scorecardresearch
 

Monday Weather Report:ফের অস্বস্তিকর গরম ফিরছে, বিকেলে কলকাতায় ঝড়-বৃষ্টি হবে? থাকল আপডেট

গত সপ্তাহে বিকেলের দিকে হাওয়া দিচ্ছিল শহরে। হয়েছে ঝড়বৃষ্টিও। তবে নতুন সপ্তাহে আমূল বদলে যাচ্ছে কলকাতার আবহাওয়া। তড়তড়িয়ে চড়বে পারদ। অস্বস্তিকর গরমে নাজেহাল হবেন শহরবাসী। পরবর্তী দিন তিনেকে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে। অন্যদিকে জেলাগুলির সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরিয়ে যেতে পারে।

Advertisement
 তাপপ্রবাহের সম্ভাবনা কোন কোন জেলায়? তাপপ্রবাহের সম্ভাবনা কোন কোন জেলায়?

রবিবার সকাল থেকে পরিষ্কার ছিল শহরের আকাশ। তবে বেলা বাড়তেই অস্বস্তিকর আবহাওয়ার পরিস্থিতি তৈরি হয়। আপাতত দিন কয়েক এই আবহাওয়াই বর্তমান থাকবে। অর্থাৎ আজও রোদ ঝলমলে আবহাওয়া থাকবে। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৯ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। হাওয়া অফিস জানাচ্ছে, মঙ্গলবারের পর থেকে তাপমাত্রা বাড়বে। রাজ্যজুড়ে তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। তবে কোথাও তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়নি।

তাপপ্রবাহের সম্ভাবনা কতটা?
গত সপ্তাহে বিকেলের দিকে হাওয়া দিচ্ছিল শহরে। হয়েছে ঝড়বৃষ্টিও।  তবে নতুন  সপ্তাহে আমূল বদলে যাচ্ছে কলকাতার আবহাওয়া। তড়তড়িয়ে চড়বে পারদ। অস্বস্তিকর গরমে নাজেহাল হবেন শহরবাসী। পরবর্তী দিন তিনেকে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে যেতে পারে। অন্যদিকে জেলাগুলির সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি পেরিয়ে যেতে পারে। তবে হাওয়া অফিস জানিয়েছে, এই মুহূর্তে তাপপ্রবাহের কোন সম্ভাবনা নেই। তবে আর্দ্রতা জনিত অস্বস্তিকর আবহাওয়া থাকবে। এই মুহূর্তে বৃষ্টিপাতের সম্ভাবনা কম। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আগামী পাঁচ দিন দিনের তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। উত্তরবঙ্গের ক্ষেত্রে আগামী পাঁচ দিন দিনের তাপমাত্রা ধীরে ধীরে ২-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

বৃষ্টির সম্ভাবনা কতটা?
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ৫ দিনে তাপমাত্রা বাড়বে । সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও বজায় থাকবে। সোমবার থেকে বৃষ্টির যেমন সম্ভাবনা কম, তেমনই তাপপ্রবাহেরও সম্ভাবনা নেই। তবে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের কিছু কিছু জায়গায়  হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। সোমবার দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদিয়া জেলার কোনও কোনও জায়গায় বজ্রপাতের সঙ্গে হাল্কা বৃষ্টি হতে পারে। মঙ্গলবার  পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামের কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা। বাকি সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে সোমবার  দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের কোনও কোনও জায়গায় বজ্রপাত-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি তিন জেলায় বজ্রপাত-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের কোনও কোনও জায়গায় বজ্রপাতের সঙ্গে হাল্কা বৃষ্টি হতে পারে। বাকি তিন জেলার আবহাওয়া শুকনো থাকবে। 

Advertisement

কলকাতায় ঝড়-বৃষ্টি হবে?
 সোমবার থেকে কলকাতা সহ আশেপাশে এলাকায় বাড়বে তাপমাত্রার পারদ। কলকাতার আকাশ এদিন আংশিক মেঘলা থাকবে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে গরম। এদিন বৃষ্টির সম্ভাবনা কম বলে জানিয়েছেন আবহাওয়া বিশেষজ্ঞরা। পাশাপাশি আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ আশপাশের এলাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। তবে কোনও কোনও জায়গায় বিকেল কিংবা সন্ধের দিকে বৃষ্টি কিংবা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৬ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

বর্ষার পূর্বাভাস?
গতবার বর্ষা তাড়াতাড়ি এসে পড়েছিল রাজ্যে। কিন্তু তারপরেই দেশের সবভাগে বর্ষার বৃষ্টি স্বাভাবিক হয়নি। বর্ষার বৃষ্টির ঘাটতি দেখা গিয়েছিল পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে। এবারে বর্ষা দেরিতে আসছে বলেই জানিয়েছে মৌসম ভবন। অন্যান্য বার যেখানে ১ জুনেই দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু প্রবেশ করে কেরলে। এবার ৪ জুনের আগে কেরলে বর্ষা প্রবেশ করবে না। বর্ষা দেরিতে আসার কারণে প্রাক বর্ষার বৃষ্টিতেও দেরি। কেরলে এখনও প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়নি। রাজ্যে কখন শুরু হবে তা নিয়ে কোনো খবর নিশ্চিত করে এখনও বলতে পারেনি মৌসম ভবন।

Advertisement