scorecardresearch
 

West Bengal Budget 2023 Future Credit Card: 'ভবিষ্যত্‍ ক্রেডিট কার্ড' স্কিম, ৫ লক্ষ টাকা পর্যন্ত লোন যুবকদের, ঘোষণা বাজেটে

পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্য সরকার কী চমক দেবে সেই দিকেই নজর ছিল সকলের। আর অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের বাজেট পেশের পর তাকে কর্মসংস্থানমুখী বাজেট বলেই প্রতিক্রিয়া দিলেন মুখ্যমন্ত্রী। বাজেটে রাজ্য সরকারি কর্মীদের জন্য যেমন ডিএ বৃদ্ধির ঘোষণা রয়েছে তেমনি লক্ষ্মীর ভান্ডারের সঙ্গে বার্ধক্যভাতাকেও যুক্ত করা হয়েছে। রাজ্য সরকার যুবকদের বিষয়টিও গুরুত্ব সহকারে বিবেচনা করেছে। তাই তাদের জন্য নিয়ে আসা হয়েছে ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প।

Advertisement
যুব সমাজের জন্য নতুন প্রকল্প রাজ্য বাজেটে, কীভাবে মিলবে? যুব সমাজের জন্য নতুন প্রকল্প রাজ্য বাজেটে, কীভাবে মিলবে?

পঞ্চায়েত নির্বাচনের আগে রাজ্য সরকার কী চমক দেবে সেই দিকেই নজর ছিল সকলের। আর অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের বাজেট পেশের পর তাকে কর্মসংস্থানমুখী বাজেট বলেই প্রতিক্রিয়া দিলেন মুখ্যমন্ত্রী। বাজেটে রাজ্য সরকারি কর্মীদের জন্য যেমন ডিএ বৃদ্ধির ঘোষণা রয়েছে তেমনি লক্ষ্মীর ভান্ডারের সঙ্গে বার্ধক্যভাতাকেও যুক্ত করা হয়েছে। রাজ্য সরকার যুবকদের বিষয়টিও  গুরুত্ব সহকারে বিবেচনা করেছে। তাই তাদের জন্য নিয়ে আসা হয়েছে ভবিষ্যৎ ক্রেডিট কার্ড প্রকল্প।

 যুব সমাজের জন্য ভবিষ্যৎ ক্রেডিট কার্ড
এবার রাজ্যে যুব সমাজের জন্য ভবিষ্যত ক্রেডিট কার্ড শুরু হতে চলেছে। ১৮-৪৫ বছর বয়সী ২ লক্ষ যুবক-যুবতী আর্থিক সহায়তা বাবদ সর্বাধিক ৫ লক্ষ টাকা ঋণ পাবেন। এর ফলে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে বলে বিধানসভায় দাবি করেন অর্থ প্রতিমন্ত্রী। 

বুধবার বাজেট পেশ করার শুরুতেই মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য জানান, ৩ লক্ষ ৭১ হাজার শিবির আয়োজিত হয়েছে রাজ্যের দুয়ারে সরকার প্রকল্পের। এতে উপকৃত হয়েছেন মোট ৯ কোটি মানুষ। অন্যদিকে তিনি এও জানান, খাদ্যসাথীতে যুক্ত হয়েছেন ৯ কোটি মানুষ। স্টাম্প ডিউটিতে ছাড় নিয়েও গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন রাজ্যের মন্ত্রী। বলেন, এই ছাড়ের জেরে উপকৃত হয়েছেন বহু ফ্ল্যাটমালিক। ৪৪ লক্ষ মানুষ অপেক্ষাকৃত কম খরচে ফ্ল্যাট কিনতে পেরেছেন। পাশাপাশি  আর্থিক বৃদ্ধি নিয়েও বড় বার্তা দিয়েছেন তিনি। জানিয়েছেন, রাজ্যের আর্থিক বৃদ্ধির হার ৮.৪১ শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত পঞ্চায়েত ভোটের আগে শেষবার রাজ্য বাজেট পেশ হল এদিন। এই বাজেটের দিকে সকলের নজর ছিল। এদিন বাজেট পেশের শুরুতেই কেন্দ্রীয় নানা নীতির সমালোচনা করা হয়েছে। একই সঙ্গে রাজ্যের বিভিন্ন খাতে সাফল্যের খতিয়ান তুলে ধরেছেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। কর্মসংস্থান নিয়ে বড় তথ্য দিয়েছেন তিনি। এদিন বিধানসভায় বাজেট পেশের সময় জানান হয়েছে, ডেউচা পাঁচামিতে ৩৫ হাজার কোটি টাকা লগ্নি হচ্ছে। সেখানে আগামী দিনে লক্ষাধিক চাকরি হবে। অন্যদিকে চামড়া শিল্পে বিপুল কর্মসংস্থানের সম্ভাবনার কথাও জানান তিনি। মন্ত্রীর দাবি, বানতলার লেদার কমপ্লেক্সে ইতিমধ্যেই ৩ লক্ষ কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে। আগামী দিনে আরও ২ লক্ষ চাকরি হবে। 

Advertisement

বাংলার যুব সমাজকে  এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এর আগেই  বেশ কয়েকটি প্রকল্প চালু করেছে মমতা  বন্দ্যোপাধ্যায়ের সরকার। যুবশ্রী, রূপশ্রীর মতো প্রকল্প রয়েছে বাংলায়। এবারের বাজেটে  যুব সমাজের জন্য ফের নতুন প্রকল্পের ঘোষণা করা হল। ১৮ থেকে ৪৫ বছর বয়সি যুবক-যুবতীদের জন্য কম সুদে ঋণ দেওয়ার কথা ঘোষণা করা হল। এই প্রকল্পের মাধ্যেমে ৫ লাখ পর্যন্ত ব্যাঙ্ক থাকে আর্থিক ঋণ নিতে পারবেন যুবক-যুবতীরা। 

ভবিষ্যৎ ক্রেডিট কার্ড-এর জন্য বরাদ্দ
বাজেটে উল্লেখ করা হয়েছে, এই প্রকল্পের জন্য ৩৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এতে ২ লক্ষ যুবক-যুবতী আর্থিক সহায়তা বাবদ সর্বাধিক ৫ লক্ষ টাকা ঋণ পাবেন। তার ফলে কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

কতজন উপকৃত হবেন? 
বাজেটে বলা হয়েছে, ২ লক্ষ যুবক-যুবতী এই প্রকল্প থেকে উপকৃত হবেন। ব্যাঙ্ক থেকে ৫ লাখ টাকা ঋণ পাবেন তাঁরা। এই প্রকল্পের জন্য রাজ্য সরকার সর্বোচ্চ ২৫ হাজার টাকা পর্যন্ত ভর্তুকি দেবে। শুধু তাই নয়, ১৫ শতাংশ পর্যন্ত গ্যারান্টিও প্রদান করবে সরকার। বাংলার যুব সমাজ যাতে বেকার না থাকে তাই এই প্রকল্প আনা হয়েছে বলে জানানো হয় সরকারের তরফ থেকে।  
 

Advertisement