scorecardresearch
 

HS Exam 2024: উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা সেন্টারে কী নিয়ে যেতে পারবে? নিয়ম জানুন

১৬ ফেব্রুয়ারি প্রথম পরীক্ষা। শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লক্ষ ৯০ হাজার। গতবারের থেকে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে প্রায় ৬৩ হাজার। ২ হাজার ৩৪১টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা চলবে বলে বৃহস্পতিবার এক্স হ্যান্ডলে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Advertisement
শুক্রবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা। শুক্রবার থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা।
হাইলাইটস
  • এ বছর পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লক্ষ ৯০ হাজার।
  • ২ হাজার ৩৪১টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা চলবে।
  • পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

রাত পোহালেই শুরু হচ্ছে এ বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা। ১৬ ফেব্রুয়ারি প্রথম পরীক্ষা। শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। এ বছর পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ৭ লক্ষ ৯০ হাজার। গতবারের থেকে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে প্রায় ৬৩ হাজার। ২ হাজার ৩৪১টি পরীক্ষাকেন্দ্রে পরীক্ষা চলবে বলে বৃহস্পতিবার এক্স হ্যান্ডলে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন তিনি। 

উচ্চমাধ্যমিক পরীক্ষা ঘিরে নিরাপত্তা জোরদার করা হবে। স্পর্শকাতর কেন্দ্রে থাকছে মেটাল ডিটেক্টর। থাকছে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টরও। সব পরীক্ষাকেন্দ্রের প্রধান প্রবেশ পথ এবং ভেনু সুপারভাইজারের ঘরে সিসিটিভি থাকবে। 

প্রশ্নফাঁস রুখতেও কড়া উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রতি প্রশ্নপত্রে আলাদা সিরিয়াল নম্বর থাকছে। উত্তরপত্রে প্রশ্নপত্রের সিরিয়াল নম্বর লেখা বাধ্যতামূলক। প্রতিটি প্রশ্নপত্রে থাকছে বার কোড এবং কিউআর কোড। সকাল পৌনে ১০টা থেকে পরীক্ষা শুরু। চলবে দুপুর ১টা পর্যন্ত। সকাল সাড়ে ৮টা থেকে পরীক্ষাকেন্দ্রে আসতে পারবে। সময় বদল হলেও পরীক্ষার সূচি একই থাকছে। আরও পড়ুন

আরও পড়ুন

পরীক্ষার্থীরা কী কী সঙ্গে নিয়ে যাবেন, কী কী নিয়ে যাবেন না, জেনে নিন...

* বৈধ অ্যাডমিট কার্ড সঙ্গে নিয়ে পরীক্ষাকেন্দ্রে যেতে হবে। 

* মোবাইল ফোন নিয়ে যাওয়া যাবে না। 

* পরীক্ষা চলাকালীন বই, কাগজ, নোট রাখা যাবে না। 

* যে ক্যালকুলেটর Trigonometric, Logarithmic, Exponential function  এবং সাধারণ গণনা বিষয়ক সুবিধা থাকবে, সেই ক্যালকুলেটরই পরীক্ষার্থী তার কাছে রাখতে পারবে। 

এছাড়াও কিছু নির্দেশিকা রয়েছে, যেমন...

* পরীক্ষাকেন্দ্রে কোনও পরীক্ষার্থী অ্যাডমিট কার্ড না দেখাতে পারলে বিশেষ অনুমতিক্রমে তাকে পরীক্ষায় বসতে দেওয়া হতে পারে। তবে পরের পরীক্ষায় অ্যাডমিট কার্ড দেখাবে, এই মর্মে লিখিত বিবৃতি দিতে হবে সংশ্লিষ্ট পরীক্ষার্থীকে। পরে ওই পরীক্ষার্থী অ্যাডমিট কার্ড না দেখাতে পারলে পরীক্ষা বাতিল করা হবে। 

Advertisement

* পরীক্ষাকেন্দ্রের মূল প্রবেশদ্বার পর্যন্ত যেতে পারবেন পরীক্ষার্থীদের বাবা-মা, অভিভাবকরা। পরীক্ষা শুরুর অন্তত ১৫ মিনিট আগে সেই স্থান ত্যাগ করতে হবে অভিভাবকদের। 
 

Advertisement