scorecardresearch
 

Supreme Court on Sk Sahajahan: আপাতত CBI-হাতেই শাহজাহান, সন্দেশখালি মামলায় সুপ্রিম কোর্টেও ধাক্কা রাজ্যের

সন্দেশখালি কাণ্ডে সুপ্রিম কোর্ট ধাক্কা রাজ্য সরকারের। মঙ্গলবার সন্দেশখালিকাণ্ড সিবিআইকে হস্তান্তরের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। এই নির্দেশে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় তৃণমূল সরকার। হাইকোর্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অবিলম্বে শুনানির দাবি করে। শাহজাহানকে নিয়ে জরুরি শুনানির আর্জি খারিজ করে সুপ্রিম কোর্ট। পাল্টা রেজিস্ট্রার জেনারেলের কাছে যেতে বলেন বিচারপতি সঞ্জীব খন্না।

Advertisement
sandeshkhali sandeshkhali

সন্দেশখালি কাণ্ডে সুপ্রিম কোর্টে ধাক্কা রাজ্য সরকারের। মঙ্গলবার সন্দেশখালিকাণ্ড সিবিআইকে হস্তান্তরের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। এই নির্দেশে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় তৃণমূল সরকার। হাইকোর্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে অবিলম্বে শুনানির দাবি করে। শাহজাহানকে নিয়ে জরুরি শুনানির আর্জি খারিজ করে সুপ্রিম কোর্ট। পাল্টা রেজিস্ট্রার জেনারেলের কাছে যেতে বলেন বিচারপতি সঞ্জীব খন্না।

অভিষেক মনুসিঙ্ভি এবং গোপাল শঙ্কর নারায়ণনের সমন্বয়ে বিচারপতি সঞ্জীব খান্না এবং দীপঙ্কর দত্তের বেঞ্চে জরুরি শুনানির আবেদন করেছিল। আদালত তাৎক্ষণিক শুনানি করতে অস্বীকার করে। অর্থাৎ, শেখ শাহজাহানকে সিবিআইয়ের হাতে তুলে দিতেই হবে। 

বিচারপতি সঞ্জীব খান্নারা জানান, প্রথমে বিষয়টি রেজিস্ট্রার জেনারেলের কাছে উল্লেখ করতে হবে। রাজ্যের পক্ষে অভিষেক মনু সিঙ্ভি এবং গোপাল শঙ্কর নারায়ণন বলেন, "হাইকোর্ট মামলাটি সিবিআইয়ের কাছে স্থানান্তর করার নির্দেশ দিয়েছে। সব নথি সহ ও শাহজাহান শেখকে বিকেল সাড়ে ৪টার মধ্যে সিবিআইয়ের কাছে হস্তান্তর করতে বলা হয়েছে। আমরা যদি এখন পিটিশন দাখিল করি এবং আগামী কাল তা উল্লেখ করি, তাহলে তা অবমাননার মামলা হবে। বেঞ্চ বলেছে যে প্রক্রিয়াটি অনুসরণ করতে হবে অর্থাৎ নির্ধারিত পদ্ধতি অনুযায়ী এগিয়ে যেতে হবে।"

আরও পড়ুন

মঙ্গলবারই সন্দেশখালি কাণ্ডের তদন্তভার যায় সিবিআইয়ের হাতে। কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, শেখ শাহাজাহানও যাচ্ছেন সিবিআইয়ের হাতে। আজ বিকেল সাড়ে ৪টের পর শাহাজাহানকে সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেয়। সঙ্গে সমস্ত নথিও সিবিআইকে হস্তান্তর করতে হবে। এদিন ইডি অফিসারদের ওপর হামলার ঘটনায় সিটের তদন্ত খারিজ করা হয়। ন্যাজাট থানায় দায়ের হওয়া দু'টি ও বনগাঁ থানার একটি তদন্তভার সিবিআইকে হস্তান্তরের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। তাঁকে সিবিআইয়ের হাতে তুলে দেওয়ার প্রক্রিয়াও চলছে।

Advertisement

Advertisement