scorecardresearch
 

Justice Abhijit Ganguly: ইস্তফা দিয়ে আজ মুখ খুলবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়, তাপস নিয়েও সিদ্ধান্ত, দু'জনেই BJP-তে?

Justice Abhijit Ganguly: অবসরপ্রাপ্ত বিচারপতি হওয়ার পরে কোন দলে তিনি যোগ দিতে চলেছেন, তাও কি আজই খোলসা করবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়, নজর থাকবে সে দিকে। অন্যদিকে তৃণমূল বিধায়ক তাপস রায়ও (Tapas Roy) বিধায়ক পদে ইস্তফা দিয়েছেন সোমবার। তাঁর ইস্তফাপত্র গ্রহণ করা হবে কিনা, সে নিয়েও আজ সিদ্ধান্ত জানাবেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় ও তাপস রায়, দুজনেই বিজেপি-তে যোগ দিতে পারেন বলেই জোরাল খবর। 

Advertisement
Justice Abhijit Ganguly and Tapas Roy Justice Abhijit Ganguly and Tapas Roy
হাইলাইটস
  • আজ দুপুরেই মুখ খুলবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়
  • তাপসের বিধায়ক পদে ইস্তফা নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত আজ
  • বঙ্গ রাজনীতিতে পদ ছাড়া ও দলবদলের হিড়িক শুরু 

রাজ্য রাজনীতিতে এই মুহূর্তে সবচেয়ে চর্চিত যে বিষয়গুলি, তার মধ্যে অন্যতম বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের (Justice Abhijit Ganguly) রাজনীতি-যোগ। আজ অর্থাত্‍ মঙ্গলবারই কলকাতা হাইকোর্টের বিচারপতি পদে ইস্তফা দেবেন অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়। এরপর থেকে তিনি অবসরপ্রাপ্ত বিচারপতি। গত রবিবারই তিনি জানিয়েছেন, মঙ্গলবার মাস্টারদা সূর্যসেন মূর্তির পাদদেশে তিনি অনেক কিছু বলবেন। অবসরপ্রাপ্ত বিচারপতি হওয়ার পরে কোন দলে তিনি যোগ দিতে চলেছেন, তাও কি আজই খোলসা করবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়, নজর থাকবে সে দিকে। অন্যদিকে তৃণমূল বিধায়ক তাপস রায়ও (Tapas Roy) বিধায়ক পদে ইস্তফা দিয়েছেন সোমবার। তাঁর ইস্তফাপত্র গ্রহণ করা হবে কিনা, সে নিয়েও আজ সিদ্ধান্ত জানাবেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় ও তাপস রায়, দুজনেই বিজেপি-তে যোগ দিতে পারেন বলেই জোরাল খবর। 

আজ দুপুরেই মুখ খুলবেন বিচারপতি গঙ্গোপাধ্যায়

গত ৩ মার্চ বিচারপতি গঙ্গোপাধ্যায় ঘোষণা করেন,  তিনি মঙ্গলবার বিচারপতি পদে ইস্তফা দেবেন। সোমবার তিনি শেষবারের মতো কলকাতা হাইকোর্টে যান। তাঁর অধীনে থাকা সব মামলা ছেড়ে দেন। এমনকী যেসব মামলার শুনানি শেষ হয়েছে, রায়দান বাকি সেসব মামলা থেকেও অব্যাহতি নিয়েছেন তিনি। সংবাদসংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, 'একজন বিচারপতি হিসাবে আমার সম্মানীয় দায়িত্ব শেষ। এবার আমি বৃহৎ জনগণের স্বার্থে কাজ করতে চাই, বৃহৎ ক্ষেত্রে কাজ করতে চাই। আমার মনে হয় একমাত্র রাজনীতির মাধ্যমেই এইসব অসহায় মানুষের পাশে দাঁড়ানো সম্ভব হবে। মঙ্গলবার বেলা দেড়টা, মাস্টারদা সূর্য সেন…।' এখনও পর্যন্ত যা খবর, বিচারপতি গঙ্গোপাধ্যায় বিজেপি-তে যোগ দিতে প্রস্তুত। বিজেপি-র কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গেও তাঁর কথাবার্তা চূড়ান্ত হয়ে গিয়েছে। রাজনীতির ময়দানে নতুন কেরিয়ার শুরু এবার শুধু সময়ের অপেক্ষা।

আরও পড়ুন

তাপসের বিধায়ক পদে ইস্তফা নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত আজ

Advertisement

অন্যদিকে আরেক ইস্তফা নিয়েও আজ চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বিধানসভা থেকে। সোমবার তৃণমূল কংগ্রেসের বিধায়ক পদে ইস্তফা দিয়েছেন বরানগরের বিধায়ক তাপস রায়। তৃণমূল কংগ্রেসের তরফে ব্রাত্য বসু ও কুণাল ঘোষ তাঁকে সকালে বোঝাতে গিয়েছিলেন। তবে কাজ হয়নি। ওই বৈঠকের পরেই তাপস জানিয়েছেন, তৃণমূলে দীর্ঘদিন অবহেলা, উপেক্ষার শিকার তিনি। তাঁর বাড়িতে ইডি হানা দিয়েছে, অথচ দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর পাশে দাঁড়াননি। তাই তিনি বিধায়ক সহ দলের সব পদ থেকেই সরছেন। সূত্রের খবর, তাপস রায়ও পা বাড়িয়ে রয়েছেন বিজেপির দিকে। যদিও তাপসের বিজেপি-যোগের জল্পনায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, 'বাংলায় যে ক’জন দীর্ঘদিন ধরে রাজনীতির সঙ্গে যুক্ত রয়েছেন তার মধ্যে তাপস রায় অন্যতম। বিধানসভাতেও সুবক্তা ছিলেন। তবে তাপস রায় এবার অন্য কোনও রাজনৈতিক দলে যুক্ত হবেন কিনা, কোন দলে যেতে চান এটা একান্তই তাঁর ব্যক্তিগত বিষয়। তবে আমার কাছে বা বিজেপির কাছে তাঁর বিজেপিতে যোগদান করার ব্যাপারে কোনও সুনির্দিষ্ট প্রস্তাব এখনও আসেনি।'

বঙ্গ রাজনীতিতে পদ ছাড়া ও দলবদলের হিড়িক শুরু 

তাপস বিধায়ক পদে ইস্তফা দিলেও, তাঁর ইস্তফাপত্র গ্রহণ করা হবে কিনা, তা নিয়ে আজ চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সব মিলিয়ে ২০২১ সালের বিধানসভা ভোটের মতো, লোকসভা ভোটের আগেও পদ ছাড়া ও দল বদলের আবহ শুরু হয়ে গিয়েছে বঙ্গ রাজনীতিতে।

Advertisement