scorecardresearch
 

Extreme Heatwave Alert: তাপপ্রবাহ থেকে রেহাই কবে? হাওয়া অফিসের পূর্বাভাস

সহনসীমা ছাড়াবে বঙ্গের তাপপ্রবাহ, এমনই আশঙ্কার কথা শোনাচ্ছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর বলছে, বুধবার থেকে তাপপ্রবাহের নতুন স্পেল শুরু হবে। আবার বাড়বে তাপমাত্রা। সপ্তাহান্তে চরম তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে। ধবার থেকে আগামী তিন দিন ফের ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা।

Advertisement
বুধবার থেকে চরম তাপপ্রবাহের সতর্কতা বুধবার থেকে চরম তাপপ্রবাহের সতর্কতা

সহনসীমা ছাড়াবে বঙ্গের তাপপ্রবাহ, এমনই আশঙ্কার কথা শোনাচ্ছে হাওয়া অফিস। আলিপুর আবহাওয়া দফতর বলছে,  বুধবার থেকে তাপপ্রবাহের নতুন  স্পেল শুরু হবে। আবার বাড়বে তাপমাত্রা। সপ্তাহান্তে চরম তাপপ্রবাহের পূর্বাভাস দেওয়া হয়েছে।  ধবার থেকে আগামী তিন দিন ফের ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা।  

কতদিন চলবে তাপপ্রবাহ?
শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। চরম তাপপ্রবাহের লাল সতর্কতা জারি করা হয়েছে পূর্ব মেদিনীপুরে। চরম তাপপ্রবাহের হলুদ সতর্কতা রয়েছে দক্ষিণ ২৪ পরগনায়য়।  দক্ষিণবঙ্গের এগারো জেলাতেই রয়েছে  তাপপ্রবাহের সতর্কবার্তা । পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এই ১০ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।  তবে বুধবার কলকাতা ও হাওড়াকে তাপপ্রবাহ থেকে মুক্ত রাখা হয়েছে।

কোন জেলায় কবে তাপপ্রবাহ?
হাওয়া অফিসের সতর্কতা, বুধবার থেকে ফের বাড়বে গরম, চড়বে পারদ। তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে দক্ষিণবঙ্গে। বুধবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে।  চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। চরম তাপপ্রবাহের হলুদ সতর্কবার্তা  থাকবে দক্ষিণ ২৪ পরগনা জেলার কিছু অংশে। এই সময়ে রীতিমতো লু বইবার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবারও চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। চরম তাপপ্রবাহের হলুদ সতর্কবার্তা রয়েছে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, হুগলি, বীরভূম, ঝাড়গ্রাম এই নয় জেলাতে। শুক্রবার ও শনিবার চরমে উঠবে আবহাওয়া।  কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তাজারি করেথে  আলিপুর আবহাওয়া দফতর। পশ্চিমের জেলাগুলিতে তে লু বইবার পরিস্থিতি।

আরও পড়ুন

Advertisement

উত্তরবঙ্গেও প্রভাব
উত্তরবঙ্গেও তাপপ্রবাহের প্রভাব পড়ছে। নীচের দিকে জেলাগুলিতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া আর উপরের দিকে জেলাগুলিতে ক্রমশ বৃষ্টি কমে যাবে, বাড়বে তাপমাত্রা।  হাওয়া অফিস বলছে উত্তরের নীচের দিকে তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি রয়েছে মঙ্গলবার। বুধবার থেকে এই তিন জেলায় তাপপ্রবাহ চলবে। তবে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে।

বৃষ্টি নিয়ে কী পূর্বাভাস?
এদিকে হাওয়া অফিস বলছে, আজ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমের দুই-তিন জেলায়।তবে বৃষ্টিতে তাপমাত্রা কমার কোন সম্ভাবনা নেই। আংশিক মেঘলা আকাশের কারণে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমবে। । তবে মঙ্গলের পর আর বৃষ্টি হবে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

কলকাতার আবহাওয়া
মঙ্গলবার সকাল থেকে কলকাতা-সহ আশপাশের জেলায় গরম থাকলেও তা অসহ্য হয়ে ওঠেনি। শুষ্ক আবহাওয়ার কারণে অস্বস্তি ছিল নিয়ন্ত্রণেই। হাওয়া অফিস জানিয়েছে, মেঘলা থাকার কারণে পশ্চিমের কিছু জায়গায় গরম কম ছিল। মেঘ কেটে গেলেই গরম বৃদ্ধি পাবে। শুষ্ক পশ্চিমা এবং উত্তর-পশ্চিমা বায়ুর কারণে তাপমাত্রা বাড়বে। বুধবার থেকে ফের গরম বাড়বে কলকাতায়।  তাপপ্রবাহের পরিস্থিতি চলবে সপ্তাহভর। আগামী এক-দু’দিনে কলকাতার তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়াবে। সঙ্গে ভোগান্তি বৃদ্ধি করবে তাপপ্রবাহ। ২৫ এপ্রিল, বৃহস্পতিবার থেকে ২৭ এপ্রিল, শনিবার পর্যন্ত তাপপ্রবাহের তীব্রতা থাকবে শহরে।
 

Advertisement