scorecardresearch
 

'জমি দিতে বাংলা তৈরি,' ভ্যাকসিন নিয়ে মোদীকে ফের চিঠি মমতার

সেখানে তিনি বলেছেন, টিকা আমদানি আরও বাড়ানো দরকার। দরকারে ভারতে আন্তর্জাতিক মানে টিকা উৎপাদনকারী সংস্থা যাতে কাজে শুরু করতে পারে, তা দেখা দরকার।

Advertisement
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়
হাইলাইটস
  • করোনার টিকা নিয়ে ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • এর আগে এ বিষয়ে একাধিকবার চিঠি দিয়েছেন তিনি
  • মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার বার দাবি করেছেন দেশের মানুষকে নিখরচায় টিকা দিতে হবে

করোনার টিকা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফের চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বুধবার তিনি চিঠি দিয়েছেন। এর আগে এ বিষয়ে একাধিকবার চিঠি দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বার বার দাবি করেছেন দেশের মানুষকে নিখরচায় টিকা দিতে হবে।

সেখানে তিনি বলেছেন, টিকা আমদানি আরও বাড়ানো দরকার। দরকারে ভারতে আন্তর্জাতিক মানে টিকা উৎপাদনকারী সংস্থা যাতে কাজে শুরু করতে পারে, তা দেখা দরকার। একই কথা প্রযোজ্য় দেশের টিকা উৎপাদকারীদের ক্ষেত্রে। রাজ্যে এ কাজে জমি লাগলে, তা দিতে তৈরি সরকার।

সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন রাজ্যের সব মানুষকে বিনামূল্যে করোনার টিকা দেবে সরকার। তবে তার জন্য নির্ভর করতে হচ্ছে কেন্দ্রের ওপর। তারা টিকা পাঠালেই রাজ্য সরকার রাজ্যের সব মানুষকে বিনা খরচে টিকা দেওয়ার কাজ শুরু করবে।

এদিন প্রধানমন্ত্রীকে পাঠানো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠিতে কোন কোন বিষয়ের কথা বলেছেন
সেখানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীকে বলেছেন, আপনি জানেন করোনা মহামারী ঠেকাতে টিকা সবথেকে গুরুত্বপূর্ণ। যা দেখে মনে হচ্ছে এই দেশে উৎপাদন এবং এবং সেই সূত্র ধরে সরবরাহ ও বিতরণ কিছুটা যেন কম।

তিনি লিখেছেন, আমাদের মতো এত বড় দেশে, এত চাহিদাসম্পন্ন দেশের জন্য যা অপ্রতুল। বাংলায় রয়েছেন ১০ কোটি মানুষ এবং ভারতে রয়েছেন ১৪০ কোটি মানুষ। তার মধ্যে এখনও পর্যন্ত সামান্য অংশের মানুষকেই করোনার টিকা দেওয়া গিয়েছে।

মমতা লিখেছন, বিভিন্ন রিপোর্টে দেখা যাচ্ছে এখন করোনা উৎপাদনকারী বেশ কয়েকটা সংস্থা রয়েছে। তাদের সঙ্গে যুক্ত রয়েছেন বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীরা। এদের মধ্যে যাদের গ্রহণযোগ্যতা এবং কাজের অভিজ্ঞতা ভাল।

Advertisement

তিনি আরও লিখেছেন, তাদের মধ্যে থেকে বেছে নেওয়া যেতে পারে। এবং তাদের কাছ থেকে টিকা আমদানি করা যেতে পারে। আমি আপনার কাছে অনুরোধ করব, আপনি অবিলম্বে এ ব্যাপারে উদ্যোগ নিন। আরও বেশি করে টিকা আমদানির দরকার রয়েছে বলে মনে করি। 

এর পাশাপাশি ওই রকম সংস্থা যাতে এ দেশে এত কাজ করতে পারে তা-ও দেখা যেতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এই আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে সেই বিষয়টি লিখেছেন।

তিনি বলেন, শুধু তাই না, আমাদের দেশে যারা টিকা উৎপাদন করছে, তারাও যাতে নিজেদের উৎপাদন বাড়াতে পারে, সেদিকে আমাদের নজর দিতে হবে। এই কাজে যদি দরকার পরে, তাহলে বাংলা সেই জমি যে কোনও উৎপাদনকারী সংস্থাকে দিতে পারে। 

তিনি বলেন, যে সমস্ত সংস্থা উন্নতমানের টিকা তৈরি করবে, তাদের আমরা জমি দিতে পারি। আপনাকে এই প্রস্তাব বিবেচনা করার জন্য আবেদন করছি।

 

Advertisement