scorecardresearch
 

Kalbaisakhi Alert: কলকাতা সহ কয়েকটি জেলায় কালবৈশাখী আজই, আবহাওয়ার বড় আপডেট

একদিকে প্রখর রোদ, অন্যদিকে বাতাসে ৯৮ শতাংশ আপেক্ষিক আর্দ্রতা নিয়ে ভ্যাপসা গরম। দুইয়ে মিলে নাজেহাল দশা রাজ্যবাসীর। দিন কয়েক হল, গরমের দাপট থাকলেও কালবৈশাখী ঝড়বৃষ্টিতে স্বস্তি মিলছে সামান্য। বৃহস্পতিবারই কালবৈশাখীর সঙ্গে প্রবল ঝড়বৃষ্টি হয়। আজ অর্থাৎ শুক্রবার সকাল থেকে অস্বস্তিকর পরিস্থিতি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বৃহস্পতিবারই কালবৈশাখীর সঙ্গে প্রবল ঝড়বৃষ্টি হয়
  • শুক্রবার সকাল থেকে অস্বস্তিকর পরিস্থিতি
  • আজ থেকে নিকোবর দ্বীপে প্রবেশ করেছে বর্ষা

West Bengal Weather-Kalbaisakhi Alert: একদিকে প্রখর রোদ, অন্যদিকে বাতাসে ৯৮ শতাংশ আপেক্ষিক আর্দ্রতা নিয়ে ভ্যাপসা গরম। দুইয়ে মিলে নাজেহাল দশা রাজ্যবাসীর। দিন কয়েক হল, গরমের দাপট থাকলেও কালবৈশাখী ঝড়বৃষ্টিতে স্বস্তি মিলছে সামান্য। বৃহস্পতিবারই কালবৈশাখীর সঙ্গে প্রবল ঝড়বৃষ্টি হয়। আজ অর্থাৎ শুক্রবার সকাল থেকে অস্বস্তিকর পরিস্থিতি। তবে, সন্ধে হলেই নামতে পারে বৃষ্টি। তৈরি হচ্ছে কালবৈশাখীর অনুকূল পরিস্থিতি, এমনটাই জানায় আলিপুর আবহাওয়া দফতর।

৪ জুন বর্ষা প্রবেশ করতে চলেছে

হাওয়া অফিস জানিয়েছে, আজ থেকে নিকোবর দ্বীপে প্রবেশ করেছে বর্ষা। গোটা নিকোবর দ্বীপ জুড়ে মৌসুমী বায়ুর প্রকোপ শুরু হয়েছে। আগামি ৪৮ ঘণ্টার মধ্যে আন্দামান-নিকোবরে বর্ষা প্রবেশ করবে। কেরালায় বর্ষার গতি কিছুটা স্তিমিত হবে। তাই পয়লা জুনের বদলে ৪ জুন বর্ষা প্রবেশ করতে চলেছে। তারপর বোঝা যাবে, এ রাজ্যে কবে আগমন হবে বর্ষার। 

৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া

আজ ও কাল, জেলায় জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। ওড়িশা লাগোয়া পশ্চিমবঙ্গের সবক'টি জেলা ও বীরভূমে আজ ঝোড়ো হাওয়া ও বৃষ্টির সম্ভাবনা অত্যন্ত বেশি। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে বৃষ্টির সম্ভাবনা।

কলকাতাতে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আজ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় ঝড় বৃষ্টি হবে। ওড়িশা লাগোয়া জেলাগুলির মধ্যে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, পশ্চিম বর্ধমান- এই জেলাগুলিতে আজ ঝড় বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা। সন্ধ্যের দিকে কলকাতাতে ঝড় বৃষ্টির সম্ভাবনা থাকছে। 

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। বাদ বাকি জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা। কালকের পর থেকে সব জায়গাতেই তাপমাত্রা বাড়বে। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা বাড়বে। আগামিকাল ও পরশুদিন ঝড় বৃষ্টির সম্ভাবনা কম, আবার ২৩ তারিখ থেকে ঝড়-বৃষ্টি প্রবণতা বাড়বে।

Advertisement

Advertisement