scorecardresearch
 

Plane Fly on Mars: হেলিকপ্টারের পর এবার মঙ্গলগ্রহে উড়বে বিমান, ট্রায়াল চলছে, দেখুন

Plane Fly on Mars: এখন মঙ্গলে প্লেন ওড়ানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। এর প্রোটোটাইপের পরীক্ষামূলক ফ্লাইট সম্প্রতি অ্যারিজোনায় সফলভাবে সম্পন্ন হয়েছে। এই বিমান থেকে মঙ্গলের ভূগোল ও বায়ুমণ্ডল অধ্যয়ন করা হবে।

Advertisement
মঙ্গলে হেলিকপ্টারের পর এবার 'সেলপ্লেন'-এর প্রস্তুতি মঙ্গলে হেলিকপ্টারের পর এবার 'সেলপ্লেন'-এর প্রস্তুতি
হাইলাইটস
  • আরও ভাল ফটো এবং ডেটা মিলবে
  • আরও ভালো তথ্য পাওয়া যাবে

বিশ্বের অনেক মহাকাশ সংস্থা মঙ্গলে অরবিটার, ল্যান্ডার, রোভার পাঠিয়েছে। এমনকি নাসা একটি হেলিকপ্টার পাঠিয়েছে এবং মঙ্গলে তার ৩০টি সফল ফ্লাইটও সম্পন্ন হয়েছে। কিন্তু এখন মঙ্গলগ্রহে বিমান ওড়ানোর পরিকল্পনা করা হচ্ছে। এর প্রোটোটাইপের সফল ফ্লাইট অ্যারিজোনায় করা হয়েছিল। এর উদ্দেশ্য মঙ্গল গ্রহের ভূগোল এবং বায়ুমণ্ডল অধ্যয়ন করা।

মঙ্গল গ্রহে সেলপ্লেন (Sailplane) ওড়ানোর প্রস্তুতি চলছে। যে প্রোটোটাইপটি উড়েছে তা একটি বেলুনের মাধ্যমে ওড়ান গেছে। যাতে তার অবতরণ নিরাপদ করা যায়। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই নৌযান তৈরি করেছেন। এই প্রোটোটাইপ প্লেনটি মোটরবিহীন। অর্থাৎ এতে ইঞ্জিন নেই। তাই এটি বেলুনের মাধ্যমে ওড়ানো হবে।

 

এটি মঙ্গল গ্রহে উড়ে যাওয়া একটি পালতোলা বিমানের  প্রোটোটাইপ। (ছবি: এমিলি ডিকম্যান/অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়)
এটি মঙ্গল গ্রহে উড়ে যাওয়া একটি পালতোলা বিমানের প্রোটোটাইপ। (ছবি: এমিলি ডিকম্যান/অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়)

মঙ্গলে ড্রোন হেলিকপ্টার ফ্লাইট সফল হয়েছে। যার নাম দিয়েছে নাসা Ingenuity. এটি গত বছরের ফেব্রুয়ারিতে পারসিভারেন্স রোভারের সাথে মঙ্গলের জেজিরো ক্রেটারে অবতরণ করেছিল। Ingenuity  সম্পর্কে নাসার পরিকল্পনা ছিল যে এটি এক মাসের বেশি কাজ করতে সক্ষম হবে না। সর্বোচ্চ ৫টি ফ্লাইট সম্পন্ন করবে। তবে এটি এখন পর্যন্ত 30টি ফ্লাইট করেছে।

Ingenuity এর সমস্যা হল এটি তিন মিনিটের বেশি উড়তে পারে না। সর্বোচ্চ ৩৯ ফুট উচ্চতা পর্যন্ত যেতে পারে। অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা একটি বিবৃতি দিয়েছেন যে সেলপ্লেন আরও বেশি সময়, আরও উচ্চতা এবং দ্রুততর দূরত্ব অতিক্রম করতে পারে।

বেলুনের সাহায্যে এভাবেই বাতাসে উড়বে মঙ্গলের সেলপ্লেন। (ছবি: এমিলি ডিকম্যান/অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়) 
বেলুনের সাহায্যে এভাবেই বাতাসে উড়বে মঙ্গলের সেলপ্লেন। (ছবি: এমিলি ডিকম্যান/অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়) 

বিজ্ঞানীরা জানিয়েছেন, বর্তমানে এই সেলপ্লেন খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে। এর ফ্লাইট এখনও খুব বেশি নয়। তবে ভবিষ্যতে এটি ১৫ হাজার ফুট উচ্চতায় পরীক্ষা করা হবে। যেখানে পৃথিবীর বায়ুমণ্ডল খুব হালকা হয়ে যায়। যাতে মঙ্গলের বায়ুমণ্ডলে উড়তে গিয়ে তাকে সমস্যার সম্মুখীন হতে না হয়। সেলপ্লেন মঙ্গল গ্রহে ইনজেনুইটির চেয়ে বেশি উচ্চতায় উড়তে সক্ষম হবে। এতে উচ্চ-রেজোলিউশন ক্যামেরা বসানো হবে। ওজন হবে ৫ কেজি। এছাড়াও এতে ফ্লাইট, তাপমাত্রা এবং গ্যাস সেন্সর থাকবে যা বায়ুমণ্ডল সম্পর্কে তথ্য সংগ্রহ করবে। এছাড়া এতে লাগানো ক্যামেরা উপত্যকা ও আগ্নেয়গিরির ছবি তুলবে।

Advertisement

 

এ নিয়ে পিয়ার রিভিউড রিসার্চ পেপার প্রকাশিত হয়েছে। এই জার্নালটি অ্যারোস্পেসে প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে যে সেলপ্লেন ভূ-পৃষ্ঠকে ম্যাপ করতে পারে। এর ক্ষমতা হবে ১০০ সেন্টিমিটার প্রতি পিক্সেল। বিজ্ঞানীরা আত্মবিশ্বাসী যে এই প্লেনটি একবারে কয়েক দিন মঙ্গল গ্রহের উপর দিয়ে উড়তে পারে। অথবা এক দিনে কয়েক ঘন্টার জন্য।

Advertisement