scorecardresearch
 

Kalbaisakhi-Shilabrishti Alert: আজও কালবৈশাখী-শিলাবৃষ্টির পূর্বাভাস, ভিজবে কলকাতা-সহ এই জেলাগুলি

Kalbaisakhi-Shilabrishti Alert: ভ্যাপসা গরম থেকে এখনই রেহাই নয়। দিন কয়েক ধরেই গরমের চোটে ঘেমে নেয়ে নাজেহাল দশা রাজ্যবাসীর। কালবৈশাখী, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি খানিকটা হলেও স্বস্তি দিয়েছে। তবে বেলা বাড়লে সেই তীব্র রোদের তেজ সঙ্গে প্যাচপ্যাচে গরম। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের শোচনীয় দশা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ভ্যাপসা গরম থেকে এখনই রেহাই নয়
  • আগামী দু'দিন তাপমাত্রা সামান্য বাড়বে সঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা কম থাকবে
  • শুধু কলকাতাই নয় মঙ্গল ও বুধবার রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস

Kalbaisakhi-Shilabrishti Alert: ভ্যাপসা গরম থেকে এখনই রেহাই নয়। দিন কয়েক ধরেই গরমের চোটে ঘেমে নেয়ে নাজেহাল দশা রাজ্যবাসীর। কালবৈশাখী, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি (Thunderstorm-Rain) খানিকটা হলেও স্বস্তি দিয়েছে। তবে বেলা বাড়লে সেই তীব্র রোদের তেজ সঙ্গে প্যাচপ্যাচে গরম। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের শোচনীয় দশা। এরই মধ্যে কলকাতায় আজ সন্ধেয় সামান্য ঝড়বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস।

আগামী দু'দিন তাপমাত্রা সামান্য বাড়বে সঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনা কম থাকবে। তাপমাত্রা এতটাই বেশি থাকবে যে গরম ও অস্বস্তি দুটোই বাড়বে। কলকাতায় মঙ্গল ও বুধবার ঝড়বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনাও আছে। এরপর কমতে পারে তাপমাত্রা। আগামী ৪ জুন বর্ষা ঢুকতে পারে বাংলায়।

শুধু কলকাতাই নয় মঙ্গল ও বুধবার রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস। সব জেলাতে হালকা থেকে মাঝারি, কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। বজ্রপাত, শিলাবৃষ্টি এবং কালবৈশাখীর সম্ভাবনাও আছে।

দক্ষিণবঙ্গে অন্যান্য জেলার আবহাওয়া কেমন?
আজ থেকে পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম,পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলায় শনিবার থেকে সোমবার পর্যন্ত তাপমাত্রা বেশ কয়েক ডিগ্রি বাড়বে। দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। মঙ্গলবার থেকে ঝড়বৃষ্টি শুরু হলে তাপমাত্রা কমতে পারে।

আজ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, নদিয়া, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। আগামী দু'দিন ও সম্ভাবনা কমলেও এই জেলাগুলিতে কয়েক পশলা ঝড়বৃষ্টি হতে পারে। মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে। মঙ্গল বুধবার ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া শিলাবৃষ্টি এবং বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, বিহার থেকে ছত্তিশগড় পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা আছে। সোমবারের পর এই অক্ষরেখা আরও বেশি সক্রিয় হবে। এর কারণেই টানে প্রচুর জলীয় বাষ্পে ঢুকছে সাগর থেকে। এই জলীয় বাষ্প বেশিরভাগ উত্তরবঙ্গ ও সিকিমের দিকে যাচ্ছে। এই জলীয়বাষ্প সোমবার থেকে পশ্চিম দিকে যাবে।

উত্তরবঙ্গের আবহাওয়া আপডেট
উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ির এই পাঁচ জেলাতে আগামী ৪/৫ দিন হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। মঙ্গল ও বুধবার বৃষ্টি বাড়তে পারে হতে পারে ঝড় বা শিলাবৃষ্টি। মালদা উত্তর দক্ষিণ দিনাজপুরে আগামী ২৪ ঘণ্টায় এবং তারপর মঙ্গল ও বুধবার ঝড় বৃষ্টির সম্ভাবনা।

Advertisement