scorecardresearch
 

জার্মানিতে বার্ড ফ্লু, ৭০ হাজার মুরগি নিধনের পরিকল্পনা

জার্মানিতে ক্রমেই চওড়া হচ্ছে (Germany) বার্ড ফ্লুয়ের (Bird Flu) থাবা। সংক্রমণ ঠেকাতে ৭০ হাজার মুরগি নিধনের পরিকল্পনা প্রশাসনের। জার্মানির মেকলেনবার্গ - ভরপমমার্নের পূর্ব দিয়ে রসটকের কাছে একটি খামারে মুরগিদের মধ্যে সংক্রমণ দেখা দিয়েছে বলে জানা যাচ্ছে। এবিষয়ে স্থানীয় প্রশাসনের এক মুখপাত্র জানাচ্ছেন, মেকলেনবার্গ - ভরপমমার্নের পূর্ব দিকে রসটকের কাছে একটি খামারে এইচ৫এন৮-এর (H5N8) উপস্থিতি নিশ্চিত হয়েছে। খামারের প্রায় সাড়ে ৪ হাজার মুরগিকে নিধন করতেই হবে। কিন্তু খামারটির বেশকয়েকটি শাখা থাকায় সংখ্যাটা ৭০ হাজারে পৌঁছতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • জার্মানিকে বাড়ছে বার্ড ফ্লু-এর সংক্রমণ
  • ৭০ হাজার মুরগি নিধনের পরিকল্পনা
  • ইউরোপের অন্যান্য দেশেও ফ্লুয়ের খবর


জার্মানিতে ক্রমেই চওড়া হচ্ছে (Germany) বার্ড ফ্লুয়ের (Bird Flu) থাবা। সংক্রমণ ঠেকাতে ৭০ হাজার মুরগি নিধনের পরিকল্পনা প্রশাসনের। জার্মানির মেকলেনবার্গ - ভরপমমার্নের পূর্ব দিয়ে রসটকের কাছে একটি খামারে মুরগিদের মধ্যে সংক্রমণ দেখা দিয়েছে বলে জানা যাচ্ছে। এবিষয়ে স্থানীয় প্রশাসনের এক মুখপাত্র জানাচ্ছেন, মেকলেনবার্গ - ভরপমমার্নের পূর্ব দিকে রসটকের কাছে একটি খামারে এইচ৫এন৮-এর (H5N8) উপস্থিতি নিশ্চিত হয়েছে। খামারের প্রায় সাড়ে ৪ হাজার মুরগিকে নিধন করতেই হবে। কিন্তু খামারটির বেশকয়েকটি শাখা থাকায় সংখ্যাটা ৭০ হাজারে পৌঁছতে পারে। ওই মুখপাত্র আরও জানান, এই রোগের প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াই করতে এবং রোগ ছড়িয়ে পড়া আটকাতে প্রাণী চিকিৎসার দৃষ্টিভঙ্গি থেকে বিভিন্ন স্থানে প্রায় ৭০ হাজার হাঁস মুরগি নিধনের প্রয়োজনীয়তা রয়েছে। এদিকে জার্মানির মেকলেনবার্গ - ভরপমমার্নের আরও অপর একটি খামারে বার্ড ফ্লু এর ভাইরাস পাওয়া যেতেই প্রায় ১৬ হাজার ১০০ টার্কিকে নিধন করা হয়েছে বলে জানা যাচ্ছে। 

গত কয়েক সপ্তাহ ধরেই ইউরোপে বার্ড ফ্লুয়ের প্রাদুর্ভাবের খবর পাওয়া যাচ্ছে। এক্ষেত্রে বন্য পাখিরা এই রোগ ছড়াচ্ছে বলে মনে করা হচ্ছে। ডেনমার্কেও বার্ড ফ্লু পাওয়া গিয়েছে বলে খবর। এক্ষেত্রে সেদেশের একটি খামারে এইচ৫এন৮-এর অস্তিত্ব মেলার পর ২৫ হাজার মুরগিকে নিধনের নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে কমপক্ষে ৩ মাসের জন্য দেশের বাইরে মুরগি ও ডিম সরবরহ বন্ধও রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।  

একইভাবে ফ্রান্স নেডারল্যান্ডস ও ইংল্যন্ডেও পাওয়া গিয়েছে বার্ড ফ্লু। যার জেরে দেশের উত্তর পশ্চিমের একটি খামারে ১৩ হাজার মুরগি নিধনের নির্দেশ দিয়েছে ব্রিটেন। যদিও মানুষের শরীরের এই রোগের প্রভাব কম বলেই মনে করা হচ্ছে। তবে খামারে এই প্রাদুর্ভাব ঠেকাতে নিধন কর্মসূচির প্রয়োজনীয়তা রয়েছে বলেই জানা যাচ্ছে। 

Advertisement

 

Advertisement