scorecardresearch
 

Kolkata Weather Forecast: আজও ঝড়বৃষ্টি কলকাতায়, সপ্তাহান্তেও থাকবে কালবৈশাখীর দাপট, বড় আপডেট হাওয়া অফিসের

আজকেও কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। এর সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে শহরে। এরপর ২৬ এবং ২৭ তারিখ কলকাতার আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তবে ২৮ এপ্রিল ফের একবার ভিজবে কলকাতা।

Advertisement
আজকেও  কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে আজকেও কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে

চৈত্রের শেষ থেকেই দীর্ঘ তাপপ্রবাহে পুড়তে থাকা কলকাতাবাসী স্বস্তি পেয়েছিল সোমবার।  ভরদুপুরে বৃষ্টি নেমেছিল শহরে। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাতেও বৃষ্টি হয়েছে গতকাল।  বৃষ্টি হয়েছে হাওড়া, পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনাতেও। দিঘা ছাড়াও  বৃষ্টিতে ভিজেছে মহিষাদল, নন্দকুমার-সহ বিস্তীর্ণ এলাকা। বৃষ্টির খবর মিলেছে  দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর, বারুইপুর, ক্যানিং এলাকাতেও। বৃষ্টি হয়েছে হুগলিতেও। আজকেও কলকাতায় বৃষ্টি হতে পারে বলেই পূর্বাভাস রয়েছে।

মনোরম আবহাওয়া আজকেও
এক ধাক্কায় তাপমাত্রা অনেকটাই নেমেছে। তীব্র দহনের রেশ কাটিয়ে স্বস্তি ফিরেছে রাজ্যে।  আকাশের মুখ ভার করে জেলায় জেলায় ঝড়-বৃষ্টি হয়েছে কালকেই। হাওয়া অফিস জানিয়েছে, ঝাড়খণ্ডে ঘূর্ণাবর্ত রয়েছে। আমাদের রাজ্যের পশ্চিমাঞ্চলের ওপরও কিছুটা অবস্থান রয়েছে এই ঘূর্ণাবর্তের। যার পড়েছে প্রভাব গোটা বঙ্গে। দক্ষিণের জেলায় জেলায় তার জেরে আজকেও বৃষ্টি হবে। 

আজও উত্তের ঝড়-বৃষ্টি
দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের জেলাগুলিতেও চলছে বৃষ্টি। মালদা-দুই দিনাজপুরে কালকে বৃষ্টির খবর মিলেছে। দার্জিলিং, কালিম্পংয়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি হচ্ছে। সান্দাকফুতে প্রবল তুষারপাতও হয়েছে। কাজেই একটা ঠান্ডার আমেজ তৈরি হয়েছে সেখানে। আজকেও উত্তরের জেলাগুলিতে ঝড় বৃষ্টি ও শিলা বৃষ্টি হবে বলেই পূর্বাভাস হাওয়া অফিসের। আগামী বৃহস্পতিবার পর্যন্ত উত্তরের সব জেলায় বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া।

এপ্রিলে আর তাপপ্রবাহ নেই দক্ষিণবঙ্গে
আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী বুধবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। আগামী ৩ দিনে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তবে তার পর থেকে আবার তাপমাত্রা ২-৩ ডিগ্রি করে বৃদ্ধি পেতে পারে।  দক্ষিণে বুধবার থেকে বৃষ্টি কমতে থাকবে। সেদিন থেকে তাপমাত্রা বাড়তে থাকবে। তাপমাত্রা বাড়লেও আপাতত তাপপ্রবাহ নেই। বৃহষ্পতিবার পশ্চিমাঞ্চলের কিছু জেলায় ঝড় বৃষ্টি হতে পারে। কারণ ঘূর্ণাবর্ত ঝাড়খণ্ডের ওপরে আছে। তার প্রভাব পুরোপুরি মুক্ত না হওয়া পর্যন্ত এটা চলবে। এপ্রিলে আর তাপপ্রবাহ নেই রাজ্যের কোথাও। 

Advertisement

কলকাতায়  বিক্ষিপ্তভাবে দমকা হাওয়া ও বৃষ্টি
আজকেও  কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। এর সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে শহরে। এরপর ২৬ এবং ২৭ তারিখ কলকাতার আকাশ মেঘলা থাকলেও বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তবে ২৮ এপ্রিল ফের একবার ভিজবে কলকাতা। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৮ এপ্রিল কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে। সেদিন কলকাতার কোথাও কোথাও কালবৈশাখী ঝড় হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। ২৮ এপ্রিল কলকাতায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতার পাশাপাশি সেদিন, হাওড়া, হুগলি, দুই পরগনাতেও ঝড়বৃষ্টি হতে পারে। এই জেলাগুলিতেও জারি করা হয়েছে হলুদ সতর্কতা।  হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, মঙ্গলবার, ২৫ এপ্রিল, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। 

Advertisement