বিরুদ্ধে হুমকির অভিযোগ বিজেপির
  • প্রার্থী দিতে পারছে না বিজেপি, দাবি শাসকদলের

চলতি মাসের ২৭ তারিখ নির্বাচন হতে চলেছে রাজ্যের ১০৮টি পুরসভায় (West Bengal Municipal Election 2022)। তার জন্য একদিকে যেমন চলছে মনোনয়ন পর্ব, অন্যদিকে তেমনই সরগরম প্রচারের ময়দান। এরই মাঝে আবার ঘটে গিয়েছে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পুরসভা জয়ের মতো ঘটনাও। ইতিমধ্যেই বীরভূমের সাঁইথিয়া (Sainthia), দক্ষিণ ২৪ পরগনার বজবজ (Budge Budge) ও কোচবিহারের দিনহাটা (Dinhata) পুরসভার দখল নিয়েছে তৃণমূল কংগ্রেস। আর এখান থেকেই বিভিন্নমহলে প্রশ্ন উঠতে শুরু করেছে, তবে কি গত পঞ্চায়েতে ভোটের মতোই পরিস্থিতি সৃষ্টি হতে চলেছে রাজ্যে। 

পঞ্চায়েত ভোটেও উঠেছিল অভিযোগ

২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচনের (Panchayat Election 2018) সময় রাজ্যের বিভিন্ন জেলায় গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি, এমনিকে জেলা পরিষদও বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে নেয় তৃণমূল কংগ্রেস। আর প্রায় সবক্ষেত্রেই শাসকদল আশ্রিত দুষ্কৃতীরা হুমকি ও মনোনয়ন পেশে বাধা দিয়েছে বলে অভিযোগ করেন বিরোধিরা। যদিও সেসব অভিযোগ অবশ্য মানেনি রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। আর সেই স্মৃতিকে উষ্কে দিয়ে পুরভোটের আগে ফের একবার তেমনই পরিস্থিতি দেখা যাচ্ছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের কেউ কেউ। 

তৃণমূলকে নিশানা বিজেপির

বুধবার বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সাঁইথিয়া পুরসভা তৃণমূলে দখলে যাওয়ার প্রেক্ষিতে বীরভূম (Birbhum) জেলা বিজেপির (BJP) সভাপতি ধ্রুব সাহা শাসকদলকে বিঁধে বলেন, "পঞ্চায়েত ভোটের থেকে একটু অন্য কৌশলে করছে। প্রশাসনের একটা অংশ, পুলিশের একটা অংশকে নিয়ে মস্তান মাফিয়ারা বাড়ি বাড়ি গিয়ে বন্দুক ঠেকাচ্ছে, হুমকি দিচ্ছে। এটা কি গণতন্ত্রের শুভ লক্ষণ?" তবে গোটা পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে বলে জানান ধ্রুববাবু।

অভিযোগ অস্বীকার তৃণমূলের

এদিকে ধ্রুব সাহার এই অভিযোগ সরাসরি খারিজ করে দিয়েছেন বীরভূম জেলা পরিষদের সভাধিপতি তথা সিউড়ির তৃণমূল বিধায়ক (TMC MLA) বিকাশ রায়চৌধুরী। তিনি বলেন, "শুধুমাত্র সিউড়িতেই ২০টি আসনে মনোনয়ন দিয়েছে বিজেপি। ১টা আসনে দেয়নি। আমরা কি আটকে রেখেছি?" বিজেপিকে নিশানা করে বিকাশবাবু আরও বলেন, "বিভ্রান্ত করে লাভ নেই, আগে সংগঠন করুক, মানুষের মধ্যে আস্থা-বিশ্বাস ফিরিয়ে আনুক। এখানে কোনও ঝামেলা হয়নি। মিথ্যা কথা বলা ওদের অভ্যাস।" এক্ষেত্রে মানুষ বিজেপি সঙ্গে নেই বলেই তারা প্রার্থী দিতে পারছে না বলেও দাবি করেন বিকাশবাবু।  

Advertisement

আরও পড়ুন'প্রচারে মমতা ছাড়া আর কারও ছবি নয়', সাফ জানালেন মদন

 

Advertisement