scorecardresearch
 

Bengal Winter Weather: রাজ্যে আবহাওয়ার বড়সড় বদল, আসছে বৃষ্টি; কবে থেকে কমবে ঠান্ডা?

মকর সংক্রান্তির আগে হুড়মুড়িয়ে পারদ পতন হয়েছে রাজ্যে। শনিবারের পর রবিবারও কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রির ঘরে রয়েছে।

Advertisement
ফাইল চিত্র। ফাইল চিত্র।
হাইলাইটস
  • পৌষের হাড় কাঁপানো ঠান্ডায় কাঁপছে কলকাতা-সহ রাজ্যের সব জেলা।
  • শনিবারের পর রবিবারও কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রির ঘরে রয়েছে।
  • জারি করা হল বৃষ্টির পূর্বাভাস।

পৌষের হাড় কাঁপানো ঠান্ডায় কাঁপছে কলকাতা-সহ রাজ্যের সব জেলা। মকর সংক্রান্তির আগে হুড়মুড়িয়ে পারদ পতন হয়েছে রাজ্যে। শনিবারের পর রবিবারও কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১২ ডিগ্রির ঘরে রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী ২ দিন রাতের তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তার পর থেকে আবার কিছুটা তাপমাত্রা বৃদ্ধি পাবে। নতুন সপ্তাহে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় হাল্কা বৃষ্টি হতে পারে।

কলকাতায় কত তাপমাত্রা?

হাওয়া অফিস জানিয়েছে, শনিবারের তুলনায় রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বাড়ল।  এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার পারদ নেমেছে ১২.৯ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। গতকাল শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছুঁয়েছে ২২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। শহরে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৯৪ শতাংশ এবং ন্যূনতম ৪৪ শতাংশ। আপাতত কলকাতায় শুষ্ক আবহাওয়া বজায় থাকবে।

আরও পড়ুন

শৈত্যপ্রবাহের পূর্বাভাস

আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার পুরুলিয়ার কোথাও কোথাও শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

বৃষ্টির পূর্বাভাস

মঙ্গলবার পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার কোথাও কোথাও হাল্কা বৃষ্টি হতে পারে। বুধ এবং বৃহস্পতিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধ এবং বৃহস্পতিবার দার্জিলিং-সহ উত্তরবঙ্গের সব জেলাতেও বৃষ্টি হতে পারে।


রাজ্যে কেমন থাকবে আবহাওয়া? 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২ দিন রাজ্যের জেলাগুলিতে রাতের তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তবে তার পর থেকে ২-৩ দিনের মধ্যে ধীরে ধীরে ২-৪ ডিগ্রি করে তাপমাত্রা বাড়বে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। উত্তরবঙ্গের জেলাগুলিতেও আগামী ২ দিন রাতের তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তার পর থেকে ২-৩ দিনের মধ্যে ধীরে ধীরে ২-৪ ডিগ্রি করে তাপমাত্রা বাড়বে। ভোরের দিকে কোথাও কোথাও ঘন কুয়াশা হতে পারে। 

Advertisement

কোথায় কত তাপমাত্রা? 

রবিবার দার্জিলিঙে পারদ নেমেছে ৬.৫ ডিগ্রি সেলসিয়াসে। বাগডোগরায় পারদ নেমেছে ৭ ডিগ্রি সেলসিয়াসে। কোচবিহারে পারদ নেমেছে ১২.৬ ডিগ্রিতে। জলপাইগুড়ির সর্বনিম্ন তাপমাত্রা ৯.৫ ডিগ্রি সেলসিয়াস। মালদায় পারদ নেমেছে ৯.৭ ডিগ্রিতে। কালিম্পঙে পারদ নেমেছে ৯.৩ ডিগ্রি সেলসিয়াসে। দক্ষিণবঙ্গের মধ্যে পুরুলিয়ায় সবচেয়ে বেশি ঠান্ডা। সেখানে পারদ নেমেছে ৬.৫ ডিগ্রিতে।  বাঁকুড়ায় সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ৮.৯ ডিগ্রিতে। ক্যানিংয়ে পারদ নেমেছে ১০.৪ ডিগ্রিতে। দিঘার সর্বনিম্ন তাপমাত্রা ১১.৩ ডিগ্রি সেলসিয়াস। কৃষ্ণনগরের সর্বনিম্ন তাপমাত্রা ৯.৪ ডিগ্রি। শ্রীনিকেতনের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৪ ডিগ্রি সেলসিয়াস। বর্ধমানের তাপমাত্রা ৯ ডিগ্রি। কাঁথির সর্বনিম্ন তাপমাত্রা ১১.৫ ডিগ্রি সেলসিয়াস। মগরার সর্বনিম্ন তাপমাত্রা ১০.২ ডিগ্রি।
 

Advertisement