scorecardresearch
 

Bengal Winter Update: এবার হুহু করে তাপমাত্রা কমবে জেলায়, সপ্তাহান্তে কততে নামবে কলকাতার পারদ?

উত্তুরে হাওয়া ঢুকতে শুরু করেছে বাংলায়। আর তারফলেই ধীরে ধীরে পারদ পতন হচ্ছে রাজ্যে। ফলে কালীপুজোতে শীতের আমেজ থাকবে তা জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেইসঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনাও নেই। চলুন জেনে নেওয়া যাক ভাইফোঁটা পর্যন্ত কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

Advertisement
Bengal Winter Update Bengal Winter Update

উত্তুরে হাওয়া ঢুকতে শুরু করেছে বাংলায়। আর তারফলেই ধীরে ধীরে পারদ পতন হচ্ছে রাজ্যে। ফলে কালীপুজোতে শীতের আমেজ থাকবে তা জানিয়ে দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সেইসঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনাও নেই। চলুন জেনে নেওয়া যাক ভাইফোঁটা পর্যন্ত কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

শীতের আমেজ বাংলা জুড়ে
রাজ্যের জেলাগুলিতে পারদ পতন শুরু হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী দু'দিনে রাজ্য জুড়েই তাপমাত্রা আরও কিছুটা হ্রাস পাবে। বর্তমানে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ দুই জায়গাতেই আবহাওয়া শুষ্ক থাকবে। বৃষ্টিপাতের কোথাও কোন সম্ভাবনা নেই। আগামী চার-পাঁচ দিন এইরকমই থাকবে। ফলে বঙ্গবাসী কালীপুজোতে শীতের আমেজ ভালভাবেই উপভোগ করবে। 

উত্তরবঙ্গের আবহাওয়া
বুধবার উত্তরবঙ্গের সব জেলার আবহাওয়া শুকনো থাকবে। কোথায়ও বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।  বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবারও উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। কোথাও বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ থাকবে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই।

আরও পড়ুন

দক্ষিণবঙ্গের পরিস্থিতি
দক্ষিণবঙ্গের কোনও কোনও জেলার আকাশ মেঘলা থাকলেও আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার দক্ষিণবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। কোথাও বৃষ্টির তেমন কোনও পূর্বাভাস নেই।

কলকাতার আবহাওয়া
আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ পরিষ্কার থাকার সম্ভাবনা। কলকাতা এবং তার পার্শ্ববর্তী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি কাছাকাছি থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০ থেকে ২১ ডিগ্রির কাছাকাছি। এই বছর কালীপূজা এবং দীপাবলিতে শুষ্ক ওয়েদার থাকবে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, চলতি সপ্তাহেই কলকাতায় পারদ নামবে ২০ ডিগ্রিতে। বুধবারের মধ্যে আরও নামতে পারে তাপমাত্রা। হাওয়া অফিস বলছে, কলকাতায় আরো ২' ডিগ্রি তাপমাত্রা নামবে বুধবারের মধ্যে। ২০ ডিগ্রি থেকে ২১ ডিগ্রির মধ্যে থাকবে কলকাতা তাপমাত্রা।  আগামী পাঁচ দিন শীতের আমেজ থাকবে শহরে। সকালের দিকে শীতের আমেজ বেশি অনুভূত হবে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় কমবে রাতের তাপমাত্রা। দিনের তাপমাত্রা ৩০ থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা ২০ থেকে ২১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।  

Advertisement

অন্যান্য জেলাগুলিতে তাপমাত্রা কত হবে?
 রাজ্যে উত্তর ও উত্তর-পশ্চিমের হাওয়া বইছে। সেই কারণে চলতি সপ্তাহে আরো দু' ডিগ্রি তাপমাত্রা নামতে পারে রাজ্যে। বুধবার থেকে রবিবার পর্যন্ত শীতের আমেজের স্পেল থাকবে বাংলায়। বুধবার থেকে পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপমাত্রা ১৭/১৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে নেমে যেতে পারে। পরবর্তী তিন-চার দিন একই রকম থাকবে শীতের আমেজ। উত্তরবঙ্গেও শীতের আমেজ অনেকটাই বেড়েছে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে আগামী দুই থেকে তিন দিনে রাতের তাপমাত্রা আরও ২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।       

Advertisement