scorecardresearch
 

WB Weather Rain Forecast: শুক্রবারের আগেই ঘূর্ণাবর্ত বদলে যাবে নিম্নচাপে, সপ্তাহান্তে ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে?

বঙ্গোপসাগরে ঘনীভূত ঘূর্ণাবর্তের জেরে সপ্তাহের শুরু থেকেই রাজ্যের নানা প্রান্তে বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আজকের মধ্যে বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে, যার ফলে বেশ কিছু জায়গায় একটানা বৃষ্টি হতে পারে।

Advertisement
 বঙ্গোপসাগরে ঘনীভূত আরও এক ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরে ঘনীভূত আরও এক ঘূর্ণাবর্ত

বঙ্গোপসাগরে ঘনীভূত ঘূর্ণাবর্তের জেরে সপ্তাহের শুরু থেকেই রাজ্যের নানা প্রান্তে  বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আজকের মধ্যে বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে, যার ফলে বেশ কিছু জায়গায় একটানা বৃষ্টি হতে পারে। তারমাঝেই এদিন দক্ষিণবঙ্গ জুড়ে অস্বস্তির আবহাওয়া বজায় থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি  উত্তরবঙ্গের পরিস্থিতি ধীরে ধীরে উন্নতির পথে। এর সঙ্গেই ২১ জুলাই শুক্রবার কলকাতাসহ রাজ্যের আবহাওয়া কেমন থাকবে সেই নিয়েও পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

২১ জুলাইয়ের আবহাওয়ার পূর্বাভাস
আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ২১ জুলাই কলকাতা সহ গোটা বাংলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বর্ষাকালের স্বাভাবিক আবহাওয়াই থাকবে একুশে জুলাই, শুক্রবার।  তবে খুব একটা ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। মূলত হালকা মাঝারি বৃষ্টি হবে। আংশিক মেঘলা আকাশ থাকবে রাজ্যের সর্বত্র। আজকের  পর বৃষ্টি কিছুটা কমতে পারে দক্ষিণবঙ্গে। বৃষ্টির পরিমাণ বাড়বে ২১ জুলাই অর্থাৎ শুক্রবার থেকে। বিশেষত, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায় বৃষ্টির বেশি সম্ভাবনা রয়েছে। 

 বঙ্গোপসাগরে ঘনীভূত আরও এক ঘূর্ণাবর্ত
বাংলার উপকূল লাগোয়া উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে আজ  তৈরি হতে পারে একটি ঘূর্ণাবর্ত। এর জেরে অবশ্য ভারী বৃষ্টির সতর্কতা এখনও দেওয়া হয়নি। হাওয়া অফিস বলছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত রয়েছে। যা আগামী ৪৮ ঘন্টায় নিম্নচাপে পরিণত হবে এবং তার অভিমুখ থাকবে ওড়িশার দিকে। এর প্রভাবেই জলীয় বাষ্প ঢুকবে সাগর থেকে এবং বজ্র গর্ভ মেঘ থেকে স্থানীয়ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

উত্তরবঙ্গে কোথায় কোথায় ভারী বৃষ্টি?
আজ বুধবার তেমন কোন পূর্বাভাস নেই। বরং উত্তরবঙ্গের অধিকাংশ জায়গা এদিন বৃষ্টিহীন থাকতে পারে। উত্তরবঙ্গে বৃষ্টি কমে যাওয়ায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। ২০, ২১ জুলাই অর্থাৎ  বৃহস্পতিবার ও শুক্রবার আপাতত উত্তরবঙ্গের কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। কোনও কোনও জায়গায় হাল্কা থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২২ জুলাই শনিবার তেমন কোন পূর্বাভাস নেই। সেদিনও বৃষ্টিহীন থাকতে পারে। বাড়তে পারে আর্দ্রতাজনিত অস্বস্তি।

Advertisement

দক্ষিণবঙ্গে চলতি সপ্তাহে কেমন থাকবে আবহাওয়া?
বুধবার দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। তবে সব জেলাতেই হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।   বৃষ্টির পরিমাণ সামান্য বাড়বে  শুক্রবার থেকে। আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তি হবে। আপাতত তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না।

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ অংশত মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের সম্ভাবনা রয়েছে। শুক্রবার কলকাতাতে বৃষ্টির সম্ভাবনা ৪০ থেকে ৫০ শতাংশ। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কয়েক পশলা।  হাওয়া অফিস বলছে, ২১ জুলাই দিনের বেশিরভাগ সময় আংশিক মেঘলা আকাশ ও স্বাভাবিক পরিবেশ থাকলেও কয়েকটি স্পেলে বৃষ্টি হতে পারে। ১৫ মিনিট থেকে আধ ঘন্টার স্পেলে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
 

Advertisement