scorecardresearch
 

Afghanistan Crisis : ভারতীয় সহ ১৫০ জনকে ছাড়ল তালিবান, ফিরছে কাবুল বিমানবন্দরে

১৫০ জনকে জোর করে তুলে নিয়ে গেছে তালিবানরা। তার মধ্যে অধিকাংশ ভারতীয়। মিডিয়া রিপোর্ট মাধ্যম এমনই খবর প্রথমে সামনে আসে। কিন্তু এখন কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয় প্রত্যেকে সুরক্ষিত রয়েছে। ভারত সরকারের সঙ্গে যোগাযোগে রয়েছে।

Advertisement
১৫০ জনকে তুলে নিয়ে গিয়েছে তালিবান। ছবি-এপি ১৫০ জনকে তুলে নিয়ে গিয়েছে তালিবান। ছবি-এপি
হাইলাইটস
  • ১৫০ জনকে তুলে নিয়ে গেছে তালিবানরা
  • রয়েছে অনেক ভারতীয়
  • অভিযোগ অস্বীকার তালিবানের

১৫০ জনকে জোর করে তুলে নিয়ে গেছে তালিবানরা। তার মধ্যে অধিকাংশ ভারতীয়। মিডিয়া রিপোর্ট মাধ্যম এমনই খবর প্রথমে সামনে আসে। কিন্তু এখন কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয় প্রত্যেকে সুরক্ষিত রয়েছে। ভারত সরকারের সঙ্গে যোগাযোগে রয়েছে। রিপোর্টে বলা হয়েছিল, কাবুল বিমানবন্দর (Kabul Airport) থেকে ১৫০ জনকে জোর করে তুলে নিয়ে গিয়েছে তালিবান জঙ্গিরা। এই ১৫০ জনের মধ্যে অধিকাংশই ভারতীয়। এর পাশাপাশি কিছু অফগান শিখ এবং আফগানিস্তানের (Afghanistan) সাধারণ মানুষও রয়েছেন বলে খবর।

ঠিক কী হয়েছে?

তালিবানদের খপ্পর থেকে পালিয়ে আসা এক ব্যক্তি তথ্য সামনে এনেছেন। তিনি জানান, তালিবানদের হাত থেকে বাঁচার জন্য কাবুল বিমানবন্দরে গোপন গাড়ি করে রওনা গিয়েছিলেন তাঁরা। কিন্তু কোনওভাবে সেই খবর আগেই তালিবান পেয়ে যায়। বিমানবন্দরে ঢোকার একটু আগেই  গাড়ি দাঁড় করিয়ে দেয় তালিবানরা। সেই গাড়িগুলি তারা অন্যদিকে নিয়ে চলে যেতে থাকে। সুযোগ বুঝে ওই ব্যক্তি গাড়ি থেকে ঝাঁপ দেন স্ত্রীকে নিয়ে। কোনওরকমে তালিবানদের চোখে ধুলো দিয়ে তাঁরা পালিয়ে আসতে সক্ষম হন। তিনি আরও জানান, তালিবানরা তাঁদের জানায় অন্য গেট দিয়ে বিমানবন্দরে ওই ব্যক্তিদের প্রবেশ করানো হবে। ওই ব্যক্তির দাবি, তালিবানরা কোথায় ওই ব্যক্তিদের নিয়ে গিয়েছে সেটা তিনি জানেন না। ওই ১৫০ জন আদৌ সুস্থ রয়েছেন কিনা, সেটাও এখন জানা নেই।

ছবি-এপি

বাড়ছে উদ্বেগ

খবর পাওয়ার পরেই উদ্বেগ বেড়েছিল। তালিবানদের মুখপাত্রও পুরো বিষয়টি অস্বীকার করেছে। ফলে বিষয়টি ঘিরে ক্রমাগত চিন্তা বাড়ছিল। আফগানিস্তানে আটকে পড়ে নাগরিকদের ধাপে ধাপে এদেশে ফেরাচ্ছে কেন্দ্রীয় সরকার। এখনও সেখানে বহু ভারতীয় নাগরিক আটকে রয়েছেন বলে খবর। তার মধ্যে অবশ্যই পশ্চিমবঙ্গের নাগরিকরাও রয়েছেন।  অন্যদিকে, আফগানিস্তানের পুরোপুরি এখনও দখল করতে পারেনি তালিবানরা। পঞ্জশের প্রদেশে এখনও সক্রিয় নর্দ্যান এলায়েন্স। এই বাহিনী আশেপাশের কিছু এলাকা তালিবান মুক্ত করেছে বলে খবর পাওয়া যাচ্ছে। 

Advertisement

Advertisement