scorecardresearch
 

Attack At Pakistan Port: পাকিস্তানের বালুচিস্তানের বন্দরে বন্দুকবাজদের হামলা-বিস্ফোরণ, চলছে গুলি-বোমা

কমপ্লেক্সের ভিতর থেকে বিকট বিস্ফোরণ ও প্রচণ্ড গুলির শব্দে আশপাশের এলাকা কেঁপে উঠেছে। GPA পাকিস্তানের তৃতীয় বৃহত্তম বন্দর, গোয়াদর বন্দরের নির্মাণ সাইট হোস্ট করার পাশাপাশি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের জন্য একটি কেন্দ্র হিসেবে কাজ করে।

Advertisement
পাকিস্তানের বালুচিস্তানের বন্দরে অজ্ঞাতপরিচয় বন্দুকবাজদের হামলা, গুলি-বোমা পাকিস্তানের বালুচিস্তানের বন্দরে অজ্ঞাতপরিচয় বন্দুকবাজদের হামলা, গুলি-বোমা

Attack At Pakistan Port: বেলুচিস্তানের গোয়াদর বন্দরে অজ্ঞাত হামলাকারীরা গুলি চালালো। পাকিস্তানি মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বন্দুক ও বিস্ফোরক নিয়ে সজ্জিত অজানা হামলাকারীরা হঠাৎ পাকিস্তানের গোয়াদর বন্দর কর্তৃপক্ষ (জিপিএ) কমপ্লেক্সে প্রবেশ করে এবং তারপর নির্বিচারে গুলি চালাতে শুরু করে। হামলাকারীরা বন্দরের ভেতরে অবস্থিত ভবনে প্রবেশ করেছে বলে জানা গিয়েছে। স্থানীয় নিরাপত্তা কর্মীরা এলাকাটি ঘিরে রেখেছে এবং পাল্টা পদক্ষেপ শুরু করেছে এবং বলা হচ্ছে যে এই সময়ের মধ্যে দুই বন্দুকধারীও নিহত হয়েছে।

কমপ্লেক্সের ভিতর থেকে বিকট বিস্ফোরণ ও প্রচণ্ড গুলির শব্দে আশপাশের এলাকা কেঁপে উঠেছে। GPA পাকিস্তানের তৃতীয় বৃহত্তম বন্দর, গোয়াদর বন্দরের নির্মাণ সাইট হোস্ট করার পাশাপাশি বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের জন্য একটি কেন্দ্র হিসেবে কাজ করে। হামলাটি হয়েছিল গোয়াদর বন্দরে, যেখানে চিনা প্রকৌশলীরা বর্তমানে ব্যাপক নির্মাণ কাজে নিয়োজিত রয়েছে।
বন্দরটি উচ্চাভিলাষী চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (CPEC), বেইজিংয়ের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (BRI)-এর কেন্দ্রবিন্দু।

বিপুল সংখ্যক চিনা কর্মচারীও এখানে কাজ করছেন। ইতিমধ্যেই পাকিস্তানের বেশ কয়েকটি সন্ত্রাসী গোষ্ঠী চিনা লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। ২০২৩ সালের আগস্টে, বন্দুকধারীরা গোয়াদরে চিনা শ্রমিকদের একটি কনভয়ে হামলা চালায় এবং বিচ্ছিন্নতাবাদী বেলুচিস্তান লিবারেশন আর্মি হামলার দায় স্বীকার করে। এই ঘটনার পর চিনা কর্মীদের নিরাপত্তাও হুমকির মুখে পড়েছে।

২০২১ সালে গোয়াদর বন্দর নিয়ে চুক্তি হয়েছিল

আমরা আপনাকে বলি যে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর প্রকল্পে গোয়াদর বন্দর অত্যন্ত গুরুত্বপূর্ণ। আরব সাগরে চিনের প্রবেশের জন্য এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বন্দর। গত বছরের ডিসেম্বরে গোয়াদর বন্দরকে সিপিইসির আওতায় আনতে সম্মত হয়েছিল পাকিস্তান ও চিন।
উভয় দেশ যৌথভাবে একটি চুক্তি করেছিল যে তারা CPEC এর অধীনে গোয়াদর বন্দরের সম্পূর্ণ ক্ষমতা ব্যবহার করবে, যা পাকিস্তান এবং চীন উভয়ই উপকৃত হবে।সিপিইসি প্রকল্পটি পাকিস্তানের বেলুচিস্তানের গোয়াদর বন্দরকে চিনের জিনজিয়াং প্রদেশের সাথে সংযুক্ত করেছে।

Advertisement

এটি চিনের উচ্চাভিলাষী বিলিয়ন ডলারের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) একটি বড় প্রকল্প। চিন ও পাকিস্তানের মধ্যে CPEC প্রকল্পটি ২০১৩ সালে শুরু হয়েছিল। এর অধীনে চীন পাকিস্তানে অনেক অবকাঠামো প্রকল্পে বিনিয়োগ করছে। চিন সিপিইসির শুরুতে বলেছিল যে তারা এই প্রকল্পে ৪৬ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে, কিন্তু ২০১৭ সাল নাগাদ প্রকল্পের ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৬২ বিলিয়ন ডলারে।

ভারত শুরু থেকেই সিপিইসির বিরোধিতা করে আসছে কারণ এই প্রকল্পটি পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মধ্য দিয়ে গিয়েছে। ভারত এই অঞ্চলে যেকোনো ধরনের বিদেশী বিনিয়োগকে অগ্রহণযোগ্য বলে মনে করে।


 

Advertisement