scorecardresearch
 

Bird Flu Jumps to Humans: COVID-এর চেয়েও ভয়ঙ্কর অতিমারির সম্ভাবনা, বার্ড ফ্লু নিয়ে অ্যালার্ট বিজ্ঞানীদের

করোনার ভয়বহতা দেখেছে সারা বিশ্ব। কিন্তু বিশেষজ্ঞরা এখন এমন একটি রোগের কথা বলেছেন যা করোনার চেয়েও ১০০ গুণ বেশি প্রাণঘাতী প্রমাণিত হতে পারে। সবচেয়ে আশ্চর্যের বিষয় হল এটি ইতিমধ্যে আমাদের মধ্যে রয়েছে এবং সম্প্রতি এর রূপ পরিবর্তন করছে। এটিকে উপেক্ষা করা মারাত্মক হতে পারে কারণ মানুষের এর বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠেনি।

Advertisement
ফের বার্ড ফ্লু ভীতি ফের বার্ড ফ্লু ভীতি

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, বার্ড ফ্লু মহামারি কোভিডের চেয়ে ১০০ গুণ বেশি বিপজ্জনক হতে পারে। ভীতিকর বিষয় হলো, এতে অসুস্থ হয়ে পড়া রোগীদের অর্ধেকই মারা যাওয়ার আশঙ্কা রয়েছে। সংবাদ মাধ্যমকে এ তথ্য জানিয়েছেন বিখ্যাত বার্ড ফ্লু গবেষক ডক্টর সুরেশ কুচিপুড়ি। H5N1 বার্ড ফ্লু মানুষ-সহ সমস্ত স্তন্যপায়ী প্রাণীকে সংক্রামিত করতে পারে।

বিশেষজ্ঞরা উদ্বেগ প্রকাশ করেছেন যে বার্ড ফ্লু সংক্রমণ দ্রুত মহামারি আকার নিতে পারে এবং এর উচ্চ মৃত্যুর হার বিবেচনায় এটি করোনা মহামারির চেয়ে শতগুণ বেশি বিপজ্জনক প্রমাণিত হতে পারে। সংবাদ মাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে, বিজ্ঞানীরা দাবি করেছেন যে H5N1 ভাইরাস একটি গুরুতর পরিস্থিতির দিকে এগিয়ে চলেছে এবং এটি বিশ্বব্যাপী মহামারি সৃষ্টি করতে পারে এমন বড় আশঙ্কা রয়েছে।

H5N1 ভাইরাস সংক্রমণ মহামারির কারণ হয়ে উঠতে পারে
মার্কিন বিজ্ঞানীরা  সতর্ক করেছেন যে H5N1 ভাইরাস মানুষ সহ অনেক স্তন্যপায়ী প্রাণীকে সংক্রামিত করতে পারে। তারা দাবি করেছেন যে ভাইরাসটি সেই দিকে যাচ্ছে যেখানে এটি মহামারি সৃষ্টি করতে পারে। বার্ড ফ্লু সংক্রমণ এখনও বিশ্বের অনেক জায়গায় রয়েছে এবং বিপুল সংখ্যক স্তন্যপায়ী প্রাণী এখনও এতে আক্রান্ত হচ্ছে। এখন সময় এসেছে এর বিরুদ্ধে প্রস্তুতি নেওয়ার অন্যথায় পরিস্থিতি গুরুতর হতে পারে।

আরও পড়ুন

করোনা মহামারির থেকেও এই সংক্রমণ ১০০ গুণ বেশি বিপজ্জনক হবে
সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বার্ড ফ্লু সংক্রমণ করোনা মহামারির চেয়েও বেশি ভয়ঙ্কর প্রমাণিত হতে পারে। তিনি দাবি করেন, বার্ড ফ্লু মহামারি করোনা মহামারির চেয়ে ১০০ গুণ বেশি ভয়ঙ্কর প্রমাণিত হতে পারে। বার্ড ফ্লু মহামারিতে মৃত্যুর হার করোনার চেয়ে অনেক বেশি হবে এবং যদি এটি মানুষের মধ্যে মিউটেশন শুরু করে দিলে আরও গুরুতর হওয়ার ঝুঁকি রয়েছে। 

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান ভীতিকর
বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে, ২০০৩ সাল থেকে H5N1 ভাইরাসে আক্রান্ত প্রতি ১০০ জন রোগীর মধ্যে ৫২ জন মারা গেছেন। এইভাবে, H5N1 এর মৃত্যুর হার ৫০ শতাংশের বেশি। যদি আমরা এটিকে করোনা ভাইরাসের সঙ্গে  তুলনা করি, মহামারির শুরুতে এর মৃত্যুর হার কিছু জায়গায় ২০ শতাংশ ছিল, যা পরে মাত্র ০.১ শতাংশে নেমে আসে। বার্ড ফ্লুতে এখন পর্যন্ত মাত্র ৮৮৭ টি কেস রিপোর্ট করা হয়েছে, যার মধ্যে ৪৬২ জনের মৃত্যু হয়েছে। 

এই জিনিসগুলি খাওয়ার সময় সাবধানতা অবলম্বন করুন
বিশেষজ্ঞরা বার্ড ফ্লু নিয়ে আতঙ্কিত কারণ সম্প্রতি টেক্সাসের এক ব্যক্তিগরুর দুধ পান করে এই ভাইরাল সংক্রমণে আক্রান্ত হয়েছেন। কারণ এই ভাইরাস গরুর ভেতরে ছিল। যদি আপনার আশেপাশে বার্ড ফ্লু হওয়ার ঝুঁকি থাকে, তাহলে পশুদের কাছ থেকে আসা খাবারগুলো ভালোভাবে পরিষ্কার করে রান্না করে খান। দুধ, মুরগির মাংস, ডিমের মতো কম সিদ্ধ বা কাঁচা খাবার খেলে এই সংক্রমণ হতে পারে।

Advertisement