scorecardresearch
 

Pakistan PM Anwaar-ul-Haq Kakar:পাকিস্তানের নতুন কেয়ারটেকার প্রধানমন্ত্রী, কে এই আনোয়ার-উল-হক কাকার?

Pakistan Caretaker PM Anwaar-ul-Haq Kakar: আনোয়ার-উল-হক কাকার পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। চলুন জেনে নেওয়া যাক লাইমলাইট থেকে দূরে থাকা এই নেতার কথা।

Advertisement
পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী  আনোয়ার-উল-হক কাকার পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার


Anwaar-ul-Haq Kakar: পাকিস্তানে প্রধানমন্ত্রী হিসেবে শাহবাজ শরিফের মেয়াদ শেষ হওয়ার পর নতুন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন আনোয়ার-উল-হক কাকার। এখন পাকিস্তানে নির্বাচন না হওয়া পর্যন্ত আনোয়ার-উল-হক কাকার  কেয়ারটেকার  প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব সামলাবেন। শনিবার (১২ অগাস্ট) শেহবাজ শরিফ এবং বিরোধী দলের নেতা রাজা রিয়াজের মধ্যে কয়েক ঘণ্টার মতবিনিময়ের পর আনোয়ার-উল-হকের নাম নিয়ে একটি সমঝোতা হয়। এর আগে একাধিক নাম নিয়ে জল্পনা চলছিল। 

আনোয়ার এমন এক সময়ে পাকিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন যখন দেশের অর্থনৈতিক অবস্থা ভালো নয়। ইমরান খানকে গ্রেফতারের পর থেকে রাজনৈতিক উত্তেজনাও বেড়েছে । এই পরিস্থিতিতে, বেলুচিস্তান থেকে আসা নতুন প্রধানমন্ত্রী ভারতের প্রতিবেশী দেশের দায়িত্ব কীভাবে সামলাবেন তা দেখতে উদগ্রীব হয়ে রয়েছে দুনিয় । এমতাবস্থায় প্রশ্ন উঠেছে, পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ার-উল-হক কাকার কে, যিনি কঠিন পরিস্থিতিতে এত বড় দায়িত্ব পেয়েছেন?

আনোয়ার-উল-হক কাকার কে? 
আনোয়ার-উল-হক কাকার হয়তো পাকিস্তানের খ্যাতিমান নেতাদের মধ্যে গণ্য হবেন না, কিন্তু তিনি যে এলাকা থেকে এসেছেন তা খুবই গুরুত্বপূর্ণ। আসলে তার প্রদেশ বেলুচিস্তান চরমপন্থার কারণে অনেক আলোচিত। আনোয়ার-উল-হক ২০১৮ সালে বেলুচিস্তান থেকে স্বতন্ত্র এমপি হিসেবে নির্বাচিত হন। তিনি পাকিস্তান সিনেটে বেলুচিস্তান আওয়ামি পার্টির সংসদীয় নেতা হিসেবে দায়িত্ব পালন করেছেন। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে কাকারের সম্পর্ক খুবই ভালো।  এই কারণেই  আনোয়ারকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

আরও পড়ুন

কাকার বেলুচিস্তান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন
এর আগে আনোয়ার-উল-হক প্রবাসী পাকিস্তানি ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক সিনেটের স্থায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন। এর পাশাপাশি তিনি ব্যবসায়িক উপদেষ্টা কমিটির সদস্য, অর্থ ও রাজস্ব, বিদেশ  এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগেরও সদস্য ছিলেন। আনোয়ার-উল-হক বেলুচিস্তান বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

Advertisement

Advertisement