scorecardresearch
 

Bird Flu: মানবদেহে H5N8 ভাইরাস! রাশিয়ায় মিলল প্রথম প্রমাণ

মাস কয়েক আগে এইচ৫এন৮ (H5N8) ভাইসারের প্রাদুর্ভাব দেখা গিয়েছিল রাশিয়া, ইউরোপ, চিন, মধ্যপ্রাচ্য এবং উত্তর আমেরিকায়। তবে সেই সময় শুধুমাত্র পোলট্রির মধ্যেই মিলেছিল এই ভাইরাস। সেক্ষেত্রে এইচ৫এন১ (H5N1), এইচ৭এন৯ (H7N9) এবং এইচ৯এন২(N9N2) স্ট্রেনগুলির মানব দেহে সংক্রমণের খবর রয়েছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • রাশিয়ায় মানব দেহে H5N8 ভাইরাস
  • আক্রান্ত হয়েছিলেন ৭ জন, এখন সবাই সুস্থ
  • বিষয়টি জানানো হয়েছে 'হু'-কে


গোটা বিশ্বে প্রথম বারের জন্য মানব দেহে বার্ড ফ্লু (Bird Flu) এইচ৫এন৮ (H5N8) ভাইরাস সংক্রমণের প্রমাণ পাওয়া গেল রাশিয়ায় (Russia)। বিষয়টি ইতিমধ্যেই জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'-কে। জানালেন উপভোক্তা স্বাস্থ্য নজরদারি সংস্থা রোসপোট্রেবনাডজোরের প্রধান আন্না পোপোভা। মাস কয়েক আগে এইচ৫এন৮ ভাইসারের প্রাদুর্ভাব দেখা গিয়েছিল রাশিয়া, ইউরোপ, চিন, মধ্যপ্রাচ্য এবং উত্তর আমেরিকায়। তবে সেই সময় শুধুমাত্র পোলট্রির মধ্যেই মিলেছিল এই ভাইরাস। সেক্ষেত্রে এইচ৫এন১, এইচ৭এন৯ এবং এইচ৯এন২ স্ট্রেনগুলির মানব দেহে সংক্রমণের খবর রয়েছে।

মানবদেহে এই ভাইরাসের সংক্রমণের বিষয়টি ইতিমধ্যেই 'হু'-কে জানিয়েছে রাশিয়া। বেশিরভাগ ক্ষেত্রে সংক্রমিত জীবিত বা মৃত পোলট্রির সঙ্গে সরাসরি সংযোগে এলে তবেই মানবদেহে সংক্রমণ হবে বলে জানা যাচ্ছে। তবে সঠিকভাবে রান্না করা খাবার সুরক্ষিত বলেই মনে করা হচ্ছে।  বার্ড ফ্লু ছড়িয়ে পড়া আটকাতে প্রায়শই পোলট্রিতে মুরগি নিধন চালানো হয়। পাশাপাশি বাণিজ্যের ক্ষেত্রেও জারি করা হয় বিবিধ বিধিনিষেধ। বেশিরভাগ ক্ষেত্রে দেখা গেছে পরিযায়ী বন্য পাখিদের থেকে ছড়িয়ে পড়ে বার্ড ফ্লু। সেক্ষেত্রে উৎপাদনকারীরা সংক্রমণ ঠেকাতে হাস মুরগিগুলিকে খোলা স্থানে রাখা বন্ধ করে দেন।  

ডিসেম্বরে এই ভাইরাস ছড়িয়ে পড়ার পর দক্ষিণ রাশিয়ার একটি পোলট্রি খামারে ৭ জন কর্মী এতে আক্রান্ত হন বলে জানা যাচ্ছে। তবে তাঁরা প্রত্যেকেই এখন ভাল আছেন বলে জানাচ্ছেন আন্না পোপোভা। ওই ধরনের পরিস্থিতি আর তৈরি হয়নি বলেও জানাচ্ছেন তিনি। এই বিষয়ে ভ্যাকসিন তৈরির কাজ শুরু করবে বলে জানিয়েছে সাইবেরিয়ার ভেক্টর ইনস্টিটিউট। তবে এই বিষয়ে এখনও কোনওরকম মন্তব্য করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা 'হু'।

 

Advertisement