scorecardresearch
 

আরশোলাদের ১ মাসের জন্য বাড়ি ভাড়া দিলেই পাবেন দেড় লাখ! কীভাবে?

কোনও ব্যক্তি এটির জন্য সাইন আপ করলে তাঁকে নিজের বাড়িতে ১০০টি আমেরিকান আরশোলা রাখার অনুমতি দিতে হবে। ৩০ দিনের মধ্যে, দলটি নির্দিষ্ট পোকামাকড় নিরোধক পরীক্ষা করবে এবং সেগুলি কতটা কার্যকর তা খুঁজে বের করবে।

Advertisement
আরশোলা আরশোলা
হাইলাইটস
  • অভিনব বাড়িভাড়া
  • বাড়ি ভাড়া নেবে আড়শোলারা
  • বাড়িওয়ালা মাসে পাবেন দেড় লক্ষ টাকা

আপনি যদি এক মাসের জন্য আপনার বাড়িতে আরশোলাদের থাকতে দেন, তাহলে তার জন্য প্রায় দেড় লক্ষ টাকা পেতে পারেন। উত্তর ক্যারোলিনায়, পেস্ট ইনফর্মার নামে একটি পেস্ট কন্ট্রোল এবং মিডিয়া কোম্পানি সম্প্রতি একটি বিজ্ঞাপন পোস্ট করেছে৷ সংস্থাটি একটি গবেষণা করতে চায়, যার জন্য তাদের স্বেচ্ছাসেবক প্রয়োজন। এই সংস্থাটি আরশোলা বিরোধী বিভিন্ন ধরণের চিকিৎসার প্রভাব খুঁজে বের করতে গবেষণা করতে চাইছে।

যদি কোনও ব্যক্তি এটির জন্য সাইন আপ করেন তবে তাঁকে নিজের বাড়িতে ১০০টি আমেরিকান আরশোলা রাখার অনুমতি দিতে হবে। ৩০ দিনের মধ্যে, দলটি নির্দিষ্ট পোকামাকড় নিরোধক পরীক্ষা করবে এবং সেগুলি কতটা কার্যকর তা খুঁজে বের করবে।

আরশোলা
আরশোলা

নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষা শেষ না হলে প্রথাগত আরশোলার চিকিৎসা ব্যবহার করবে, যার জন্য কোনও টাকা নেওয়া হবে না। সংস্থাটি নিজেদের ওয়েবসাইটে লিখেছে, 'আমরা গত 20 বছর ধরে কীটপতঙ্গ নিয়ন্ত্রণ করছি। এই মুহুর্তে আমরা কীটপতঙ্গ থেকে পরিত্রাণ পাওয়ার এক বা দুটি উপায় জানি, কিন্তু প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে আমরা কীটপতঙ্গ থেকে পরিত্রাণ পেতে নতুন এবং আরও ভাল উপায়ও খুঁজছি।'

এর জন্য প্রতিষ্ঠানটির প্রয়োজন মাত্র ৫-৭টি বাড়ি। কোম্পানির মালিক ডেভিড ফ্লয়েড বলছেন, এর জন্য তিনি এক সপ্তাহে আড়াই হাজারের বেশি আবেদন পেয়েছেন।

আমেরিকান আরশোলা (Periplaneta americana) হল সাধারণ আরশোলার সবচেয়ে বড় প্রজাতি। সেগুলি আসলে আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য থেকে আসে। ১৭ শতকে, তারা জাহাজের মাধ্যমে আমেরিকাতে পৌঁছায়। তারপর থেকে সেগুলি মানুষের জন্য একটি সমস্যা হয়ে উঠেছে। সেগুলির হাজার হাজার প্রজাতি রয়েছে, যা বিভিন্ন ধরণের রোগ ছড়ায়।

Advertisement

আরশোলা মারা বর্তমানে একটু কঠিন হয়ে উঠেছে। ২০১৯ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে যে 'সুপারবাগ আরশোলা' ব্যাপকভাবে বাগ স্প্রে এবং কীটনাশক প্রতিরোধী। সেগুলি এটির বিরুদ্ধে লড়াই করার জন্য প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলেছে।

আরও পড়ুন 'গান গুলো রেখো ভাল', এবার নচিকেতার গলায় বাংলা গজল

আরও পড়ুনরাজ্যে মরশুমের প্রথম ইলিশ, কোথায়-কত দামে পাবেন?

 

Advertisement